Iran: হিজাব বিরোধী আন্দোলন সমর্থনের জের, গ্রেফতার ইরানের জাতীয় দলের ফুটবলার

এক আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে খবর, অভিযুক্ত ফুটবলার সরকারের বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছিলেন। সরকারের একাধিক কাজের কথা সোশ্যাল মিডিয়াতে সকলের সামনে ফাঁস করছিলেন।
ভোরিয়া গাফৌরি
ভোরিয়া গাফৌরিগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

হিজাব বিরোধী আন্দোলনকে সমর্থন করায় গ্রেপ্তার করা হলো ইরানের জাতীয় দলের ফুটবলার ভোরিয়া গাফৌরিকে। পাশাপাশি তাঁর বিরুদ্ধে ফুটবল বিশ্বকাপে খেলা ইরানকে অবমাননা করারও অভিযোগ উঠছে।

ইরান জুড়ে বর্তমানে রাজনৈতিক অস্থিরতার সৃষ্টি হয়েছে। হিজাব বিরোধী আন্দোলনে গর্জে উঠছেন সেই দেশের নাগরিকদের একাংশ। এই আন্দোলনে অংশ নিয়েছেন ভোরিয়া গাফৌরি। ২৪ নভেম্বর তাঁকে গ্রেফতার করে ইরান সিকিউরিটি ফোর্স। এক আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে খবর, অভিযুক্ত ফুটবলার সরকারের বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছিলেন। সরকারের একাধিক কাজের কথা সোশ্যাল মিডিয়াতে সকলের সামনে ফাঁস করছিলেন। কুর্দিশদের হত্যার খবর প্রকাশ করতেই তাঁর বিরুদ্ধে এই পদক্ষেপ গ্রহণ করে ইরান প্রশাসন। এর আগেও তাঁকে ইরানের প্রাক্তন বিদেশমন্ত্রী জাভাদ শরিফের সমালোচনার অভিযোগে আটক করা হয়েছিল।

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনি চলতি বছরেই বলেন, ভোরিয়া মূলত কুর্দিশ বিচ্ছিন্নতাবাদী। যে দেশের নিরাপত্তা ও শান্তি, চাকরি, খেলা বিভিন্ন ক্ষেত্র থেকে উপকৃত হচ্ছে সেই দেশেরই ক্ষতি করতে চাইছেন তিনি।

এই প্রসঙ্গে বলে রাখা ভালো, ভোরিয়া ২০১৮ ফুটবল বিশ্বকাপে ইরান দলের সদস্যও ছিলেন। ইরানেই জন্ম হয়েছে ৩৫ বছর বয়সী ফুটবলারের। ২০০৭ সাল থেকে পেশাদার ফুটবল খেলতে থাকেন। ইরানের একাধিক ক্লাবে খেলার অভিজ্ঞতা রয়েছে তাঁর। ২০০৭-২০১০ সাল পর্যন্ত খেলেন পাস হামেদান ফুটবল ক্লাবে। এরপর শাহরদরি তাব্রিজ (২০১০-২০১২), নাফত তেহরান (২০১২-২০১৪), শেপাহন (২০১৪-২০১৬) এবং ইস্তেগ্লালে (২০১৬-২০২২) খেলেন। বর্তমানে ইরানেরই অন্য একটি ক্লাব ফুলাডের হয়ে খেলছেন। জাতীয় দলের হয়ে মোট ২৮টি ম্যাচ খেলেছেন ভোরিয়া।

ভোরিয়া গাফৌরি
IND VS NZ: ২২১ রানের পার্টনারশিপ লেথাম-উইলিয়ামসন জুটির! ভারতের বিরুদ্ধে বড় জয় কিউইদের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in