ভারত রাশিয়া থেকে যে ধরনের অস্ত্র কিনছে তা আমেরিকাই জোগান দিতে পারে, ভারতকে বার্তা আমেরিকার

ভারতীয় সেনাবাহিনীর প্রায় ৭০ শতাংশ হাতিয়ার কেনা হয়েছিল তৎকালীন সোভিয়েত ইউনিয়ন থেকে। বর্তমানে রাশিয়া থেকেই অধিকাংশ প্রতিরক্ষা সামগ্রী আমদানি করে। ভবিষ্যতেও ভারত মস্কো থেকে আধুনিক অস্ত্র কিনতে পারে।
ভারত রাশিয়া থেকে যে ধরনের অস্ত্র কিনছে তা আমেরিকাই জোগান দিতে পারে, ভারতকে বার্তা আমেরিকার
গ্রাফিক্স - নিজস্ব

ইউক্রেন-রাশিয়ার সংঘর্ষ আবহে নয়াদিল্লিকে কড়া বার্তা দিল ওয়াশিংটন। আমেরিকা চায় না, মস্কোর কাছ থেকে বেশি অস্ত্র কিনুক ভারত। মঙ্গলবার মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন স্পষ্ট জানালেন, আমেরিকা চাইছে রাশিয়া থেকে অস্ত্র কেনা কমিয়ে দিক ভারত।

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ নিয়ে দ্বিধাবিভক্ত বিশ্ব। রাষ্ট্রসংঘে রাশিয়ার বিরুদ্ধে ভোটাভুটিতে ভোটদানে বিরত থেকেছে ভারত। আবার ছাড় দিয়ে রাশিয়া অপরিশোধিত তেল বিক্রি করতে চাইলেও ভারত সেই সুযোগকে কাজে লাগাতে চেয়েছে। আর এসব নিয়েই সম্প্রতি তুঙ্গে উঠেছে ভারত ও আমেরিকার কূটনৈতিক টানাপোড়েন।

ওয়াশিংটনের দাবি, মস্কোর সঙ্গ ছাড়ুক ভারত। যুদ্ধের বিরোধিতায় সোচ্চার হোক। অপরিশোধিত তেল আমদানি করা নিয়ে আপত্তি জানিয়েছে বাইডেন প্রশাসন। এই ব্যাপারে ভারত নিজের অবস্থান জানালেও মার্কিন ফরমান না মানলে ভবিষ্যতে সমস্যা বাড়তে পারে বলে ইঙ্গিতও দিয়েছে হোয়াইট হাউজ।

উল্লেখ্য, ভারতীয় সেনাবাহিনীর প্রায় ৭০ শতাংশ হাতিয়ার কেনা হয়েছিল তৎকালীন সোভিয়েত ইউনিয়ন থেকে। বিশ্লেষকরা মনে করছেন, ভবিষ্যতেও ভারত মস্কো থেকে আধুনিক অস্ত্র কিনতে পারে। বিশেষ করে, রাশিয়ার অত্যাধুনিক এস-৪০০ মিসাইল ডিফেন্স সিস্টেম কেনার চুক্তি চূড়ান্ত করেছে ভারত। তাতেই ক্ষুব্ধ আমেরিকা।

আমেরিকার দাবি, ভারত বুঝুক যে রাশিয়া থেকে অস্ত্র আমদানি তাদের স্বার্থের পরিপন্থী।' ভারত রাশিয়া থেকে যে ধরনের অস্ত্র কিনছে বা কিনতে চাইছে, তা আমেরিকা জোগান দিতেই পারে। রাশিয়াকে আরও চাপে রাখতে এবার ভারতের অস্ত্রের বাজারে আমেরিকা জোরদার হানা দিতে পারে বলে বিশ্লেষকদের ধারণা।

অপরিশোধিত তেল কেনার ইস্যুতে আমেরিকার অনিচ্ছা প্রসঙ্গে নয়াদিল্লি স্পষ্ট জানিয়েছে, সম্পূর্ণ স্বাধীনভাবে দেশের স্বার্থ ভেবে বিদেশনীতি তৈরি করা হয়। তাই জ্বালানি কেনার ব্যাপারে তৃতীয়পক্ষের হস্তক্ষেপ মানা হবে না।

ভারত রাশিয়া থেকে যে ধরনের অস্ত্র কিনছে তা আমেরিকাই জোগান দিতে পারে, ভারতকে বার্তা আমেরিকার
চীন প্রকৃত নিয়ন্ত্রণরেখা লঙ্ঘন করলে 'রাশিয়া' বাঁচাতে আসবে না, ভারতকে কটাক্ষ আমেরিকার

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.