S-400: রাশিয়ার ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনছে ভারত, নিষেধাজ্ঞা আরোপের হুমকি আমেরিকার

রাশিয়ার সঙ্গে চুক্তি স্বাক্ষর করার আগেই ভারতকে নিষেধাজ্ঞা চাপানোর হুমকি দিয়েছিল আমেরিকা। তবে ওয়াশিংটনের রক্তচক্ষু উপেক্ষা করেই ২০১৮ সালের অক্টোবরে মস্কোর সঙ্গে চুক্তি পাকা করে নয়াদিল্লি।
এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা
এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাছবি - সংগৃহীত

ভারতে ফের হুঁশিয়ারি দিল আমেরিকা। ভারত রাশিয়ার কাছ থেকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনছে। সেই সেই ইস্যুতে এবার সরব হল হোয়াইট হাউস। তবে হুঁশিয়ারিতে স্পষ্ট করে কিছু না বললেও সংশ্লিষ্ট মহল মনে করছে আমেরিকা তাদের নিজেদের অবস্থান জানিয়ে রাখল।

সম্প্রতি রাশিয়ার কাছ থেকে এস-৪০০ নামে ওই ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনা হবে। এমনই সিদ্ধান্ত নিয়েছে ভারত। তাতে প্রথম থেকেই নিজেদের আপত্তি রয়েছে বলে জানিয়ে এসেছে আমেরিকা। যদিও এই ইস্যুতে বাইডেন প্রশাসনকে বিশেষ গুরুত্ব দিতে চায়নি নয়া দিল্লি। তাই প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র কেনার ক্ষেত্রে পিছু হটেনি কেন্দ্র।

শুক্রবার হোয়াইট হাউসে এই ইস্যুতে সাংবাদিকদের প্রশ্নের মুখোমুখি হন আমেরিকান বিদেশ দফতরের মুখপাত্র নেড প্রাইস। সেই সাংবাদিক সম্মেলনে প্রতিক্রিয়ায় প্রাইস বলেছেন, ‘এভাবে রাশিয়া আসলে গোটা এলাকার স্থিতিশীলতা নষ্ট করতে চাইছে।’

এর পরেই প্রাইস যোগ করেন, যদিও তাঁরা এই মুহূর্তে ভারতের উপরে ‘কাটসা’ (কাউন্টারিং আমেরিকাজ় অ্যাডভারসারিজ় থ্রু স্যাংশনস অ্যাক্ট) নিষেধাজ্ঞা জারি করার পরিকল্পনা করছেন না। তবে সেরকম মনে করলে এই নিষেধাজ্ঞা ভারতের উপরে আরোপ করা হলেও হতে পারে বলে ইঙ্গিত দিয়েন প্রাইস। তিনি বলেন, ‘শুধু ভারতই নয়, আমরা বিশ্বের সব দেশকেই বলছি, রাশিয়ার থেকে সমরাস্ত্র কিনবেন না। তা থেকে দূরে থাকুন। তাতে বড় নিষেধাজ্ঞা এড়ানো যাবে।’

প্রসঙ্গত, রাশিয়ার সঙ্গে চুক্তি স্বাক্ষর করার আগেই ভারতকে নিষেধাজ্ঞা চাপানোর হুমকি দিয়েছিল আমেরিকা। তবে ওয়াশিংটনের রক্তচক্ষু উপেক্ষা করেই ২০১৮ সালের অক্টোবরে মস্কোর সঙ্গে চুক্তি পাকা করে নয়াদিল্লি। আমেরিকার নিষেধাজ্ঞা চাপানোর হুমকিকে মোটেও পাত্তা দিতে চায়নি মস্কোও।

এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা
সিরিয়াতে বিমান হানা চালিয়ে ৬৪ জন মহিলা ও শিশুকে হত্যা, তথ্য গোপন করেছিল আমেরিকা!

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in