প্রধানমন্ত্রীর 'আত্মনির্ভর ভারত' অস্ত্র আমদানিতে শীর্ষে! চাঞ্চল্যকর তথ্য সমীক্ষায়

সুইডেনের এক সংস্থার সমীক্ষায় উঠে এসেছে ২০১২ থেকে ২০১৮ সাল পর্যন্ত বিশ্বের মধ্যে অস্ত্র আমদানিতে শীর্ষে রয়েছে ভারত।
অস্ত্র আমদানিতে শীর্ষে ভারত।
অস্ত্র আমদানিতে শীর্ষে ভারত।ছবি - উইকিপিডিয়া

২০১৪ সালে লোকসভা নির্বাচনের আগে একাধিকবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মুখে শোনা গিয়েছিল 'আত্মনির্ভর ভারত'-র কথা। কিন্তু প্রতিরক্ষা ক্ষেত্রে ভারত ঠিক কতটা আত্মনির্ভর তা একটি আন্তর্জাতিক সমীক্ষায় উঠে এসেছে। সুইডেনের ওই সংস্থার সমীক্ষায় উঠে এসেছে ২০১২ থেকে ২০১৮ সাল পর্যন্ত ভারত অস্ত্র আমদানিতে শীর্ষে।

সুইডেনের একটি প্রতিরক্ষা সমীক্ষা সংস্থা স্টকহলম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউটের সমীক্ষাতেই এই তথ্য উঠে এসেছে। শুধু এশিয়াতেই নয় গোটা বিশ্বেই সামরিক সরঞ্জাম ও অস্ত্র আমদানিতে ভারত শীর্ষস্থান অধিকার করেছে। ২০১৮-২২ সাল পর্যন্ত বিশ্বে ভারত, সৌদি আরব, কাতার, অস্ট্রেলিয়া ও চীন এই পাঁচটি দেশ সবথেকে বেশি অস্ত্র আমদানি করেছে।

সমীক্ষায় আরও দেখা যাচ্ছে, অস্ত্র আমদানিতে যেমন ভারত শীর্ষস্থান অধিকার করেছে তেমনই পৃথিবীতে ২০১৩ সালের পর থেকে প্রচুর পরিমাণে অস্ত্র রপ্তানি করছে ফ্রান্স। বিশ্বে ফ্রান্স ৪৪ শতাংশ অস্ত্র রপ্তানি করে থাকে। যার বেশিরভাগই হচ্ছে এশিয়া, ওশিয়ানিয়া এবং মধ্যপ্রাচ্যের দেশগুলির মধ্যে।

২০১৮-২২ সালের মধ্যে ফ্রান্স থেকে ৩০ শতাংশ সামরিক সরঞ্জাম আমদানি করেছে ভারত। এর ফলে আমেরিকাকে সরিয়ে দ্বিতীয় স্থান অধিকার করেছে ফ্রান্স (ভারতে অস্ত্র রপ্তানিকারক দেশের তালিকায়)। প্রথমে রয়েছে রাশিয়া।

সমীক্ষায় আরও জানা যাচ্ছে, ২০১৩-১৭ এবং ২০১৮-২২ সালের মধ্যে এশিয়া ও ওশিয়ানিয়া মহাদেশের দেশগুলির মধ্যে অস্ত্র আমদানির পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ৪১ শতাংশ। যার মধ্যে চীনের বেড়েছে ৪.১ শতাংশ, দক্ষিণ কোরিয়ার বৃদ্ধি পেয়েছে ৬১ শতাংশ এবং জাপানের বৃদ্ধি পেয়েছে ১৭১ শতাংশ আমদানির পরিমাণ।

ভারতের প্রতিবেশি দেশ পাকিস্তান সামরিক সরঞ্জাম আমদানিকৃত দেশের তালিকায় রয়েছে অষ্টম স্থানে। ২০১৮-২২ সালে পূর্বের তুলনায় ১৮ শতাংশ বেড়েছে অস্ত্র আমদানি।

উল্লেখ্য, একদিকে ফ্রান্স ও আমেরিকার অস্ত্র রপ্তানির পরিমাণ যখন বিশ্বজুড়ে বৃদ্ধি পাচ্ছে সেই সময় আরেক শক্তিধর রাষ্ট্র রাশিয়ার সামরিক সরঞ্জাম রপ্তানির পরিমাণ হ্রাস পেয়েছে। ২০১৩ থেকে ২০২২ সাল পর্যন্ত গোটা বিশ্ব আমেরিকার রপ্তানির পরিমাণ বেড়েছে ১৪ শতাংশ। শুধু ২০১৮-২২ সালের মধ্যেই ৪০ শতাংশ রপ্তানি বেড়েছিল। ২০১৩-২২ সাল পর্যন্ত রাশিয়ার ৩১ শতাংশ সামরিক সরঞ্জাম রপ্তানির পরিমাণ হ্রাস পেয়েছে।

অস্ত্র আমদানিতে শীর্ষে ভারত।
Brazil: মহিলা ও পুরুষদের সমকাজে সম বেতন - নতুন বিল আনলেন লুলা দ্য সিলভা

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in