Brazil: মহিলা ও পুরুষদের সমকাজে সম বেতন - নতুন বিল আনলেন লুলা দ্য সিলভা

রাষ্ট্রপতি বলেন, "একটা সময় ছিল যখন ৮ মার্চ মহিলাদের ফুল দিয়ে সম্বর্ধনা দেওয়া হত আর বাকি ৩৬৪ দিন তাঁদের বিরুদ্ধে বৈষম্য, কৌশল এবং হিংসার চলত।"
আন্তর্জাতিক নারী দিবসের অনুষ্ঠানে ব্রাজিলের রাষ্ট্রপতি লুলা দ্য সিলভা
আন্তর্জাতিক নারী দিবসের অনুষ্ঠানে ব্রাজিলের রাষ্ট্রপতি লুলা দ্য সিলভাছবি লুলা দ্য সিলভার ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

কর্মক্ষেত্রে লিঙ্গ বৈষম্য দূর করতে ব্রাজিলের রাষ্ট্রপতি লুইজ ইনাসিও লুলা দ্যা সিলভা আন্তর্জাতিক নারী দিবসে মহিলা ও পুরুষদের জন্য সম বেতন আইন প্রণয়নের একটি বিল ঘোষণা করেছেন।

জিংহুয়া সংবাদমাধ্যম জানিয়েছে, এই প্রস্তাব ফেডারেল সরকারের একাধিক পদক্ষেপের একটি অংশ। এই প্রস্তাবিত আইনের ফলে কোম্পানিগুলির কাছ থেকে বৃহত্তর মজুরির ক্ষেত্রে স্বচ্ছতা আসবে এবং মজুরি বৈষম্যের বিরুদ্ধে লড়াই করার জন্য আরও শক্তি যোগাবে।

রাষ্ট্রপতির সদর দফতর প্লানাল্টো প্যালেসে এক অনুষ্ঠানে রাষ্ট্রপতি বলেন, "একটা সময় ছিল যখন ৮ মার্চ মহিলাদের ফুল দিয়ে সম্বর্ধনা দেওয়া হত আর বাকি ৩৬৪ দিন তাঁদের বিরুদ্ধে বৈষম্য, কৌশল এবং হিংসার চলত।"

ব্রাজিলে শ্রম আইন একত্রীকরণ হবার পর কোনো কোম্পানিতে একই কাজ করা মহিলা এবং পুরুষদের জন্য সমান বেতন দেওয়া বাধ্যতামূলক করছে এবং এই ক্ষেত্রে বৈষম্য প্রমাণিত হলে জরিমানা আরোপ করা হবে।

লুলার মতে, বর্তমান আইনের সাথে এর প্রধান পার্থক্য হল নতুন বিল এই সমবেতনের বিষয়টিকে "বাধ্যতামূলক" করে তুলবে।

তিনি আরও বলেন, "লিঙ্গ সমতা রাতারাতি চলে আসবে না। আমাদের কাজের মাধ্যমে এই প্রক্রিয়াকে দ্রুততর করতে হবে। যদি এই বিষয়টি সম্পূর্ণভাবে সরকারের হাতে থাকত, তাহলে আজই একটি সাধারণ ডিক্রির মাধ্যমে বৈষম্যের অবসান ঘটত। কিন্তু পুরুষের বিশেষাধিকারকে স্থায়ী করার জন্য তৈরি করা পুরো ব্যবস্থাকে রাতারাতি বদলে ফেলা কঠিন।"

ব্রাজিলিয়ান ইনস্টিটিউট অফ জিওগ্রাফি অ্যান্ড স্ট্যাটিস্টিক্সের তথ্য অনুসারে, ব্রাজিলে মহিলা এবং পুরুষদের মধ্যে মজুরির ব্যবধান, যা ২০২০ সাল পর্যন্ত অনেকটাই কম ছিল, ২০২২ সালের শেষ নাগাদ তা আবার বেড়ে ২২ শতাংশে পৌঁছেছে।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in