Germany: বেতন বৃদ্ধির দাবিতে ধর্মঘটে স্তব্ধ বিমান, পরিবহন, সাফাই সহ একাধিক ক্ষেত্র

সবচেয়ে জনবহুল জার্মান রাজ্যের সাধারণ পরিবহনও দিনব্যাপী ধর্মঘটের ফলে প্রভাবিত হয়। এর ফলে ডে কেয়ার সেন্টার, পৌর হাসপাতাল এবং জঞ্জাল সংগ্রহ পরিষেবা ব্যাহত ছিল।
জার্মানিতে ধর্মঘটের সমর্থনে শ্রমিকরা
জার্মানিতে ধর্মঘটের সমর্থনে শ্রমিকরাছবি সোশ্যালিস্ট অ্যাকশন ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

ধর্মঘটের ফলে জার্মানির দুই প্রধান বিমানবন্দরে যাত্রীবাহী বিমান চলাচল কার্যত অচল হয়ে পড়লো। নর্থ রাইন-ওয়েস্টফালিয়া (এনআরডব্লিউ) রাজ্যের বৃহত্তম বিমানবন্দর ডুসেলডর্ফ বিমানবন্দরে দৈনিক ৩৩০টি বিমানের আসা এবং যাওয়ার মধ্যে, সোমবার মাত্র ৮৯টি চালু ছিল। সিনহুয়া বার্তা সংস্থার রিপোর্টে এই তথ্য জানা গেছে।

এনআরডব্লিউ-এর দ্বিতীয় বৃহত্তম কোলন বিমানবন্দরে, ভিয়েনা থেকে আসা এবং যাওয়া মাত্র একটি উড়ান চালু ছিল।

সবচেয়ে জনবহুল জার্মান রাজ্যের সাধারণ পরিবহনও দিনব্যাপী ধর্মঘটের ফলে প্রভাবিত হয়। এর ফলে ডে কেয়ার সেন্টার, পৌর হাসপাতাল এবং জঞ্জাল সংগ্রহ পরিষেবা ব্যাহত ছিল।

ট্রেড ইউনিয়ন ভার্ডি (ver.di) পাবলিক সেক্টরের কর্মচারীদের জন্য ১০.৫ শতাংশ বেশি বেতন এবং মাসে কমপক্ষে ৫০০ ইউরো বৃদ্ধির দাবি জানিয়েছে।

ভার্ডি এনআরডব্লিউ বিভাগের প্রধান আন্দ্রেয়া বেকার এক বিবৃতিতে জানিয়েছেন, তারা এখনও পর্যন্ত প্রশাসনের সঙ্গে আলোচনায় গ্রহণযোগ্য প্রস্তাব পাননি।

যদিও জার্মানির ফেডারেল এবং মিউনিসিপ্যাল সরকারের নিয়োগকর্তারা জোর দিয়ে জানিয়েছেন ধর্মঘটের ডাক কেন দেওয়া হয়েছে তা বোধগম্য নয়।

প্রশাসনিক স্তর থেকে জানানো হয়েছে, বর্তমান প্রস্তাবে দুই ধাপে ৫ শতাংশ মজুরি বৃদ্ধির পাশাপাশি ২,৫০০ ইউরোর করমুক্ত এককালীন অর্থপ্রদান যুক্ত রয়েছে।

মিউনিসিপ্যাল এমপ্লয়ার্স অ্যাসোসিয়েশনের ভাইস-প্রেসিডেন্ট ওল্ফ-রুডিগার মিশেল জানিয়েছেন, "এই প্রস্তাব কর্মীদের জন্য আয়ের একটি উল্লেখযোগ্য উন্নতি।" এবং এই প্রস্তাবে যতদূর সম্ভব মজুরি বৃদ্ধি করা হয়েছে।

ইউরোপের বৃহত্তম অর্থনীতিতে জানুয়ারিতে মুদ্রাস্ফীতি ৮.৭ শতাংশের বেশি থাকার কারণে বিশেষজ্ঞরা ইতিমধ্যেই মজুরি-মূল্যর বিষয়ে সতর্ক করেছেন।

ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাঙ্কের (ইসিবি) ভাইস প্রেসিডেন্ট লুইস ডি গুইন্ডোস এই মাসের শুরুর দিকে জার্মান সংবাদপত্র সুয়েডুচে জেইতুংকে জানিয়েছেন, "আমাদের এই বিষয়ে সতর্ক থাকতে হবে।"

গুইন্ডোস আরও জানিয়েছেন, "যদি আমরা মজুরি-মূল্য বৃদ্ধির বিষয়ে সতর্ক না হই সেক্ষেত্রে, ইসিবিকে প্রয়োজনের তুলনায় আরও বেশি সুদের হার বাড়াতে হবে। এই ধরনের পরিস্থিতিতে, কেউ জিতবে না এবং সবকিছু খারাপের দিকে যাবে।"

আরও পড়ুন

জার্মানিতে ধর্মঘটের সমর্থনে শ্রমিকরা
Lay Off: টুইটারে অব্যাহত কর্মী ছাঁটাই, কাজ হারালেন ২০০ জন
জার্মানিতে ধর্মঘটের সমর্থনে শ্রমিকরা
Iran: পড়াশোনা বন্ধ করতে বিষ খাওয়ানো হয়েছে ছাত্রীদের! চাঞ্চল্যকর দাবি ইরানের মন্ত্রীর

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in