Iran: পড়াশোনা বন্ধ করতে বিষ খাওয়ানো হয়েছে ছাত্রীদের! চাঞ্চল্যকর দাবি ইরানের মন্ত্রীর

গত নভেম্বর থেকে ইরানের কওম শহরে একাধিক ছাত্রীর শরীরে বিষক্রিয়ার প্রমাণ মিলেছে। অনেককে ভর্তি করানো হয়েছে হাসপাতালেও।
ছবি - প্রতীকী
ছবি - প্রতীকী

'মেয়েরা স্কুলে যাচ্ছে, পড়াশোনা করছে- এটি চান না অনেকেই। তাই, মেয়েদের পড়াশুনা বন্ধ করতে পবিত্র শহর কওমে স্কুল ছাত্রীদের বিষ প্রয়োগ করছে কিছু লোক।' বিষ প্রয়োগের পন্থা অবলম্বন করেছেন কেউ কেউ। রবিবার, ইরানের জাতীয় সংবাদ মাধ্যমে এমনই দাবী করেছেন উপ স্বাস্থ্যমন্ত্রী ইউনুস পানাহি।

গত নভেম্বর থেকে ইরানের কওম শহরে একাধিক ছাত্রীর শরীরে বিষক্রিয়ার প্রমাণ মিলেছে। অনেককে ভর্তি করানো হয়েছে হাসপাতালেও। তারপরেই, বিষয়টি নিয়ে হইচই শুরু হয়।

ইরানের বার্তা সংস্থা IRNA-কে উপ-স্বাস্থ্যমন্ত্রী ইউনেস পানাহি বলেন, 'কওমের স্কুলগুলিতে বহু ছাত্রীর বিষক্রিয়ার খবর পাওয়ার পর তদন্ত করে দেখা গিয়েছে, ইচ্ছাকৃত ভাবে এই কাজ করা হয়েছে। যাঁরা এটা করেছেন, তাঁরা চান, সমস্ত স্কুল, বিশেষত মেয়েদের স্কুল বন্ধ হয়ে যাক।'

তবে, কারা এই কাণ্ডে জড়িত, তা নিয়ে কিছুই বলেননি তিনি। এছাড়া, এই বিষ প্রয়োগ কাণ্ডে জড়িত কাউকে গ্রেপ্তার করা হয়নি।

IRNA জানিয়েছে, গত ১৪ ফেব্রুয়ারি, অসুস্থ শিক্ষার্থীদের অভিভাবকরা স্কুল কর্তৃপক্ষের কাছ থেকে ঘটনার 'ব্যাখ্যা চেয়ে' শহরের গভর্নরেটের বাইরে জড়ো হয়েছিল।

পরদিন, সরকারের মুখপাত্র আলী বাহাদোরি জাহরোমি বলেন, বিষ প্রয়োগের কারণ খুঁজে বের করার চেষ্টা করছে গোয়েন্দা ও শিক্ষা মন্ত্রক। এছাড়া, গত সপ্তাহে, বিষ প্রয়োগ কাণ্ডের বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ দেন প্রসিকিউটর জেনারেল মোহাম্মদ জাফর মনতাজেরি।

ছবি - প্রতীকী
জিনপিং-জেলেনস্কি সাক্ষাৎ! অস্বস্তিতে আমেরিকা, কোন দিকে মোড় নিতে চলেছে ইউক্রেন যুদ্ধ?

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in