ট্রাম্পের বাড়িতে FBI হানা - পরমাণু অস্ত্র সংক্রান্ত 'গোপন নথি' উদ্ধার! দাবি মার্কিন সংবাদ মাধ্যমে

মার্কিন সংবাদ মাধ্যম ওয়াশিংটন পোস্ট (Washington Post)-এ দাবি করা হয়েছে, ট্রাম্পের বাসভবন থেকে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বাহিনী সম্পর্কিত ‘(TS/SCI) ক্যাটাগরির নথি উদ্ধার করা হয়েছে।
ডোনাল্ড ট্রাম্প
ডোনাল্ড ট্রাম্পফাইল ছবি- সংগৃহীত

প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বাসভবনে অভিযান চালিয়ে 'অতি গোপন' নথি উদ্ধার করেছে FBI-এর অফিসারেরা। শুক্রবার, এমনই দাবি করা মার্কিন সংবাদমাধ্যমে।

জানা যাচ্ছে, ডোনাল্ড ট্রাম্পের বিলাসবহুল বাড়ি 'মার-আ-লাগো' থেকে ১১ সেট 'অতি গোপন ও স্পর্শ কাতর' নথি উদ্ধার করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ গোয়েন্দা ও নিরাপত্তা সংস্থা FBI (Federal Bureau of Investigation)।

গোপন নথিতে কি আছে ? মার্কিন সংবাদ মাধ্যম ওয়াশিংটন পোস্ট (Washington Post)-এ দাবি করা হয়েছে, ট্রাম্পের বাসভবন থেকে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বাহিনী সম্পর্কিত ‘(TS/SCI) ক্যাটাগরির নথি উদ্ধার করা হয়েছে। এর মধ্যে, পরমাণু অস্ত্র সংক্রান্ত 'গোপন নথি'ও আছে। শুধু তাই নয়, উদ্ধারকৃত নথির মধ্যে 'ফ্রান্সের প্রেসিডেন্ট' সম্পর্কিত তথ্য রয়েছে।

ওয়াল স্ট্রিট জার্নালের রিপোর্টে বলা হয়েছে, ট্রাম্পের বাড়ি থেকে FBI-এর উদ্ধার করা জিনিসের মধ্যে রয়েছে ২০টি বাক্স, ফটো বাইন্ডার এবং ট্রাম্পের দীর্ঘদিনের মিত্র রাজনৈতিক পরামর্শদাতা রজার স্টোনের পক্ষে লেখা একটি চিঠি। এ ছাড়া ‘ফ্রান্সের প্রেসিডেন্ট’ সম্পর্কে লেখা একটি নথি উদ্ধার করা হয়েছে।

২০২১ সালের জানুয়ারিতে, হোয়াইট হাউস ছাড়ার সময় ট্রাম্প অবৈধভাবে নথিপত্র সরিয়ে নিয়েছেন কি না- তা নিয়ে সন্দেহ দানা বাঁধে মার্কিন মুলুকে। সেই সন্দেহের অবসানে গত ৮ আগস্ট, ট্রাম্পের বাসভবনে তল্লাশি অভিযান চালায় FBI।

এরপর, FBI-এর তল্লাশি অভিযানে কি মিলেছে, তা প্রকাশের জন্য ফ্লোরিডার এক বিচারককে জানায় বিচার বিভাগ। তার পরই তল্লাশি সংক্রান্ত এই তথ্য প্রকাশ্যে এসেছে। যদিও সরকারি ভাবে অবশ্য এই নথি নিয়ে প্রকাশ্যে কিছু বলা হয়নি।

ট্রাম্পের বাসভবনে FBI-এর অভিযান ঘিরে ইতিমধ্যেই বিতর্করে ঝড় উঠেছে। শুরু হয়েছে জোর চর্চা। তাঁর নিজস্ব 'ট্রুথ' সোশ্যাল মিডিয়ায় ট্রাম্প জানান, উদ্ধারকৃত জিনিসগুলি 'সব ডিক্লাসিফাইড' এবং নিরাপদে সংরক্ষণ করা হয়েছিল। তিনি বলেন, 'FBI যদি চাইত, তাহলে যে কোনো সময় এসব নথি পেতে পারত। আমিই তাদেরকে হস্তান্তর করতাম। পরোয়ানা নিয়ে তল্লাশি অভিযান চালানোর কোনও প্রয়োজন ছিল না।'

ডোনাল্ড ট্রাম্প
Venezuela: মার্কিনি নিষেধাজ্ঞার প্রতিবাদে, দেশের সম্পদ ফেরত চেয়ে কারাকাসের রাস্তায় জনবিক্ষোভ

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in