বিদেশে গম রপ্তানিতে নিষেধাজ্ঞা, ক্ষুব্ধ জি-৭, ভারতের সিদ্ধান্তকে কার্যত সমর্থন চীনের

তীব্র দাবদাহের কারণে চলতি বছর গমের ফলন এমনিতেই কম। তাই ভারত সরকার দেশবাসীর চাহিদা মেটাতেই বিদেশে গম রপ্তানিতে নিষেধাজ্ঞা জারি করেছে। ভারতকে কার্যত সমর্থন করল বেজিং।
বিদেশে গম রপ্তানিতে নিষেধাজ্ঞা, ক্ষুব্ধ জি-৭, ভারতের সিদ্ধান্তকে কার্যত সমর্থন চীনের
গ্রাফিক্স - নিজস্ব

গম রপ্তানি নিয়ে ভারতের সিদ্ধান্তকে একপ্রকার সমর্থন জানাল পড়শি চীন। বর্তমানে ভারতে গম উৎপাদন কম হওয়াতে কেন্দ্রীয় সরকার বিদেশে রপ্তানিতে নিষেধাজ্ঞা জারি করেছে।

প্রসঙ্গত উল্লেখ্য, তীব্র দাবদাহের কারণে চলতি বছর গমের ফলন এমনিতেই কম। তাই ভারত সরকার দেশবাসীর চাহিদা মেটাতেই এই পদক্ষেপ করেছে। তবে সরকারের তরফ থেকে এও বলা হয়েছে যেসব দেশের সাথে ভারত আগেই চুক্তি করেছে তাদের কয়ে ঐ চুক্তির ভিত্তিতে গম রপ্তানি করবে। নতুন করে কোনো দেশে সাথে গম রপ্তানি করবে না।

ভারতের এই পদক্ষেপে ক্ষুব্ধ হয়েছে জি-৭ এর অন্তর্ভুক্ত দেশগুলি। কিন্তু ভারতের পাশে দাঁড়িয়ে বিশ্বরাজনীতিতে চমক দিল চীন। তারা একটি সংবাদমাধ্যমে পশ্চিমি দেশগুলির দিকে প্রশ্ন ছুঁড়ে দিয়েছে। তাদের দাবি পশ্চিমি দেশগুলি একইরকম ভাবে যদি খাদ্য সংকটে পড়তো তাহলে তারাও ভারতে মতো পদক্ষেপ করতো। তখন হয়তো তাদের দিকে কেউ আঙুল তুলত না। তারা আরও বলেন ভারতকে শুধু দোষ দিলে গমের চাহিদা মেটানো যাবে না, তাই ঐসব দেশেরও উচিত গমের রপ্তানি বাড়ানো।

চীন এমনভাবে ভারতকে সমর্থন করে কূটনৈতিকভাবে সাড়া ফেলে দিয়েছে। প্রসঙ্গত উল্লেখ্য, রাষ্ট্রসংঘে রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের প্রতিবাদমূলক ভোটাভুটিতে কোনও পক্ষ অবলম্বন না করে ভারত ভোটদানে বিরত থেকেছে। চীনও একই পথ অবলম্বন করেছিল। তাহলে ক্রমেই কী ভারত চীন সম্পর্ক উন্নত হচ্ছে? প্রশ্ন জাগছে বিশেষজ্ঞ মহলে।

বিদেশে গম রপ্তানিতে নিষেধাজ্ঞা, ক্ষুব্ধ জি-৭, ভারতের সিদ্ধান্তকে কার্যত সমর্থন চীনের
ভারত ও চীন নিজস্ব মুদ্রায় অপরিশোধিত তেল আমদানি করতে চলেছে - মার্কিন ডলারের আধিপত্যের অবসান!

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in