Earthquake in Turkey: ধ্বংসস্তুপে আটক চেলসির প্রাক্তন তারকা উদ্ধার, এখনও নিখোঁজ দুই ফুটবলার

তুরস্কের এক সাংবাদিক বলেন, ক্রিশ্চিয়ান আতসু জীবিত। তাঁকে উদ্ধার করা হয়েছে। ভূমিকম্পের পর ধ্বংসস্তুপের মধ্যে আটকে পড়েছিলেন তিনি। শ্বাসকষ্টের সমস্যা রয়েছে তাঁর।
Earthquake in Turkey: ধ্বংসস্তুপে আটক চেলসির প্রাক্তন তারকা উদ্ধার, এখনও নিখোঁজ দুই ফুটবলার
ছবি - ক্রিশ্চিয়ান আতসু-র ট্যুইটার হ্যান্ডেল

খোঁজ মিলল চেলসির প্রাক্তন ফুটবলার ক্রিশ্চিয়ান আতসুর। তুরস্কে ভূমিকম্পের পর থেকে নিখোঁজ ছিলেন তিনি। মঙ্গলবার তাঁকে উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়েছে। চোট রয়েছে তাঁর।

সোমবার ভোর রাতে ভয়াবহ ভূমিকম্প হয় তুরস্কে এবং সিরিয়ায়। এখনও পর্যন্ত ৫০০০-এর বেশি মানুষের মৃত্যু হয়েছে এই বিধ্বংসী প্রাকৃতিক বিপর্যয়ে। আহত হয়েছেন আরও বহু মানুষ। ধ্বংসস্তুপে আটকে পড়েছেন অসংখ্য ব্যক্তি। আটকে পড়েছিলেন আতসুও।

তুরস্কের ক্লাব হাতায়স্পরে খেলেন ক্রিশ্চিয়ান আতসু। প্রিমিয়ার লীগের ক্লাব চেলসি এবং নিউক্যাসল ইউনাইটেডে খেলেছেন তিনি। ভূমিকম্পে মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে কাহরামানমারাস। এখানেই অবস্থিত হাতায়স্পরে। ভূমিকম্পের ফলে এই ক্লাবের অনেক সদস্যই চাপা পড়েছিলেন ধ্বংসস্তুপে। বেশ কয়েকজনকে নিরাপদে উদ্ধার করা গেলেও আতসুর খোঁজ মিলছিল না। উৎকণ্ঠা বাড়ছিল তাঁর সমর্থকদের। উদ্ধারকারীরা জোরকদমে তল্লাশি চালিয়ে তাঁকে উদ্ধার করেছেন।

তুরস্কের এক সাংবাদিক জানিয়েছেন, “ক্রিশ্চিয়ান আতসু জীবিত। তাঁকে উদ্ধার করা হয়েছে। ভূমিকম্পের পর ধ্বংসস্তুপের মধ্যে আটকে পড়েছিলেন তিনি। শ্বাসকষ্টের সমস্যা রয়েছে তাঁর। ডানপায়ে চোট রয়েছে। হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে আতসুকে।”

আতসুর সাথে আটকে পড়েছেন হাতায়স্পরের স্পোর্টিং ডিরেক্টর তানের সাভুটও। আতসুর খোঁজ মিললেও তাঁর সন্ধান এখনও পাওয়া যায়নি।

ভূমিকম্পের কবলে পড়েছেন মালাতিয়াসপরের গোলকিপার এয়ুপ তুর্কসালানও। তাঁর স্ত্রীকে বাঁচানো গিয়েছে। কিন্তু এই ফুটবলারের খোঁজ চলছে।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থার (ইউএসজিএস) দেওয়া তথ্য অনুযায়ী, স্থানীয় সময় গতকাল সোমবার ভোররাত ৪টা ১৭ মিনিটে সিরিয়ার সীমান্তবর্তী তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে ভূমিকম্পটি আঘাত হানে। রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৭.৮।

তুরস্কের সরকারি হিসাব অনুযায়ী, ভূমিকম্পে তুরস্কে আহত হয়েছেন ১৪ হাজার ৪৮৩ জন। দেশটিতে ভূমিকম্পের সময় ও তার পরে ৪ হাজার ৭৪৮টি বাড়ি ভেঙে পড়েছে। এ ঘটনায় তুরস্কে দুর্যোগকালীন জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।

বিগত ৮৪ বছরের মধ্যে এত শক্তিশালী ভূমিকম্প দেখেনি তুরস্ক। সিরিয়া এবং তুরস্ককে সাহায্যের হাত বাড়িয়েছে বিভিন্ন দেশ। ভারতের তরফেও উদ্ধারকারী এবং চিকিৎসকদের দল পাঠানো হয়েছে।

আরও পড়ুন

Earthquake in Turkey: ধ্বংসস্তুপে আটক চেলসির প্রাক্তন তারকা উদ্ধার, এখনও নিখোঁজ দুই ফুটবলার
Earthquake in Turkey: প্রায় ৪৫০০ মৃত, ২০০০০ হাজার ছাড়াতে পারে মৃতের সংখ্যা, আশঙ্কা হু-র
Earthquake in Turkey: ধ্বংসস্তুপে আটক চেলসির প্রাক্তন তারকা উদ্ধার, এখনও নিখোঁজ দুই ফুটবলার
Earthquake in Turkey: উদ্ধারকার্যে সাহায্যের জন্য তুরস্কে NDRF-র দুটি দল পাঠাচ্ছে ভারত

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in