উজবেকিস্তানে শিশু মৃত্যুর জের, বন্ধ হয়ে গেল উত্তরপ্রদেশের সেই কোম্পানির সমস্ত উৎপাদন

উজবেকিস্তানের স্বাস্থ্য কর্মকর্তারা দাবি করেন, ডক-১ ম্যাক্স কাশির সিরাপ খাওয়ার পর সেদেশে ১৮ শিশু মারা গেছে। গুরুতর এই অভিযোগ সামনে আসার পরেই নড়েচড়ে বসে কেন্দ্র।
‘ম্যারিয়ন বায়োটেক'
‘ম্যারিয়ন বায়োটেক' ফাইল চিত্র - সংগৃহীত

উজবেকিস্তানে ১৯ জন শিশুর মৃত্যুর ঘটনার জেরে নয়ডার ওষুধ প্রস্তুতকারক সংস্থা ‘ম্যারিয়ন বায়োটেক' কোম্পানির বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিয়েছে কেন্দ্র। বন্ধ করে দেওয়া হয়েছে কোম্পানির সব ওষুধ উৎপাদন। শুক্রবার, এক টুইটবার্তায় একথা জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যান মন্ত্রী ডঃ মনসুখ মান্ডব্য (Mansukh Mandaviya)।

স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, কাশির সিরাপ ডক 1 ম্যাক্স  (Doc-1 Max Syrup)-এর পরীক্ষার পর সেন্ট্রাল ড্রাগ স্ট্যান্ডার্ড কন্ট্রোল অরগাইজেশনের  রিপোর্টের ভিত্তিতে নয়ডায় মারিওন বায়োটেকের (Marion Biotech, Noida) সমস্ত উৎপাদন এই মুহুর্তে বন্ধ করে দেওয়া হয়েছে।

মেরিয়ন বায়োটেকের আইনি অন্যতম কর্মকর্তা হাসান হ্যারিস সংবাদ সংস্থা এএনআইকে জানিয়েছেন, 'আমরা রিপোর্টের জন্য অপেক্ষা করছি, কারখানাটি পরিদর্শন করা হয়েছে। আমরা সমস্ত ওষুধের উৎপাদন বন্ধ করে দিয়েছি।'

গত বৃহস্পতিবার, উজবেকিস্তানের স্বাস্থ্য কর্মকর্তারা দাবি করেন, ডক-১ ম্যাক্স কাশির সিরাপ খাওয়ার পর সেদেশে ১৮ শিশু মারা গেছে। গুরুত্বর এই অভিযোগ সামনে আসার পরেই নড়েচড়ে বসে কেন্দ্র।

এরপরে, উজবেকিস্তানের ওষুধ নিয়ন্ত্রণকারী সংস্থার সঙ্গে যোগাযোগ করে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া (Drugs Controller General of India)। ওষুধে সত্যিই কোনও সমস্যা রয়েছে কি না- তা খতিয়ে দেখতে তদন্ত শুরু করে সেন্ট্রাল ড্রাগ স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন (Central Drugs Standard Control Organisation)। সেই তদন্ত রিপোর্টের ভিত্তিতে ‘ম্যারিয়ন বায়োটেক'-র সমস্ত উৎপাদন বন্ধ রাখার নির্দেশ দিয়েছে কেন্দ্র।

‘ম্যারিয়ন বায়োটেক'
গাম্বিয়ার পুনরাবৃত্তি উজবেকিস্তানে, ভারতে তৈরি কাফ সিরাপ খেয়ে ১৮ শিশুর মৃত্যুর অভিযোগ

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in