BRICS: পশ্চিমী দুনিয়াকে চ্যালেঞ্জ! এবার ব্রিকসে যোগ দিতে আগ্রহী ইরান ও আর্জেন্টিনা

ইরান চাইছে ব্রিকস গোষ্ঠীতে নাম লেখাতে। ইরানের বিদেশ মন্ত্রক জানিয়েছে, যদি ইরান ব্রিকসে অন্তর্ভুক্ত হয় তাহলে দু’পক্ষেরই লাভ হবে।
BRICS: পশ্চিমী দুনিয়াকে চ্যালেঞ্জ! এবার ব্রিকসে যোগ দিতে আগ্রহী ইরান ও আর্জেন্টিনা
গ্রাফিক্স - সুমিত্রা নন্দন

ব্রিকস সম্মেলন ঘিরে উঠে আসল চাঞ্চল্যকর তথ্য। ইরান ও আর্জেন্টিনা যোগদানের জন্য আগ্রহ দেখিয়েছে। যা রীতিমতো চিন্তার ভাঁজ ফেলেছে পশ্চিমের শক্তিধর দেশগুলির কপালে।

বিশ্ব রাজনীতিতে ইরান মূলত রাশিয়ার মিত্র দেশ হিসেবেই পরিচিত। আর সেই ইরান চাইছে ব্রিকস গোষ্ঠীতে নাম লেখাতে। ইরানের বিদেশ মন্ত্রক জানিয়েছে, যদি ইরান ব্রিকসে অন্তর্ভুক্ত হয় তাহলে দু’পক্ষেরই লাভ হবে। অপরদিকে আর্জেন্টিনার যোগদানের কথা শোনা গেলেও তাদের পক্ষ থেকে কোন বিবৃতি আসেনি।

দুই দেশের যোগদানের খবর প্রকাশ্যে আসতেই আমেরিকাকে কটাক্ষ করেছেন মারিয়া জাখারোভা। তিনি রাশিয়ার বিদেশ মন্ত্রকের মুখপাত্র। তিনি বলেন, ‘হোয়াইট হাউস যখন ভাবছে বিশ্বের বিভিন্ন প্রান্তকে কী ভাবে বন্ধ করা যায়, ঠিক সেই সময়ই ইরান ও আর্জেন্টিনা ব্রিকসে যোগদান করতে আগ্রহ দেখিয়েছে’।

আইএমএফ-র সমীক্ষা অনুযায়ী ব্রিকস গোষ্ঠী গুলির সম্মিলিত আর্থিক দিক বেশ শক্তিশালী। তাদের মোট অর্থ আছে ২৭ লক্ষ ৫০ হাজার কোটি ডলারের কাছাকাছি। যার মধ্যে ভারতের আছে ১৩%, চীনের ৭০% এবং বাকি ৭% ভাগ রয়েছে রাশিয়া, ব্রাজিল ও সাউথ আফ্রিকার।

উল্লেখ্য, আর্জেন্টিনার প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজ এর আগেও অনেকবার ব্রিকসের সাথে যোগদানের আগ্রহ দেখিয়েছিলেন। আন্তর্জাতিক বিশেষজ্ঞদের মতে, ইউক্রেন-রাশিয়া যুদ্ধের ফলে পশ্চিমাদের বিভিন্ন নিষেধাজ্ঞার মুখে পড়তে হয়ে পুতিনকে। বর্তমান পরিস্থিতিতে পুতিন চাইছেন মধ্যপ্রাচ্য বা দক্ষিণ এশিয়ার দেশগুলির সহায়তায় পশ্চিমাদের একঘরে করতে।

ব্রিকস গঠিত হয় ২০০৬ সালে। যার প্রথম সামিট হয় ২০০৯ সালের ১৬ জুন। প্রথমে ব্রিক নাম নিয়ে প্রতিষ্ঠিত হয় সংগঠনটি। ব্রাজিল, রাশিয়া, ইন্ডিয়া ও চীনের নামের প্রথম অক্ষর গুলি নিয়ে তৈরি হয় ব্রিক। পরে সাউথ আফ্রিকা যোগ দেওয়ায় নাম হয়ে যায় ব্রিকস। চলতি বছরে চীন ভার্চুয়াল বৈঠকের মাধ্যমে সম্মেলন আয়োজন করে।

BRICS: পশ্চিমী দুনিয়াকে চ্যালেঞ্জ! এবার ব্রিকসে যোগ দিতে আগ্রহী ইরান ও আর্জেন্টিনা
আমেরিকাকে পাল্টা রাশিয়ার! বাইডেনের স্ত্রী, কন্যা সহ ২৫ জনের রাশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in