Brazil: রাষ্ট্রপতি নির্বাচনে বামপন্থীদের প্রার্থী লুলা দা সিলভা, সাত-দলীয় জোট ঘোষণা

অন্যদিকে, দক্ষিণপন্থী বর্তমান প্রেসিডেন্ট জাইর বলসোনারো পুনরায় লুইজ ইনাসিও লুলা দা সিলভার বিপক্ষে নির্বাচনে দাঁড়ানোর ইচ্ছা প্রকাশ করেছেন।
Brazil: রাষ্ট্রপতি নির্বাচনে বামপন্থীদের প্রার্থী 
লুলা দা সিলভা, সাত-দলীয় জোট ঘোষণা
লুলা দা সিলভাছবি - সংগৃহীত

ব্রাজিলের জনপ্রিয় বাম নেতা তথা প্রাক্তন রাষ্ট্রপতি লুইজ ইনাসিও লুলা দা সিলভা তাঁর ভোট পূর্ববর্তী প্রচার কাজ শুরু করেছেন। এই প্রচার কাজে তাঁর সাথে যোগ দিয়েছেন সাও পাওলোর প্রাক্তন গভর্নর জেরাল্ডো আলকমিন।

সংবাদসংস্থা সিনহুয়া'র রিপোর্ট অনুযায়ী, লুলা তাঁর প্রার্থী পদ ঘোষণা করেন প্রায় ৪০০০ জনতা ভিড়ের সামনে। এছাড়াও সেদিন সাত-দলীয় জোট ও লেটস গো টুগেদার ফর ব্রাজিল, নীতি সম্পর্কে তিনি বিস্তারিত আলোচনা করেন।

সমাবেশে লুলা জনসাধারণের উদ্দেশ্যে বলেন, ব্রাজিলের সার্বভৌমত্ব পুনরুদ্ধার করা জরুরী। তিনি আরও বলেন, ২ অক্টোবরের যদি নির্বাচনে জয়লাভ করেন তবে 'ক্ষুধা মোকাবিলার মিশন' -এ আবার কাজ শুরু করবেন।

লুলা দা সিলভা এর আগে বেশ কয়েকবার রাষ্ট্রপতির পদের জন্য প্রতিদ্বন্দ্বিতা করেছেন। তিনি ২০০২ এবং ২০০৬ সালে জয়ের আগে তিনবার পরাজিত হয়েছিল। ২০১৮ সালে, তিনি ষষ্ঠ বারের জন্য নির্বাচন লড়েছিলেন, কিন্তু দুর্নীতির অভিযোগে দোষী সাব্যস্ত হওয়ায় নির্বাচনের এক মাস আগে তাকে অযোগ্য প্রার্থী বলে ঘোষণা করা হয়েছিল। পরে ২০২১ সালে এই অভিযোগ ফেডারেল সুপ্রিম কোর্ট বাতিল করে দেয়।

সমাবেশে প্রার্থী লুলা বলেছেন যে তার প্রস্তাবিত 'পররাষ্ট্র নীতি' সক্রিয় হবে এবং আঞ্চলিক ব্লকগুলিকে শক্তিশালী করা হবে। ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং দক্ষিণ আফ্রিকাকে গোষ্ঠীভুক্ত করে একটি সংঘবদ্ধ নীতিও গৃহীত হবে বলে জানান লুইজ ইনাসিও লুলা দা সিলভা। তিনি আরও যোগ করেছেন যে, তাঁর সরকারী কর্মসূচিতে পাবলিক কোম্পানি এবং ব্যাঙ্কগুলির প্রতিরক্ষা অন্তর্ভুক্ত রয়েছে।

অন্যদিকে, দক্ষিণপন্থী বর্তমান প্রেসিডেন্ট জাইর বলসোনারো পুনরায় লুইজ ইনাসিও লুলা দা সিলভার বিপক্ষে নির্বাচনে দাঁড়ানোর ইচ্ছা প্রকাশ করেছেন।

লুলা দা সিলভা
Brazil: দক্ষিণপন্থী বোলসোনারোকে হারানোই লক্ষ্য, রাষ্ট্রপতি নির্বাচনে লড়বেন জনপ্রিয় বাম নেতা লুলা

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.