Brazil: দক্ষিণপন্থী বোলসোনারোকে হারানোই লক্ষ্য, রাষ্ট্রপতি নির্বাচনে লড়বেন জনপ্রিয় বাম নেতা লুলা

আর্থিক দুর্নীতি মামলায় দীর্ঘ চার বছর জেলে কাটানোর পর আবার নতুন করে রাজনৈতিক লড়াই শুরু করছেন সকলের পরিচিত 'লুলা'
Brazil: দক্ষিণপন্থী বোলসোনারোকে হারানোই লক্ষ্য, রাষ্ট্রপতি নির্বাচনে লড়বেন জনপ্রিয় বাম নেতা লুলা
রাজিলের প্রাক্তন রাষ্ট্রপতি লুইজ ইনাসিউ লুলা দা সিলভাফাইল চিত্র - সংগৃহীত

আক্টোবরে ব্রাজিলে রাষ্ট্রপতি নির্বাচন। তার আগে লড়াইয়ের ময়দান কাঁপাতে এবার আসরে নামছেন ব্রাজিলের প্রাক্তন রাষ্ট্রপতি লুইজ ইনাসিউ লুলা দা সিলভা। স্থানীয় সময় অনুসারে শনিবার বিকালে সাও পাওলো থেকেই নির্বাচনী প্রচার শুরু করতে চলেছেন ব্রাজিলের জনপ্রিয় এই বামপন্থী নেতা। আর্থিক দুর্নীতি মামলায় দীর্ঘ চার বছর জেলে কাটানোর পর আবার নতুন করে রাজনৈতিক লড়াই শুরু করছেন সকলের পরিচিত 'লুলা'।

সূত্রের খবর, ব্রাজিলের বর্তমান রাষ্ট্রপতি জইর বোলসোনারো। করোনার টীকা নিয়ে তার বিরুদ্ধে 'দুর্নীতি'র অভিযোগ আছে। এছাড়া, অবাধে আমাজন অরণ্য ধ্বংসের অনুমতি দেওয়া ছাড়াও, 'সমকামী হওয়ার থেকে নিজের ছেলের দুর্ঘটনায় মৃত্যু চাইব' বলা নিয়ে বিতর্কে জড়িয়েছেন তিনি।

শুধু তাই নয়, ব্রাজিলের নির্বাচনে প্রযুক্তির ব্যবহৃত নিয়ে 'বিতর্কিত' মন্তব্যের জন্য তাঁর বিরুদ্ধে তদন্ত চালানোর সিদ্ধান্ত ঘোষণা করেছে দেশের সুপ্রিম ইলেক্টোরাল কোর্ট (টিএসই)। এমন পরিস্থিতিতে, চরম ডানপন্থী জইর বোলসোনারো বিরুদ্ধে আসরে নামছেন লুইজ ইনাসিউ লুলা।

জানা যাচ্ছে, আনুষ্ঠানিক ভাবে না হলেও গত বছর মার্চ মাস থেকেই নির্বাচনী প্রচার শুরু করে দিয়েছেন লুইজ ইনাসিউ লুলা। এর আগে দেশের শীর্ষ আদালত জানায়, 'রাজনীতি থেকে দূরে সরিয়ে দেওয়ার জন্য লুলার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আনা হয়েছিল।'

গত বৃহস্পতিবার এক সাক্ষাতকারে লুইজ ইনাসিও লুলা জানান, 'আমি এখনও লড়াই করার জন্য যথেষ্ট তরুণ আছি।' তিনি আরও বলেন, ‘রাজনীতি আমার শরীরের রক্তে মিশে গেছে। আর নতুন করে রাজনৈতিক লড়াই শুরুর একটি কারণ আছে। ১২ বছর আগে রাষ্ট্রপতির অফিস ছাড়ার পর এখন দেখছি যে, গরীবদের স্বার্থে আমি যে সমস্ত নীতি তৈরি করেছিলাম তা ধ্বংস হয়ে গেছে।’

রাজিলের প্রাক্তন রাষ্ট্রপতি লুইজ ইনাসিউ লুলা দা সিলভা
দুর্নীতির অভিযোগ থেকে মুক্ত হয়েই বোলসোনারোকে কড়া আক্রমণ লুলার

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.