'ভারতের মূল্যবোধের সাথে চরম বিশ্বাসঘাতকতা', রাহুলের MP পদ খারিজে মোদীকে খোঁচা মার্কিন আইন প্রণেতার

রাহুল গান্ধীর সাংসদপদ খারিজের ঘটনাকে 'ভারতের গণতন্ত্রের জন্য একটি দুঃখজনক দিন' বলে অভিহিত করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ান ওভারসিজ কংগ্রেসের ভাইস-চেয়ার জর্জ আব্রাহাম।
রাহুল গান্ধী এবং রো খান্না
রাহুল গান্ধী এবং রো খান্না

লোকসভায় কংগ্রেস নেতা রাহুল গান্ধীর সাংসদ পদ খারিজের বিষয়কে 'গান্ধীবাদী দর্শনের সঙ্গে চরম বিশ্বাসঘাতকতা' বলে অভিহিত করেছেন ভারতীয় বংশোদ্ভূত মার্কিন আইন প্রণেতা রো খান্না (Ro Khanna)।

শুক্রবার সন্ধ্যায় টুইটারে, মোদী সরকারকে বিঁধে প্রভাবশালী এই কংগ্রেসম্যান লিখেছেন - 'পার্লামেন্ট থেকে রাহুল গান্ধীকে বহিষ্কার করা, গান্ধীবাদী দর্শন এবং ভারতের গভীরতম মূল্যবোধের সাথে চরম বিশ্বাসঘাতকতা।'

একইসঙ্গে, এই বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হস্তক্ষেপ চেয়েছেন ইন্দো-মার্কিন কংগ্রেসনাল ককাসের সহ-সভাপতি। টুইটারে নরেন্দ্র মোদীকে উদ্দেশ্য করে রো খান্না লিখেছেন, 'নরেন্দ্র মোদী, ভারতীয় গণতন্ত্রের স্বার্থে এই সিদ্ধান্তটি প্রত্যাহার করার ক্ষমতা আপনার আছে।'

এদিকে, রাহুল গান্ধীর সাংসদপদ খারিজের ঘটনাকে 'ভারতের গণতন্ত্রের জন্য একটি দুঃখজনক দিন' বলে অভিহিত করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ান ওভারসিজ কংগ্রেসের ভাইস-চেয়ার জর্জ আব্রাহাম (George Abraham)।

তিনি বলেছেন, 'এটি ভারতের গণতন্ত্রের জন্য একটি দুঃখজনক দিন। রাহুল গান্ধীকে অযোগ্য ঘোষণা করে, মোদী সরকার সর্বত্র বাকস্বাধীনতা এবং ভারতীয়দের স্বাধীন অধিকারের মৃত্যুবাণী ঘোষণা করছে।'

২০২৯ সালে মোদী পদবি নিয়ে বিতর্কিত মন্তব্যে জেরে, গত বৃহস্পতিবার- রাহুল গান্ধীকে দোষী সাব্যস্ত করে দুই বছরের কারাদণ্ডের সাজা ঘোষণা করে সুরাতের একটি আদালত। আর আদালতের রায় ঘোষণার ২৪ ঘণ্টার মধ্যেই, তড়িঘড়ি করে রাহুল গান্ধীর সাংসদ পদ খারিজ করে লোকসভার সচিবালয়।

ফলে, সাংসদ পদ খোয়ানোর পাশাপাশি নির্বাচনে লড়ার অধিকারও হারিয়েছেন কংগ্রেসের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধী।

জনপ্রতিনিধিত্ব আইন অনুযায়ী, আদালতের সাজা ঘোষণার পর আট বছর নির্বাচনে লড়তে পারবেন না রাহুল।

তবে, সুপ্রিম কোর্ট বা উচ্চতর অন্য কোনও আদালত যদি সুরাত আদালতের রায়ের উপরে স্থগিতাদেশ ঘোষণা করে, তবেই একমাত্র নির্বাচনে লড়ার সুযোগ পেতে পারেন রাহুল গান্ধী।

রাহুল গান্ধী এবং রো খান্না
গান্ধীজির কেবল হাইস্কুল ডিপ্লোমার ডিগ্রি ছিল, কোনও আইনের ডিগ্রি ছিল না: J&K লেফটেন্যান্ট গভর্নর
রাহুল গান্ধী এবং রো খান্না
'সব রকম মূল্য চোকাতে প্রস্তুত' - সাংসদ পদ খারিজ হওয়ার পর প্রথম মুখ খুললেন রাহুল গান্ধী

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in