Bangladesh: বিশ্বে ডেঙ্গু ঝুঁকিপূর্ণ দেশের তালিকায় শীর্ষে বাংলাদেশ, চলতি বছরেই মৃত্যু ছাড়ালো ১ হাজার

চলতি বছরে মশাবাহিত ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে ১ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে বাংলাদেশে। বিশ্বের কোথাও এর আগে ডেঙ্গুতে এত মৃত্যু হয়নি। সেপ্টেম্বর মাসে এডিস মশাবাহিত রোগে এখানে ৩৯৬ জনের মৃত্যু হয়েছে।
ছবি প্রতীকী
ছবি প্রতীকীছবি সংগৃহীত

বিশ্বে ডেঙ্গু ঝুঁকিপূর্ণ দেশগুলোর তালিকায় শীর্ষে অবস্থান করছে বাংলাদেশ। চলতি বছরেই দেশটিতে মশাবাহিত ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে ১ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। বিশ্বের কোথাও এর আগে ডেঙ্গুতে এত মৃত্যু হয়নি। গত সেপ্টেম্বর মাসেই দেশটিতে এডিস মশাবাহিত এই রোগে ৩৯৬ জনের মৃত্যু হয়েছে।

বাংলাদেশের স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, ১ অক্টোবর পর্যন্ত বাংলাদেশে ২ লাখ ৬ হাজার ২৮৮ মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে। বর্তমানে হাসপাতালে ভর্তি আছেন ৯ হাজার ৩৫৭ জন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেব অনুযায়ী, এর আগে সারা বিশ্বে ডেঙ্গুতে সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশগুলোর তালিকায় শীর্ষের ছিলো লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। তালিকায় দ্বিতীয় স্থানে ছিল বাংলাদেশ। এবার সেই তালিকায় শীর্ষস্থানে উঠে এসেছে বাংলাদেশ।

বাংলাদেশে প্রথম বারের মতো ডেঙ্গুর টিকার সফল পরীক্ষা:

বাংলাদেশে বর্তমান ডেঙ্গু মহামারির মধ্যেই টিকার সফল পরীক্ষার সুখবর মিলেছে। আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআরবি) ও যুক্তরাষ্ট্রের ভার্মন্ট বিশ্ববিদ্যালয়ের (ইউভিএম) লার্নার কলেজ অব মেডিসিনের গবেষকেরা এই টিকার সফল পরীক্ষা করেছেন।

ডেঙ্গু ভাইরাসের চারটি ধরন: ডেন-১, ডেন-২, ডেন-৩ ও ডেন-৪। টিকার পরীক্ষামূলক প্রয়োগে দেখা গেছে, চারটি ধরনের বিরুদ্ধেই এই টিকা অ্যান্টিবডি তৈরিতে সাফল্য পেয়েছে। টিকার এই সফল পরীক্ষা নিয়ে আন্তর্জাতিক সাময়িকী ‘ল্যানসেট’-এ একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে। এই টিকার নাম দেওয়া হয়েছে টিভি-০০৫ (টেট্রাভেলেন্ট)।

টিকা গবেষক দলের সদস্য, আইসিডিডিআরবির বিজ্ঞানী মোহাম্মদ শফিউল সংবাদমাধ্যমকে জানান, টিকার সফল পরীক্ষা একটি আশাব্যঞ্জক ঘটনা। যেহেতু দেশে ডেঙ্গুর ব্যাপক প্রকোপ চলছে, তার মধ্যে এটি একটি আশার খবর।

ছবি প্রতীকী
Bangladesh: বাংলাদেশে ডেঙ্গুতে মৃত ৯০০, সেপ্টেম্বরেই মৃত্যু ৩১৬ জনের
ছবি প্রতীকী
ভূমধ্যসাগর হয়ে ইউরোপ যেতে গিয়ে গত ৯ মাসে মৃত বা নিখোঁজ ২৫০০-র বেশি উদ্বাস্তু

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in