Bangladesh: বাংলাদেশে জাতীয় নির্বাচনে সাংবাদিক-পর্যবেক্ষকদের বাধা দিলে ৭ বছরের জেল

বাংলাদেশ নির্বাচন কমিশনের প্রস্তাবের ভিত্তিতে এই আইনের অনুমোদন দেওয়া হয়েছে। গত ১১ সেপ্টেম্বর নির্বাচনের খবর সংগ্রহে সাংবাদিকদের বাধা দিলে সংশ্লিষ্টদের জন্য ৩ বছরের কারাদণ্ডের বিধান চায় নির্বাচন কমিশন।
বাংলাদেশ নির্বাচন কমিশন
বাংলাদেশ নির্বাচন কমিশন ছবি সংগৃহীত

বাংলাদেশে জাতীয় সংসদ নির্বাচনে পর্যবেক্ষক ও সাংবাদিকদের কাজে বাধা দিলে ২ থেকে ৭ বছরের সশ্রম কারাদণ্ডের বিধান রেখে গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) আইনে নীতিগত অনুমোদন দিয়েছে দেশটির সরকার। পরবর্তী সময়ে মন্ত্রিসভার বৈঠকে প্রস্তাবিত আইনে কী কী সংশোধনী থাকবে, তা চূড়ান্ত করা হবে।

বাংলাদেশের নির্বাচন কমিশনের প্রস্তাবের ভিত্তিতে এই আইনের অনুমোদন দেওয়া হয়েছে। গত বছরের ১১ সেপ্টেম্বরে নির্বাচনের খবর সংগ্রহে সাংবাদিকদের বাধা দিলে সংশ্লিষ্টদের জন্য ৩ বছরের কারাদণ্ডের বিধান চায় নির্বাচন কমিশন (ইসি)। এ লক্ষ্যে গণপ্রতিনিধিত্ব আদেশ সংশোধনের (আরপিও) সংশোধনের উদ্যোগ নিয়েছিল সংস্থাটি।

এরই প্রেক্ষিতে গত ২৮ মার্চ বাংলাদেশের প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে সভাপতিত্ব করেন।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) মাহমুদুল হোসাইন খান সাংবাদিকদের এ তথ্য জানান। সচিবালয়ে এক ব্রিফিংয়ে তিনি বলেন, ‘যারা আমাদের গণমাধ্যমকর্মী এবং পর্যবেক্ষক, তাদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য এখানে একটা বিধান রাখা হয়েছে। যদি কেউ গণমাধ্যমকর্মী এবং পর্যবেক্ষকদের তার আইনানুগ কাজে বাধা প্রদান করে, সেক্ষেত্রে ২ থেকে ৭ বছর পযন্ত কারাদণ্ডের বিধান রাখা হয়েছে।’

প্রস্তাবে নির্বাচন কমিশনের কার্ডধারী সাংবাদিক ও পর্যবেক্ষকদের কাজে বাধা দিলে শাস্তির বিধান রাখা হয়েছে। তাতে বলা হয়েছে, কেউ এই অপরাধ করলে সর্বনিম্ন দুই বছর থেকে সর্বোচ্চ সাত বছর কারাদণ্ড ভোগ করতে হবে।

বর্তমান আরপিওতে কিছু ক্ষেত্রে সংশোধনী আনার প্রস্তাব তৈরি করে গত বছরের অক্টোবরে তা আইন মন্ত্রণালয়ে পাঠিয়েছিল ইসি। যেসব সংশোধনী আনার প্রস্তাব করা হয়েছে, সেসবের মধ্যে উল্লেখযোগ্য হলো, ফলাফল প্রকাশের পরও অনিয়ম প্রমাণিত হলে নির্বাচন বাতিল করার ক্ষমতা, প্রার্থীর এজেন্টদের ভয়ভীতি দেখালে বা কেন্দ্রে যেতে বাধা দিলে শাস্তির বিধান, দায়িত্বে অবহেলায় কর্মকর্তাদের শাস্তির আওতা বাড়ানো, প্রার্থীদের আয়কর সনদ জমা দেওয়া বাধ্যতামূলক করা, ভোট গণনার বিবরণী প্রার্থী ও তাঁর এজেন্টদের দেওয়া বাধ্যতামূলক করা।

পরে আইন মন্ত্রণালয় এসব প্রস্তাব ভেটিং (পরীক্ষা) করে মন্ত্রিপরিষদ বিভাগে পাঠায়, যা নিয়ে গত ২৮ মার্চ মন্ত্রিসভার বৈঠকে আলোচনা হয়েছে।

এ বছরের শেষে অথবা আগামী বছরের একেবারে শুরুতে দ্বাদশ সংসদ নির্বাচনের কথা রয়েছে। তার আগেই আরপিও সংশোধনের উদ্যোগ নিল সরকার।

আরও পড়ুন

বাংলাদেশ নির্বাচন কমিশন
France: ‘পেনশন সংস্কার নীতি’-র বিরোধে খন্ডযুদ্ধ ফ্রান্সে, আহত ১৭৫ পুলিশ কর্মী, গ্রেপ্তার ২০১
বাংলাদেশ নির্বাচন কমিশন
'ভারতের মূল্যবোধের সাথে চরম বিশ্বাসঘাতকতা', রাহুলের MP পদ খারিজে মোদীকে খোঁচা মার্কিন আইন প্রণেতার

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in