Balochistan: অধিকার রক্ষার দাবিতে পাকিস্তানের বালুচ প্রদেশে লাখো মানুষের মহামিছিল

লক্ষ মানুষের মিছিলের সাক্ষী রইলো পাকিস্তানের বালুচ প্রদেশ। বালুচিস্তানের মানুষ অধিকার রক্ষার দাবিতে গতকাল বন্দর শহর গদরে এই মহামিছিলে অংশ নেন। এদিনের মিছিলে মহিলা ও শিশুদের অংশগ্রহণ ছিলো উল্লেখযোগ্য।
বালুচিস্তানের গদরে মহামিছিল
বালুচিস্তানের গদরে মহামিছিল ছবি আলিউদ্দিন-এর ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

লক্ষ মানুষের মিছিলের সাক্ষী রইলো পাকিস্তানের বালুচ প্রদেশ। বালুচিস্তান প্রদেশের মানুষ নিজেদের অধিকার রক্ষার দাবিতে গতকাল বন্দর শহর গদরে এই মহামিছিলে অংশ নেন। এদিনের মিছিলে মহিলা ও শিশুদের অংশগ্রহণ ছিলো উল্লেখযোগ্য। এই মিছিলে নেতৃত্ব দেন বালুচিস্তানের জামাত-ই-ইসলামীর সম্পাদক হিদায়ত-উর-রহমান। ২৬ দিন আগে বালুচিস্তান প্রদেশে ‘গদর কো হক দো’ আন্দোলনের সূচনা হয়।

গতকাল এই মিছিল শুরু হয় গদর শহরের সেরাতুন নবি চক থেকে। প্ল্যাকার্ড এবং ব্যানার সহ সুসজ্জিত এই মিছিল থেকে নিজেদের দাবির সমর্থনে শ্লোগান তোলে বালুচ জনসাধারণ। স্থানীয় সরকারের বিরুদ্ধেও এই মিছিল থেকে শ্লোগান ওঠে।

গতকাল মিছিলে জমায়ের হওয়া বিক্ষোভকারীদের উদ্দেশ্যে মৌলানা হিদায়ত বলেন, পুলিশ এবং প্রশাসন সমুদ্র তীরবর্তী উথাল হাইওয়ে বন্ধ করে দেয়। বাস, অন্যান্য পরিবহণ বন্ধ করে দেয়। ফলে করাচী এবং সিন্ধ থেকে জমায়েতে আসার পথে বহু মানুষ রাস্তাতেই আটকে পড়েন।

হিদায়েত আরও বলেন। আজকের এই প্রতিবাদ মিছিল স্থানীয় প্রশাসনের উদ্দেশ্যে এক বার্তা। যতক্ষণ না সাধারণ মানুষের অধিকার সুরক্ষিত হচ্ছে ততক্ষণ মানুষের এই আন্দোলন চলবে। দীর্ঘ সময় ধরে এই অঞ্চলে মানুষের দাবিকে উপেক্ষা করা হচ্ছে।

জামাত নেতা আরও বলেন, বালুচিস্তানের মৎস্যজীবী, শ্রমিক, ছাত্রদের দীর্ঘদিন ধরে দুর্বিষহ অবস্থার মধ্যে দিয়ে যেতে হচ্ছে। এই অবস্থার পরিবর্তনের জন্যই আমাদের এই আন্দোলন। যতক্ষণ পর্যন্ত আমাদের দাবি মেনে ব্যবস্থা নেওয়া হবে ততক্ষণ আমাদের এই আন্দোলন থামবে না।

বালুচিস্তানের গদরে মহামিছিল
Pakistan: মিডিয়া ডেভেলপমেন্ট অথরিটি গঠনের পরিকল্পনার সমালোচনা বিশ্বজুড়ে

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in