Pakistan: মিডিয়া ডেভেলপমেন্ট অথরিটি গঠনের পরিকল্পনার সমালোচনা বিশ্বজুড়ে

ওয়ার্ল্ড অ্যাসোসিয়েশন অব নিউজ পাবলিশার্স (WANIFRA), ইন্টারন্যাশনাল পাবলিশার্স অ্যাসোসিয়েশন (IPA) পাকিস্তান সরকারকে পাকিস্তান মিডিয়া ডেভেলপমেন্ট অথরিটি (PMDA) গড়ার পরিকল্পনা থেকে সরতে বলল।
Pakistan: মিডিয়া ডেভেলপমেন্ট অথরিটি গঠনের পরিকল্পনার সমালোচনা বিশ্বজুড়ে
ছবি প্রতীকীছবি সংগৃহীত

জিও নিউজ জানাচ্ছে ওয়ার্ল্ড অ্যাসোসিয়েশন অব নিউজ পাবলিশার্স (ডবলিউএএন-আইএফআরএ), ইন্টারন্যাশনাল পাবলিশার্স অ্যাসোসিয়েশন (আইপিএ) এবং ইন্টারন্যাশনাল ফেডারেশন অব জার্নালিস্টস পাকিস্তান সরকারকে পাকিস্তান মিডিয়া ডেভেলপমেন্ট অথরিটি (পিএমডিএ) গড়ার পরিকল্পনা থেকে সরে আসতে বলল।তাদের মতে এই সংস্থা স্থাপন হলে সংবাদ সংস্থার উপর রাষ্ট্রের নিয়ন্ত্রণ কঠোর হবে।

ওয়ান-ইফ্রা এক বিবৃতিতে জানিয়েছে 'পদ্ধতির সরলীকরণ ও ভুল তথ্য রোধ'-এর বাহানায় চলতি ব্যবস্থা পরিবর্তনের পরিকল্পনার লক্ষ্য সংবাদ সংস্থা সংক্রান্ত সব বিধি একটি মাত্র দফতরের অধীনে আনা।

বিবৃতিতে বলা হয়েছে, সংবাদ সংস্থা নিয়ন্ত্রক দফতরগুলির বদলে পিএমডিএ 'চলচ্চিত্র, ইলেক্ট্রনিক, প্রিন্ট এবং ডিজিটাল মিডিয়া'র সর্ব ক্ষেত্রে, সে রেজিস্ট্রেশন থেকে মঞ্জুরি, লাইসেন্স থেকে সরকারি বিজ্ঞাপনের পাশাপাশি দেওয়ানি ও ফৌজদারি অভিযোগ প্রক্রিয়া সব কিছুর উপরই নজর রাখবে।

এছাড়া বিবৃতিতে বলা হয়েছে প্রস্তাবিত পিএমডিএ নিয়ে আরও উদ্বেগের কারণ মনে করা হচ্ছে সরকারি প্রস্তাবে সংবাদ সংস্থার স্বাধীনতার হানি হবে। কারণ চেয়ারম্যান সহ অর্ধেক বোর্ড সদস্যকেই নিয়োগ করবে সরকার।

বলা হয়েছে যে ওয়ান-ইফ্রা, আইপিএ এবং আইজেএফ মনে করে যে মিডিয়া ট্রাইব্যুনালের সদস্য স্থির করার দায়িত্ব ন্যস্ত করা হবে প্রস্তাবিত কর্তৃপক্ষের উপর।থাকবে তিন বছর পর্যন্ত কারাদণ্ড দেওয়ার ও ২৫ মিলিয়ন টাকা বা মোটামুটি ১৫০,০০০ ডলার পর্যন্ত জরিমানা করার ক্ষমতা। আর মিডিয়া ট্রাইব্যুনালের সিদ্ধান্তকে চ্যলেঞ্জ জানানো যাবে একমাত্র সুপ্রিম কোর্টেই।

এছাড়া যেভাবে পিডিএমএ আইনের খসড়া তৈরির সময়ে গোপনীয়তা বজায় রাখা হয়েছে তাতেও অত্যন্ত উদ্বিগ্ন তিনটি সংস্থা। অতি সম্প্রতি এটি প্রকাশ্যে এনেছে সরকার। সংবাদ জগৎ এবং সুশীল সমাজের মতামতও নেওয়া হয়নি।

- With Inputs from IANS

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.