‘৬ ইসলাম প্রধান দেশে বোমা ফেলেছিলেন উনি’, হটাৎ কেন ওবামাকে আক্রমণ নির্মলার?

অর্থমন্ত্রী সীতারমন জানিয়েছেন, মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে যে ১৩টি দেশ থেকে পুরস্কৃত করা হয়েছে, তার মধ্যে ৬টি দেশই ইসলাম প্রধান দেশ।
বারাক ওবামা এবং নির্মলা সীতারমন
বারাক ওবামা এবং নির্মলা সীতারমনফাইল ছবি

মার্কিন যুক্তরাষ্ট্রে সফরে গিয়ে ভারতে সংখ্যালঘু মুসলিমদের উপর হওয়া হিংসা নিয়ে একাধিক প্রশ্নের সম্মুখীন হতে হচ্ছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। এই ইস্যুতে উদ্বেগ প্রকাশ করে মোদীর সাথে কথা বলার ইচ্ছা প্রকাশ করেছেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে প্রধানমন্ত্রী মোদীর যৌথ সাংবাদিক সম্মেলনে ভারতের গণতন্ত্র নিয়ে মার্কিন সাংবাদিকদের করা প্রশ্নের উত্তরে মোদীর মন্তব্য নিয়েও ইতিমধ্যে আন্তর্জাতিক মহলে বিভিন্ন প্রশ্ন উঠছে। এবার এই ইস্যুতে প্রধানমন্ত্রীর পাশে দাঁড়ালেন তাঁর মন্ত্রিসভার হেভিওয়েট সদস্যা অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।

একটি সাংবাদিক সম্মেলনে এই নিয়ে কথা বলতে গিয়ে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকেও কটাক্ষ করেছেন সীতারমন। অন্যদিকে, ভারতে সংখ্যালঘুদের মৌলিক স্বাধীনতা নিয়ে হঠাৎ করে ওঠা এই বিতর্ক আসলে বিরোধীদের চক্রান্ত বলে মনে করছেন তিনি।  

নির্মলা জানিয়েছেন, “মাননীয় প্রধানমন্ত্রী আমেরিকায় গিয়ে সাংবাদিক সম্মেলনে জানিয়েছেন কিভাবে আমাদের সরকার ‘সবকা সাথ, সবকা বিকাশ’ নীতি মেনে কাজ করে এবং কোনও সম্প্রদায়ের প্রতি বৈষম্য করে না। কিন্তু মানুষ সেই ইস্যুগুলিকেই বিশেষ করে তুলে ধরছেন যেগুলি আদতে কোনও ইস্যুই নয়।”

তিনি আরও জানিয়েছেন, “মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে যে ১৩টি দেশ থেকে পুরস্কৃত করা হয়েছে, তার মধ্যে ৬টি দেশই ইসলাম প্রধান দেশ।”

প্রসঙ্গত, গত সপ্তাহে আমেরিকা সফরে গিয়েই মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে যৌথভাবে একটি সাংবাদিক সম্মেলনে যোগ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই সম্মেলনেই মার্কিন সাংবাদিকদের পক্ষ থেকে মোদীকে ভারতে সংখ্যালঘু মুসলিমদের প্রতি সরকারের ব্যবহার নিয়ে প্রশ্ন করা হয়।

নয়াদিল্লিতে রবিবারের সাংবাদিক সম্মেলনে অর্থমন্ত্রী সীতারমন জানিয়েছেন, “রাষ্ট্রীয় পর্যায়ে আইনশৃঙ্খলা বজায় রাখা নিয়ে কিছু ইস্যু উঠে আসছে যেগুলি সত্যিই তাৎপর্যপূর্ণ। এই বিষয়গুলির খেয়াল রাখার জন্য নির্দিষ্ট দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিরা রয়েছেন। কিন্তু পর্যাপ্ত প্রমাণ ছাড়াই এই বিষয়গুলিকে ইস্যু করাটা বিরোধীদের সংগঠিত প্ররোচনা। কর্ণাটক বিধানসভা নির্বাচনের ফলাফলের পরেও আমি মনে করি, ভোটবাক্সের লড়াইয়ে বিজেপি বা মোদী সরকারের বিরোধিতা করতে পারবে না বিরোধীরা। তাই তারা এধরনের প্রচার চালাচ্ছে। বিগত বেশ কয়েকটি নির্বাচনকালে এধরনের প্রচারে কংগ্রেসের একটি বড় ভূমিকা রয়েছে।”

অন্যদিকে, নাম না করে বারাক ওবামাকেও তুলোধোনা করেছেন অর্থমন্ত্রী। নরেন্দ্র মোদীর মার্কিন সফরের একদম প্রথম দিনেই আন্তর্জাতিক সংবাদমাধ্যম সিএনএন-কে একটি সাক্ষাৎকারে তাঁর ‘বিশেষ বন্ধু’ মোদীকে ভারতের সংখ্যালঘু মুসলিম সম্প্রদায়ের মানুষদের রক্ষা করার উপদেশ দিয়েছিলেন ওবামা। সেই প্রসঙ্গে বলতে গিয়েই নির্মলা জানিয়েছেন, “আমরা আমেরিকার সঙ্গে অবশ্যই আমাদের বন্ধুত্ব করতে বজায় রাখতে চাই। কিন্তু সেখানেও আমাদের ভারতের ধর্মীয় স্বাধীনতা নিয়ে মন্তব্য শুনতে হচ্ছে। নরেন্দ্র মোদী যখন আমেরিকা সফরে গিয়ে ভারতের গণতন্ত্র নিয়ে কথা বলছেন তখন এক প্রাক্তন প্রেসিডেন্ট ভারতের মুসলিমদের নিয়ে কথা বলছেন। এই ঘটনায় আমি স্তম্ভিত। এই মার্কিন প্রেসিডেন্টের আমলেই ৬টি মুসলিম প্রধান দেশে ২৬ হাজারেরও বেশি বোমা বিস্ফোরণ করানো হয়েছিল। মানুষ তাঁর অভিযোগ মানবে কেন?”

বারাক ওবামা এবং নির্মলা সীতারমন
‘সংখ্যালঘুদের রক্ষা করুন, নাহলে ভারত আবার ভাগ হবে’, ‘বিশেষ বন্ধু’ মোদীকে উপদেশ ওবামার

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in