Amazon Lay Off: নতুন বছরের শুরুতেই কাজ হারাতে চলেছেন ২০,০০০ কর্মী!

বর্তমানে বিশ্বজুড়ে আমাজনের বিভিন্ন সেক্টরে প্রায় ১৬ লক্ষ কর্মী কর্মরত। এর মধ্যে রয়েছেন কোম্পানির কর্পোরেট এক্সিকিউটিভ, ডিস্ট্রিবিউশন কর্মী ও প্রযুক্তি কর্মীরা। সকল ক্ষেত্রেই ছাঁটাইয়ের কোপ পড়তে চলেছে।
Amazon Lay Off: নতুন বছরের শুরুতেই কাজ হারাতে চলেছেন ২০,০০০ কর্মী!

২০২৩ সালের শুরুতেই কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা করেছে আমাজন (Amazon)। সূত্রের খবর, আগামী মাসে (জানুয়ারিতে), কর্পোরেট এক্সিকিউটিভ সহ প্রায় ২০ হাজার কর্মী ছাঁটাই করতে চলেছে বিশ্বের অন্যতম টেক জায়ান্ট আমাজন

বর্তমানে বিশ্বজুড়ে আমাজনের বিভিন্ন সেক্টরে প্রায় ১.৬ মিলিয়ন (১৬ লক্ষ) কর্মী কর্মরত। এর মধ্যে রয়েছেন কোম্পানির কর্পোরেট এক্সিকিউটিভ, ডিস্ট্রিবিউশন কর্মী ও প্রযুক্তি কর্মীরা। সকল ক্ষেত্রেই ছাঁটাইয়ের কোপ পড়তে চলেছে।

জানা যাচ্ছে, মহামারী করোনাকালে অনলাইন ব্যবসার রমরমা হাল ছিল। এ সময় কোম্পানির ব্যবসা বাড়াতে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে প্রচুর কর্মী নিয়োগ করেছিল আমাজন। কিন্তু, করোনা পরবর্তীকালে বিশ্বজুড়ে যে অর্থনৈতিক মন্দা দেখা দিয়েছে, তার জেরে বিপাকে পড়েছে আমাজন। কোম্পানির খরচ কমানোর জন্য মহামারীকালে নিয়োগকৃত কর্মীর একটি বড় অংশকে ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছে আমাজন।

দায়িত্ব ও বেতনের ভিত্তিতে আমাজন কর্মীদের মোট ৭ টি স্তরে ভাগ করা হয়। নাম প্রকাশে অনিচ্ছুক এক আমাজন কর্তা জানিয়েছেন, সকল স্তরেই এই কোপ আসতে চলেছে।

গত ১৪ নভেম্বর, মার্কিন সংবাদ মাধ্যম দ্য নিউ ইয়র্ক টাইমস দাবি করেছিল, ১০ হাজার কর্মী ছাঁটাই করবে আমাজন। তবে, গত ২ ডিসেম্বর এক রিপোর্টে কম্পিউটার ওয়ার্ল্ড জানিয়েছে, ছাঁটাই করা কর্মচারীর সংখ্যা দ্বিগুন (২০ হাজার) হবে।  

সূত্রের খবর, যে কর্পোরেট কর্মচারীদের বরখাস্ত করা হবে, তারা কোম্পানির চুক্তি অনুযায়ী ২৪ ঘন্টা আগে নোটিশ এবং বিচ্ছেদ বেতন (severance pay) পাবেন। এদিকে, এই খবর সামনে আসার পরেই আমাজন কর্মচারীদের মধ্যে আতঙ্ক তৈরি হয়েছে।

প্রসঙ্গত, শুধু আমাজন নয়, বিশ্বব্যাপী মন্দার জেরে একাধিক মাল্টি ন্যাশনাল কোম্পানি কর্মী ছাঁটাই করছে। এখনও পর্যন্ত বিশ্বজুড়ে অন্তত ৮৫৩টি তথ্যপ্রযুক্তি সংস্থা প্রায় ১,৩৭,৪৯২ জন কর্মী ছাঁটাই করেছে। এবং মন্দার আশঙ্কার মধ্যেই এই সংখ্যা বেড়েই চলেছে।

প্রযুক্তি ক্ষেত্রে কর্মী ছাঁটাইয়ের ক্রাউডসোর্স ডাটাবেস (layoffs.fyi)-এর তথ্য অনুসারে, মহামারী করোনার পর ১,৩৮৮ টি প্রযুক্তি সংস্থায় মোট ২,৩৩,৪৮২ জন কর্মীকে ছাঁটাই করেছে। এর মধ্যে বেশি ছাঁটাই হয়েছে ২০২২ সালে।

নভেম্বরের মাঝামাঝি মেটা (Meta), টুইটার (Twitter), সেলসফোর্স (Salesforce), নেটফ্লিক্স (Netflix), সিসকো (Cisco), রোকু (Roku)-সহ একাধিক প্রযুক্তি সংস্থার ৭৩,০০০-এরও বেশি কর্মী ছাঁটাই হয়েছে।

Amazon Lay Off: নতুন বছরের শুরুতেই কাজ হারাতে চলেছেন ২০,০০০ কর্মী!
Lay Off: বিশ্বব্যাপী মন্দা - তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে বেলাগাম ছাঁটাই, স্থায়ী কর্মী নিয়োগ কমেছে ৬১%

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in