Amazon: ইউনিয়ন গড়ার মাশুল গুণলেন আমাজনের সিনিয়র ম্যানেজাররা, বরখাস্ত ৬

গত মাসে মার্কিন মুলুকে আমাজনে ভোটাভুটির মাধ্যমে ইউনিয়ন করার অধিকার অর্জন করেন সংস্থার কর্মীরা
Amazon: ইউনিয়ন গড়ার মাশুল গুণলেন আমাজনের সিনিয়র ম্যানেজাররা, বরখাস্ত ৬
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সাক্ষাত এএলইউ-র সভাপতি ক্রিশ্চিয়ান স্মলসFile Picture

ইউনিয়ন গঠন করার পর প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সাক্ষাতের মাশুল গুণলেন আমাজনের সিনিয়র ম্যানেজারেরা। শনিবার এক প্রতিবেদনে নিউ ইয়র্ক টাইমস জনিয়েছে, আমাজন কর্তৃপক্ষ নিউ ইয়র্ক সিটির স্ট্যাটেন আইল্যান্ডের জেএফকে-৮ ওয়ার হাউসের ছ'জন সিনিয়র ম্যানেজারকে বরখাস্ত করেছে। উল্লেখ্য, গত মাসে ঐতিহাসিক ভোটাভুটির মাধ্যমে এই স্ট্যাটেন আইল্যান্ড ওয়ার হাউস ইউনিয়ন করার অধিকার অর্জন করে।

জানা গেছে, আমাজনে লেবার ইউনিয়ন গঠনের পক্ষে মত দেন সংস্থার ৫৫ শতাংশ কর্মী অর্থাৎ ২ হাজার ১৩১ জন কর্মী। অন্যদিকে, ইউনিয়ন চাননি ১৮৫৫ জন কর্মী। ইউনিয়ন গঠন করার পর তাকে স্বীকৃতি দেওয়ার জন্য মার্কিন প্রশাসন যাতে আমাজনের উপর চাপ দেয় সেজন্য মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সাক্ষাত করেন আমাজন লেবার ইউনিয়নের সভাপতি ক্রিশ্চিয়ান স্মলস। পরে বিষয়টি নিশ্চিত করে গত বৃহস্পতিবার বাইডেন এক টুইট বার্তায় জানান, ‘আজ, আমি আমাজনের সংগঠকদের সাথে দেখা করেছি। ইউনিয়ন সংগঠিত করে নেতৃত্ব দেওয়ার জন্য তাঁদের ধন্যবাদ জানাই। আমাজন লেবার ইউনিয়ন যেভাবে তাদের প্রাপ্য বেতন এবং সুবিধার জন্য লড়াই করেছে, তা সারা দেশে শ্রমিকদের আন্দোলনকে অনুপ্রাণিত করছে।' এরপরই স্ট্যাটেন আইল্যান্ড ওয়ার হাউসের ছয় সিনিয়র ম্যানেজারকে বরখাস্ত করে আমাজন কর্তৃপক্ষ।

সূত্রের খবর, বিশ্বজুড়ে আমাজনের সঙ্গে যুক্ত ১.৬ মিলিয়ন কর্মী। নিউ ইয়র্ক সিটির ওয়ারহাউসে ইউনিয়ন গঠনের পর অন্যান্য শাখাতেও দ্রুত ইউনিয়ন গড়ে উঠবার সম্ভাবনা দেখা দিয়েছে। নয়া প্রতিষ্ঠিত আমাজন লেবার ইউনিয়নের (এএলইউ) পক্ষ থেকে শ্রমিকদের কাজের উপযুক্ত পরিবেশ, মজুরি বৃদ্ধির প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। জানা যাচ্ছে, ২০১৮ সাল থেকে আমাজনে উৎপাদন ভিত্তিক বোনাস বন্ধ করে দেওয়া হয়েছে। তা আবার ফিরিয়ে আনবার জন্য লড়াই চালানোর ঘোষণা দিয়েছে নতুন ইউনিয়ন।

এছাড়াও সংস্থার কর্মীরা বর্তমানে ঘণ্টাপিছু ১৮ ইউএস ডলার করে মজুরি পান। এই মজুরি ঘণ্টায় ৩০ ইউএস ডলার করার দাবিতে আন্দোলন শুরু করা হবে বলে জানিয়েছেন ইউনিয়নের নেতা ক্রিশ্চিয়ান স্মলস। আর এই আন্দোলন দানা বাঁধার আগেই ইউনিয়নের মাথা ছাঁটাইয়ের জন্য সক্রিয় হয়ে উঠেছে আমাজন।

Originally published on NewsClicK

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সাক্ষাত এএলইউ-র সভাপতি ক্রিশ্চিয়ান স্মলস
ভারতে ব্যবসায় সুবিধা পেতে আমলাদের ৮৫৪৬ কোটি টাকা ঘুষ! Amazon-র বিরুদ্ধে চাঞ্চল্যকর অভিযোগ

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in