Afghanistan Crisis: বিশেষ বিমানে চিকিৎসা সামগ্রী পাঠাল ভারত, সড়কপথে পাঠাবে ৫০ হাজার টন গম

বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাবুলের প্রতিনিধিদের কাছে এই চিকিৎসা সামগ্রী দেওয়া হয়েছে বলে বিদেশ মন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে।
কাবুলে পাঠানো চিকিৎসা সামগ্রী
কাবুলে পাঠানো চিকিৎসা সামগ্রীছবি - সংগৃহীত

আফগানিস্তানে এবার চিকিৎসা সামগ্রী পাঠাল ভারত। তালিবানদের দখলে যাওয়ার পর এই প্রথম ভারত আফগানিস্তানে চিকিৎসা সামগ্রী পাঠাল। এই মুহূর্তে আফগানিস্তানে খাবারের পাশাপাশি ওষুধের হাহাকার। এমনটাই জানানো হয়েছে বিদেশ মন্ত্রকের তরফ থেকে।

বিশেষ বিমানে করে এই চিকিৎসা সামগ্রী পাঠানো হয়েছিল। ফেরার পথে ওই বিমানে ১০ জন ভারতীয় ও ৯৪ জন আফগানকে দিল্লিতে আনা হয়েছে। চিকিৎসা সামগ্রী অবশ্য সরাসরি তালিবান সরকারের কাছে দেওয়া হচ্ছে না। বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাবুলের প্রতিনিধিদের কাছে এই চিকিৎসা সামগ্রী দেওয়া হয়েছে বলে বিদেশ মন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে।

উল্লেখ্য, ভারত ইতিমধ্যে ঘোষণা করেছে যে তারা পাকিস্তানের মধ্য দিয়ে সড়ক পরিবহনের মাধ্যমে আফগানিস্তানে ৫০,০০০ টন গম এবং ওষুধ পাঠাবে। মানবিক কারণে পাকিস্তানের সড়পথ ব্যবহার করার জন্য অনুমতি চেয়েছিল ভারত। পাকিস্তানও ভারতের আবেদনে সাড়া দিয়েছে।

প্রসঙ্গত, আফগানিস্তানে ক্রমবর্ধমান মানবিক সঙ্কট মোকাবিলার জন্য মানবিক সহায়তা প্রদানের কথা প্রথম থেকেই বলে আসছে ভারত। সেই সঙ্গে আফগানিস্তানে একটি স্বচ্ছ সরকার গঠনের পক্ষেও মত দিয়েছে ভারত। পাশাপাশি আফগানিস্তানের মাটিকে ব্যবহার করে যাতে না কোনও ভারত বিরোধী সন্ত্রাসী গোষ্ঠী কার্যকলাপ না চালায়, সেই প্রসঙ্গ বারবার উত্থাপন করেছে ভারত।

গত ১০ নভেম্বর ভারত, আফগানিস্তানের বর্তমান পরিস্থিতির উপর একটি বৈঠকের আয়োজন করেছিল। যেখানে রাশিয়া, ইরান, কাজাখস্তান, কিরগিজস্তান, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান এবং উজবেকিস্তান অংশগ্রহণ করেছিল। আফগানিস্তান যাতে সন্ত্রাসবাদের আঁতুড়ঘরে যাতে পরিনত না হয়, সেই ব্যাপারে সব দেশ কার্যকরী পদক্ষেপ নেবে বলে একমত হয়েছে। বৈঠকে অংশগ্রহণকারী সকল দেশই কাবুলে একটি “উন্মুক্ত এবং আফগান সমাজের সকল অংশের প্রতিনিধিত্ব সহ সরকার” গঠনের আহ্বান জানিয়েছে।

কাবুলে পাঠানো চিকিৎসা সামগ্রী
সড়কপথে আফগানিস্তানকে গম পাঠানোর সিদ্ধান্ত ভারতের, সম্মতি ইমরান সরকারের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in