Afghanistan: কাবুলে সমস্ত বিজ্ঞাপন থেকে মহিলাদের ছবি সরাতে হবে - নির্দেশ তালিবানি সরকারের

কাবুল মিউনিসিপ্যালিটির মুখপাত্র নেমাতুল্লা বারাকাজি জানিয়েছেন, সরকারের পক্ষ থেকে পুরসভাকে এই নির্দেশ পাঠানো হয়েছে। সরকারের নির্দেশের পর পুরসভা এই নির্দেশ জারি করেছে।
কাবুলে বন্ধ বিউটি পার্লার, ঢাকা হচ্ছে মহিলাদের ছবি
কাবুলে বন্ধ বিউটি পার্লার, ঢাকা হচ্ছে মহিলাদের ছবিফাইল ছবি সোদাবার ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

আফগানিস্তানের রাজধানী শহর কাবুলের সমস্ত বিজ্ঞাপন থেকে মহিলাদের ছবি সরিয়ে দেবার নির্দেশ দিলো কাবুল মিউনিসিপ্যালিটি। এখন থেকে কোনো দোকানের সামনে, কোনো হোর্ডিং, ফ্লেক্স-এ মহিলাদের ছবি ব্যবহার করা যাবেনা। যেসব জায়গায় মহিলাদের ছবি আছে তাও সরিয়ে নেবার নির্দেশ দেওয়া হয়েছে। একথা জানিয়েছে টোলো নিউজ।

কাবুল মিউনিসিপ্যালিটির মুখপাত্র নেমাতুল্লা বারাকাজি জানিয়েছেন, সরকারের পক্ষ থেকে পুরসভাকে এই নির্দেশ পাঠানো হয়েছে। সরকারের নির্দেশের পর পুরসভা এই নির্দেশ জারি করেছে।

টোলো নিউজ এই প্রসঙ্গে জানিয়েছে, ওই বিবৃতিতে বলা হয়েছে, সরকারের সিদ্ধান্ত অনুসারে যে সমস্ত ছবি ইসলামি আইনের বিরুদ্ধে সেই সমস্ত ছবি সমস্ত বিজ্ঞাপনী মাধ্যম থেকে সরিয়ে নিতে হবে। যদিও এই সিদ্ধান্তের বিরোধিতা করে কাবুলের সেলুন মালিকদের সংগঠন সরকারের কাছে এই ধরণের সিদ্ধান্ত না নেবার আবেদন জানিয়েছে। তারা আরও জানিয়েছে, সরকার যেন তাদের ব্যবসায়ে হস্তক্ষেপ না করে।

এই নির্দেশ প্রসঙ্গে মেকআপ আর্টিস্ট শায়েস্তা সাইফি জানিয়েছেন, তিনি এক বিউটি সেলুনে গত ৭ বছর ধরে কাজ করেন। এই কাজ করেই তাঁর ১০ জনের সংসার চলে। এইভাবে মহিলাদের সমস্ত কাজকর্ম বন্ধ করে দেওয়া হলে আগামী দিনে সেলুন বন্ধ করে দিতে হবে।

মহিলাদের অধিকার রক্ষা আন্দোলনের নেত্রী পারোয়ানার প্রশ্ন, বিজ্ঞাপন থেকে মহিলাদের ছবি সরিয়ে নিলে সরকারের কী লাভ হবে?

এর আগেই গত আগস্টে তালিবানিরা আফগানিস্তানের দখল নেবার পর বিশ্বের বিভিন্ন দেশ থেকে তালিবানিদের কাছে মহিলাদের অধিকার রক্ষার আবেদন জানানো হয়। প্রাত্যাহিক সামাজিক জীবন থেকে মহিলাদের যেন দূরে না সরিয়ে রাখা হয় সেই আবেদনও ছিলো। যদিও আফগানিস্তানের ইসলামিক এমিরেটস-এর পক্ষ থেকে দাবি করা হয়েছে তারা ইসলামী রীতি অনুসারে মহিলাদের যথেষ্ট সম্মান করেন।

- with Agency Inputs

কাবুলে বন্ধ বিউটি পার্লার, ঢাকা হচ্ছে মহিলাদের ছবি
Afghanistan: তালিবানি ফতোয়া - টিভির নাটকে অংশ নিতে পারবেন না মহিলারা

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in