Afghanistan: তালিবানি ফতোয়া - টিভির নাটকে অংশ নিতে পারবেন না মহিলারা

আফগানিস্তানে মহিলাদের জন্য নতুন ফতোয়া জারি করলো তালিবানি সরকার। অন্তর্বর্তী সরকারের নতুন নির্দেশিকা অনুসারে কোনো আফগান মহিলা টিভির নাটকে অংশ নিতে পারবেন না। এখবর জানিয়েছে বিবিসি।
আফগানিস্তানে মহিলাদের বিক্ষোভ
আফগানিস্তানে মহিলাদের বিক্ষোভফাইল ছবি, হায়াত আমানতের ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

আফগানিস্তানে মহিলাদের জন্য নতুন ফতোয়া জারি করলো তালিবানি সরকার। অন্তর্বর্তী সরকারের নতুন নির্দেশিকা অনুসারে কোনো আফগান মহিলা টিভির নাটকে অংশ নিতে পারবেন না। এখবর জানিয়েছে বিবিসি।

মহিলা সাংবাদিক এবং উপস্থাপকদের শো চলাকালীন বাধ্যতামূলকভাবে মাথা ঢেকে রাখতে হবে। যদিও কীভাবে মাথা ঢাকতে হবে তা এই নির্দেশিকায় জানানো হয়নি। বিবিসি-র রিপোর্ট অনুসারে আফগান টেলিভিশন চ্যানেলের জন্য সম্প্রতি তালিবানি সরকারের পক্ষ থেকে ৮টি নতুন নিয়মবিধি জারি করা হয়েছে।

এই বিধিনিষেধ অনুসারে শরিয়ত বিরোধী অথবা ইসলামিক আইন বিরোধী চলচ্চিত্র নিষিদ্ধ করা হয়েছে। আফগান ভাবাবেগে আঘাত লাগে এমন কিছু সম্প্রচার করা যাবে না। পুরুষদের শরীরের অন্তরঙ্গ অংশের প্রদর্শন করা যাবেনা। এছাড়াও কমেডি শোতে ধর্ম নিয়ে ব্যঙ্গ করা যাবেনা। তালিবানিদের মতে বিদেশী চলচ্চিত্রে বিদেশী সংস্কৃতির প্রচার হয়। তাই বন্ধ থাকবে বিদেশী চলচ্চিত্র প্রদর্শন।

প্রসঙ্গত, আফগানিস্তানে টেলিভিশনে মূলত বিদেশী নাটক দেখানো হয়। যেখানে অধিকাংশ ক্ষেত্রেই মহিলারা প্রধান চরিত্রে অভিনয় করেন। তালিবানিদের সাম্প্রতিক ফতোয়া প্রসঙ্গে আফগানিস্তানের সাংবাদিক সংগঠনের এক সদস্য হিজাতুল্লা মুজাদ্দেদ্দি জানিয়েছেন, এই ধরণের ঘোষণা অনভিপ্রেত।

তিনি বিবিসিকে জানান, এই ধরণের ফতোয়া বাস্তবসম্মত নয় এবং যদি এই নির্দেশিকা মেনে চলতে হয় তাহলে অনেক সংস্থাকেই সম্প্রচার বন্ধ করে দিতে হবে।

এর আগে তালিবানিদের পক্ষ থেকে আফগান বালিকা এবং কিশোরীদের স্কুলে যাওয়ায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। যে নির্দেশের ফলে বর্তমানে আফগানিস্তানই পৃথিবীর একমাত্র দেশ যেখানে প্রায় অর্ধেক জনসংখ্যাকে শিক্ষার অধিকার থেকে বঞ্চিত করা হয়েছে।

ওই প্রতিবেদন অনুসারে, সম্প্রতি রাজধানী কাবুলের মেয়র জানিয়েছেন, যেসব মহিলা স্থানীয় পুরসভায় কাজ করতেন তাঁদের ঘরে থাকতে বলা হয়েছে এবং জানানো হয়েছে তাঁদের পদ পুরুষদের দিয়ে পূরণ করা হবে।

- With IANS inputs

আফগানিস্তানে মহিলাদের বিক্ষোভ
Afghanistan: চাকরি ও শিক্ষার দাবিতে কাবুলের রাস্তায় মহিলাদের বিক্ষোভ

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in