Taiwan Earthquake: তাইওয়ানে ৭.৪ মাত্রার ভয়াবহ ভূমিকম্প, মৃত ৭, জাপানে জারি সুনামি সতর্কতা

People's Reporter: ভূমিকম্পের ফলে জাপানের আবহাওয়া দফতর দক্ষিণের দ্বীপগুলিতে সুনামির সতর্কতা জারি করেছে। এই দ্বীপগুলির বাসিন্দাদের নিরাপদ জায়গায় নিয়ে যাওয়ার ব্যবস্থা করা হয়েছে।
তাইওয়ানে ভয়াবহ ভূমিকম্পে হেলে পড়েছে বহুতল
তাইওয়ানে ভয়াবহ ভূমিকম্পে হেলে পড়েছে বহুতলছবি - সংগৃহীত

কেঁপে উঠল তাইওয়ান। স্থানীয় সূত্রে খবর, বুধবার সকাল ৮ টা নাগাদ প্রবল কম্পন অনুভূত হয় পূর্ব এশিয়ার তাইওয়ানের একাংশে। ভূমিকম্পের তীব্রতা ছিল ৭.৪ রিখটার স্কেল। খবর অনুযায়ী, এখনও পর্যন্ত সাত জনের মৃত্যু হয়েছে। ঘটনায় আহত প্রায় ৭৩০ জন। জাপানে সুনামির সতর্কতা জারি করা হয়েছে।

চীন আর্থকোয়েক নেটওয়ার্ক সেন্টার (CENC) দ্বারা জারি করা একটি প্রতিবেদনে বলা হয়েছে, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল ২৩.৮১ ডিগ্রি উত্তর অক্ষাংশ এবং ১২১.৭৪ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশে, ১২ কিলোমিটার গভীরে।

স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদন অনুসারে, কম্পন অনুভূত হয়েছে তাইওয়ানের রাজধানী তাইপেই এবং তার পার্শ্ববর্তী এলাকা। এর ফলে একাধিক বহুতল এক দিকে হেলে পড়েছে বলে প্রশাসন সূত্রে খবর। স্থানীয় বাসিন্দারা আতঙ্কিত হয়ে ঘর ছেড়ে রাস্তায় বেরিয়ে পড়েন। শহর জুড়ে প্রচুর ক্ষতিও হয়েছে। সমাজমাধ্যমে ক্ষয়ক্ষতির একাধিক ভিডিয়ো পোস্ট করেছেন স্থানীয়রা।

তাইওয়ানের আবহাওয়া সংস্থা জানিয়েছে, বুধবার সকাল ৭টা ৫৮ মিনিটে ৭.২ মাত্রার ভূমিকম্প হয়। ভূমিকম্পের কেন্দ্র ছিল হুয়ালিয়েন কাউন্টি সরকারের ২৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ-পূর্বে। সিনহুয়া বার্তা সংস্থা জানিয়েছে, হুয়ালিয়েন কাউন্টিতে সর্বোচ্চ ৬ মাত্রার তীব্রতা অনুভূত হয়েছে।

চীন আর্থকোয়েক নেটওয়ার্ক সেন্টার জানিয়েছে, ভূমিকম্পের পরের প্রায় ৪০ মিনিটে পরপর দুবার আফটারশক অনুভূত হয়। রিখটার স্কেলে আফটারশকের মাত্রা ছিল যথাক্রমে ৬.০ এবং ৫.৯।

ভূমিকম্পের ফলে জাপানের আবহাওয়া দফতর দক্ষিণের দ্বীপগুলিতে সুনামির সতর্কতা জারি করেছে। এই দ্বীপগুলির বাসিন্দাদের নিরাপদ জায়গায় নিয়ে যাওয়ার ব্যবস্থা করা হয়েছে।

স্থানীয় সূত্রে খবর, প্রায় ২৫ বছর পর তাইওয়ানে এই ধরনের প্রবল ভূমিকম্প হয়েছে। এর আগে ১৯৯৯ সালের সেপ্টেম্বর মাসে তাইওয়ানে ৭.৬ মাত্রার একটি ভূমিকম্প হয়, যার ফলে মারা গিয়েছিলেন ২,৪০০ জন।

তাইওয়ানে ভয়াবহ ভূমিকম্পে হেলে পড়েছে বহুতল
India-China: অরুণাচলের আরও ৩০টি জায়গার নতুন নাম দিল চীন! গুরুত্ব দিতে নারাজ নয়া দিল্লি
তাইওয়ানে ভয়াবহ ভূমিকম্পে হেলে পড়েছে বহুতল
Israel Vs Palestine: ইজরায়েলে সরকার বিরোধী বিক্ষোভে হাজারো মানুষের সমাবেশ, যুদ্ধবিরতির দাবি

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in