Gautam Adani: মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটসকে টপকে বিশ্বের চতুর্থ ধনী ব্যক্তি আদানি

বিলিয়নার তালিকায় চতুর্থ স্থানে থাকা বিলের মোট সম্পত্তির পরিমাণ ছিল ১০৪.৬ বিলিয়ন মার্কিন ডলার। এবার তা ছাড়িয়ে ফোর্বসের তালিকায় চতুর্থস্থান দখল করলেন গৌতম আদানি।
গৌতম আদানি, বিল গেটস
গৌতম আদানি, বিল গেটসফাইল চিত্র

বৃহস্পতিবার (২১ জুলাই) ফোর্বসের রিয়েল-টাইম বিলিয়নিয়ারদের তালিকা (Forbes' Real-Time Billionaires List) প্রকাশ করেছে। সেই তালিকা অনুযায়ী বিশ্বের চতুর্থ ধনী ব্যক্তি হলেন ৬০ বছর বয়সী ভারতীয় ব্যবসায়ী গৌতম আদানি। ভারতীয় এই বিলিয়নিয়ারের মোট সম্পত্তির পরিমান ১১৫.৫ বিলিয়ন মার্কিন ডলার, যা মাইক্রোসফট কোম্পানির প্রতিষ্ঠাতা বিল গেটসের মোট সম্পত্তির থেকেও কিছু বেশি।

বিলিয়নার তালিকায় চতুর্থ স্থানে থাকা বিলের মোট সম্পত্তির পরিমাণ ছিল ১০৪.৬ বিলিয়ন মার্কিন ডলার। এবার তা ছাড়িয়ে ফোর্বসের তালিকায় চতুর্থ স্থান দখল করলেন গৌতম আদানি। এই তালিকার ১০ নম্বরে নাম রয়েছে আরও এক ভারতীয় ব্যবসায়ী মুকেশ আম্বানি। উল্লেখ্য, বিলিয়নিয়ারদের এই তালিকায় শীর্ষ স্থানে রয়েছেন টেসলা ও স্পেসএক্সের প্রতিষ্ঠাতা ইলন মাস্ক। মাস্কের মোট সম্পত্তির পরিমাণ ২৩৫.৮ বিলিয়ন মার্কিন ডলার।

গৌতম আদানির ‘আদানি গ্রুপ’ একটি ছোট পণ্য কেনাবেচার ব্যবসা থেকে পথচলা শুরু করেছিল। আজ তারা বিমানবন্দর, খনি, গ্রিন এনার্জি ব্যবসাতে প্রদেশ করেছে। একটি আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, আদানি গ্রুপের কিছু তালিকাভুক্ত স্টক গত দুই বছরে ৬০০% এরও বৃদ্ধি পেয়েছে যা চমক সৃষ্টি করেছে।

প্রায় ৩ বছরের মধ্যে আদানি গ্রুপ ৭ টি বিমানবন্দর এবং ভারতের প্রায় এক চতুর্থাংশ বিমান চলাচলের ওপর নিয়ন্ত্রণ পেয়েছে। আদানিরাই এখন দেশের বৃহত্তম বিমানবন্দর পরিচালনা কোম্পানি। পাওয়ার জেনারেটর এবং বেসরকারি খাতে রান্নার গ্যাস ও খুচরা বিক্রেতার মালিক।

এই মুহূর্তে, গৌতম আদানি এশিয়ার সবচেয়ে ধনী ব্যক্তি, আগে মুকেশ আম্বানি ছিলেন এই স্থানে। এখন তাঁকে ছাড়িয়ে গেলেন গৌতম আদানি।

গৌতম আদানি, বিল গেটস
দেশের মালিক এখন আদানি-আম্বানি, পাহাড়-ক্ষেত-খনি সব বিক্রি হয়ে যাচ্ছে তাদের কাছে - মহ: সেলিম

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in