UN: অরুন্ধতী রায় এবং শওকত হোসেনের বিরুদ্ধে UAPA মামলা প্রত্যাহারের দাবি জাতিসংঘের

People's Reporter: জাতিসংঘ জানায়, কাশ্মীর নিয়ে মন্তব্য করার জন্য অরুন্ধতী রায় এবং শেখ শওকত হোসেনের বিরুদ্ধে দায়ের করা ইউএপিএ মামলা প্রত্যাহারের জন্য ভারতের কাছে আবেদন জানাচ্ছি।
ভলকার তুর্ক
ভলকার তুর্কছবি - সংগৃহীত

সমাজকর্মী অরুন্ধতী রায় এবং কাশ্মীর কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন অধ্যাপক শেখ শওকত হোসেনের বিরুদ্ধে দায়ের হওয়া UAPA মামলা নিয়ে সরব হয়েছে জাতিসংঘ। সন্ত্রাসবিরোধী এই আইন প্রত্যাহারের দাবি জানান জাতিসংঘের মানবাধিকার দপ্তরের প্রধান ভলকার তুর্ক।

জাতিসংঘের মানবাধিকার দপ্তরের হাই কমিশনার ভলকার তুর্ক বলেন, "ভারতে সমালোচকদের দমানোর জন্য সন্ত্রাসবিরোধী আইন UAPA-র প্রয়োগ নিয়ে চিন্তিত আমরা। এই আইন পর্যালোচনা করে এই আইনের আওতায় যে সকল মানবাধিকার কর্মীরা বন্দী আছেন তাঁদের মুক্তি দেওয়া উচিত। কাশ্মীর নিয়ে মন্তব্য করার জন্য অরুন্ধতী রায় এবং শেখ শওকত হোসেনের বিরুদ্ধে দায়ের করা ইউএপিএ মামলা প্রত্যাহারের জন্য ভারতের কাছে আবেদন জানাচ্ছি"।

প্রসঙ্গত, ২০১০ সালে দিল্লিতে একটি 'আজাদি - দ্য অনলি ওয়ে' শীর্ষক আলোচনা সভায় বক্তব্য রেখেছিলেন সমাজকর্মী অরুন্ধতী রায় এবং কাশ্মীর কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন অধ্যাপক শেখ শওকত হোসেন। তাঁদের বিরুদ্ধে অভিযোগ ওঠে, কাশ্মীর নিয়ে উস্কানিমূলক মন্তব্য করেছিলেন তাঁরা। দু'জনের বিরুদ্ধে অভিযোগ করেন সুহেল পণ্ডিত বলে কাশ্মীরের এক সমাজকর্মী। তাঁর অভিযোগ, অরুন্ধতী দাবি করেন কাশ্মীর কোনোদিনই ভারতের অংশ ছিল না। বলপূর্বক ভারতের সেনাবাহিনী ওই অঞ্চল দখল করে রেখেছে।

এই বক্তব্যের পরই তাঁদের বিরুদ্ধে মামলা দায়ের হয়। কিন্তু গত মাসে দিল্লির লেফটেন্যান্ট গভর্নর ভি কে সাক্সেনা সমাজকর্মী অরুন্ধতী এবং প্রাক্তন অধ্যাপক শেখ শওকত হোসেনের বিরুদ্ধে ইউএপিএ আইনের ৪৫ (১) ধারাতেও মামলা দায়েরের অনুমতি দেন।

উল্লেখ্য সম্প্রতি, ২০২৪ পেন পিন্টার পুরস্কার জিতেছেন সাহিত্যিক তথা সমাজকর্মী অরুন্ধতী রায়। অসামান্য সাহিত্য প্রতিভার পাশাপাশি তাঁর সাহসিক মানসিকতার জন্য এই বিশেষ পুরস্কার দেওয়া হবে তাঁকে। ১০ অক্টোবর লন্ডনের ব্রিটিশ লাইব্রেরীতে ভারতীয় সাহিত্যিকের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।

ভলকার তুর্ক
Arundhati Roy: 'শক্তিশালী কন্ঠকে দমানো যাবে না' - ২০২৪ পেন পিন্টার পুরস্কার জিতলেন অরুন্ধতী রায়
ভলকার তুর্ক
Bolivia: সেনা অভ্যুত্থান আটকাতে রাস্তায় জনগণ – নির্বাচিত বামপন্থী সরকারকে উৎখাত করার চেষ্টা ব্যর্থ

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in