Indian Museum: প্রদর্শিত হতে চলেছে শাহজাহনের রত্নখচিত সুরাপাত্র, জাহাঙ্গীরের স্বর্ণমুদ্রা

১৬ থেকে ২০ মে পর্যন্ত চলা আন্তর্জাতিক সংগ্রহশালা সপ্তাহে প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত উৎসাহী দর্শকরা বিনামূল্যে জাদুঘরে প্রবেশ করতে পারবেন।
Indian Museum: প্রদর্শিত হতে চলেছে শাহজাহনের রত্নখচিত সুরাপাত্র, জাহাঙ্গীরের স্বর্ণমুদ্রা
ছবি - ভারত সরকারের তথ্য সংস্কৃতি মন্ত্রক

আগামী ১৮ই মে আন্তর্জাতিক সংগ্রহশালা দিবস। ওই দিন থেকে ২০ মে পর্যন্ত, তিন দিন ধরে সম্রাট শাহজাহনের রত্নখচিত সুরাপাত্র, জাহাঙ্গীরের রাজত্বকালে স্বর্ণমুদ্রার মতো বেশ কিছু দুষ্প্রাপ্য ঐতিহাসিক নিদর্শন প্রদর্শিত হতে চলেছে ভারতীয় জাদুঘরে।

এবছরের আন্তর্জাতিক সংগ্রহশালা দিবসের মূল ভাবনা হল – ‘পাওয়ার অফ মিউজিয়াম’। এর আওতায় কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকের উদ্যোগে ১৬ থেকে ২০ মে পর্যন্ত আন্তর্জাতিক সংগ্রহশালা সপ্তাহ উদযাপন করা হচ্ছে। এই উপলক্ষে একাধিক অনুষ্ঠানের আয়োজন করেছে ভারতীয় জাদুঘর কর্তৃপক্ষ।

ভারতীয় জাদুঘরের শিক্ষা অধিকর্তা শ্রী সায়ন ভট্টাচার্য জানিয়েছেন, আন্তর্জাতিক সংগ্রহশালা দিবস থেকে তিন দিন বেশ কিছু দুর্লভ প্রত্নতাত্ত্বিক সামগ্রী দেখার সুযোগ পাবেন দর্শনার্থীরা। মহাস্থানগড় শিলালেখ সহ ভারতীয় জাদুঘরের সংগ্রহে থাকা ৫০টিরও বেশি দুষ্প্রাপ্য সামগ্রী এই প্রদর্শনীতে স্থান পেতে চলেছে। তিনি জানান, প্রতিটি সামগ্রী এক একেকটি ইতিহাস সঙ্গে বয়ে নিয়ে চলেছে। এই প্রদর্শনীর মাধ্যমে সাধারণ মানুষের সামনে সেইসব কাহিনী তুলে ধরা হবে।

১৬ থেকে ২০ মে পর্যন্ত চলা আন্তর্জাতিক সংগ্রহশালা সপ্তাহে প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত উৎসাহী দর্শকরা বিনামূল্যে জাদুঘরে প্রবেশ করতে পারবেন। আন্তর্জাতিক সংগ্রহশালা সপ্তাহ উদযাপনের অঙ্গ হিসেবে আজ ভারতীয় জাদুঘর প্রাঙ্গণে মাটির সামগ্রী তৈরির উপর একটি কর্মশালার আয়োজন করা হয়। ১১ জন খুদে পড়ুয়া সহ মোট ১৬ জন প্রশিক্ষণ প্রার্থী এতে অংশ নেন। এই কর্মশালায় প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন ভারতীয় জাদুঘরের মডেলিং ইউনিটের ইনচার্জ শ্রী তপন দাস।

বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে এদিন জাদুঘর প্রাঙ্গণে কালো পাথরের প্রাচীন ভগবান গৌতম বুদ্ধের ধর্মচক্র প্রবর্তন মুদ্রা রূপে একটি মূর্তির ওপর প্রদর্শনীর সূচনা করা হয়। এছাড়াও সপ্তাহব্যাপী বিভিন্ন দিনে ভারতীয় জাদুঘর কর্তৃপক্ষ অঙ্কন কর্মশালা, পাথরের তৈরি সামগ্রী, প্যানেল ডিসকাশন, গ্যালারি টক, বাউল গান এবং ডোনা গঙ্গোপাধ্যায় ও তার দল দীক্ষা মঞ্জরীর নৃত্য পরিবেশনের আয়োজন করেছে। পাশাপাশি ভারতীয় জাদুঘর প্রাঙ্গণে ট্রাইফেডের বিভিন্ন পণ্য সামগ্রী বিক্রির ব্যবস্থা করা হয়েছে। রয়েছে সেলফি পয়েন্ট।

Indian Museum: প্রদর্শিত হতে চলেছে শাহজাহনের রত্নখচিত সুরাপাত্র, জাহাঙ্গীরের স্বর্ণমুদ্রা
একটি মৃতপ্রায় শিল্প - ফিরছে হাতে লেখা চিঠি

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in