Uttar Pradesh: এবার 'বাদাউন'-এর নাম বদল? ইঙ্গিত মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের

BJP শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের প্রস্তাব অনুসারে রাজ্যে বদল হতে পারে আরও এক জেলার নাম। ঘটনাচক্রে এই জেলায় বর্তমানে ২১ শতাংশ মুসলিম বসবাস করেন।
Uttar Pradesh: এবার 'বাদাউন'-এর নাম বদল? ইঙ্গিত মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের
মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ও বাদাউন শহরফাইল ছবি

উত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচন যত এগিয়ে আসছে ততই নাম বদলের ধূম বাড়ছে। বিজেপি শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের প্রস্তাব অনুসারে রাজ্যে বদল হতে পারে আরও এক জেলার নাম। ঘটনাচক্রে এই জেলায় বর্তমানে ২১ শতাংশ মুসলিম বসবাস করেন।

মঙ্গলবার বাদাউন জেলায় এক অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ দাবী করেন, বাদাউনের আগের নাম ছিলো ভেদামাউ। এই অঞ্চল বৈদিক পড়াশুনোর জন্য সেই সময় বিখ্যাত ছিলো।

যদিও এর আগে এই জেলার নাম বদল সংক্রান্ত কোনো দাবি ওঠেনি, কিন্তু গতকাল মুখ্যমন্ত্রীর ঘোষণার পরেই তৎপর হয়ে ওঠে স্থানীয় বিজেপি নেতৃত্ব। স্থানীয় বিজেপি নেতা রাজিত সাবরাওয়াল জানান, আমরা এবার প্রশাসনের কাছে বাদাউনের নাম বদলের দাবি জানাবো। আমরা এই বিষয়ে মানুষের কাছে ইতিহাস তুলে ধরতে চাই। আমরা আশা করবো বিধানসভা নির্বাচনের আগেই এই প্রক্রিয়া সম্পূর্ণ হবে।

প্রসঙ্গত, পুরাণের গল্প অনুসারে আহির রাজ বুদ্ধের নাম অনুসারে এই অঞ্চলের নাম হয়েছিলো বাদাউন।

এই প্রসঙ্গে অধ্যাপক গতি জন জানিয়েছেন, অতীতে বাদাউন-এর নাম ছিলো বেদামুথ। সেইসময় এই অঞ্চলকে বলা হত পাঞ্চাল।

জানা গেছে কিছু শিলালিপিতে এই অঞ্চলে ‘ভাদাউনলাক’ নামে একটি গ্রাম ছিলো। রোজ খান লোধি নামের এক ঐতিহাসিক জানিয়েছেন মহামতি অশোকের সময় এই অঞ্চলে একটি বুদ্ধ বিহার স্থাপন করা হয় এবং বুধমাউ নামে একটি দুর্গ তৈরি করা হয়।

এর আগে উত্তরপ্রদেশের বেশ কিছু অঞ্চলের নাম বদল করা হয়েছে। এছাড়াও আলিগড়ের নাম হরিগড় এবং সুলতানপুরের নাম কুশভবানপুর করার প্রস্তাব জমা পড়েছে সরকারের কাছে।

রাজধানী দিল্লি থেকে ২২৯ কিলোমিটার দূরের বাদাউন শহর ঐতিহাসিকভাবে বিখ্যাত। দিল্লির সুলতান ইলতুতমিসের আমলে চার বছর দেশের রাজধানী শহর ছিলো বাদাউন।

ব্রিটানিকা ডট কমের তথ্য অনুসারে উত্তর মধ্য উত্তরপ্রদেশের শহর বাদাউন। ৯০৫ সালে এই শহরের পত্তন করেন বুধ নামের এক আহির রাজা। ত্রয়োদশ শতাব্দীতে মুসলিম শাসনকালে এই শহরের গুরুত্ব বাড়ে। ১৮৩৮ সালে বাদাউন শহরকে জেলাসদর হিসেবে ঘোষণা করা হয়।

- with Agency Inputs

মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ও বাদাউন শহর
Uttar Pradesh: যোগীরাজ্যে নাম বদলের ধুম - এবার বদল হবার পথে মানেকা গান্ধীর কেন্দ্র সুলতানপুর

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in