MP: ভোট বড় বালাই - ৪৫০ টাকায় রান্নার গ্যাস সিলিন্ডারের ঘোষণা BJP-র, পাল্টা প্রতিশ্রুতি কংগ্রেসেরও

People's Reporter: গত মাসেই আসন্ন লোকসভা-বিধানসভা নির্বাচণের কথা মাথায় রেখে ও বিরোধী ‘ইন্ডিয়া’ জোটের চাপে গ্যাসের দাম এক ধাক্কায় ২০০ টাকা কমিয়ে দেওয়ার কথা ঘোষণা করেছিল কেন্দ্র সরকার।
MP: ভোট বড় বালাই - ৪৫০ টাকায় রান্নার গ্যাস সিলিন্ডারের ঘোষণা BJP-র, পাল্টা প্রতিশ্রুতি কংগ্রেসেরও
প্রতীকী ছবি

বিধানসভা নির্বাচন সামনে আসতেই রান্নার গ্যাসের LPG সিলিন্ডারের দাম একেবারে অর্ধেক করে দেওয়ার ঘোষণা করল মধ্যপ্রদেশের বিজেপি সরকার। গত মাসেই আসন্ন লোকসভা-বিধানসভা নির্বাচণের কথা মাথায় রেখে ও বিরোধী ‘ইন্ডিয়া’ জোটের চাপে গ্যাসের দাম এক ধাক্কায় ২০০ টাকা কমিয়ে দেওয়ার কথা ঘোষণা করেছিল কেন্দ্র সরকার। শনিবার রাজ্য স্তরে সেই দাম আরও কমিয়ে একেবারে অর্ধেকে নিয়ে এলেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। পাশাপাশি, শনিবার কংগ্রেসও রাজ্যের আসন্ন নির্বাচনকে সামনে রেখে প্রতিশ্রুতির তালিকা প্রকাশ করল।

শনিবার শিবরাজ সিং গ্যাসের দামে সরকারি ভর্তুকির কথা ঘোষণা করে জানালেন, গত ১ সেপ্টেম্বরের পর থেকে রাজ্যে যারা কেন্দ্রের ‘প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা’ ও মধ্যপ্রদেশ সরকারের ‘মুখ্যমন্ত্রী লাডলি বহেনা’ প্রকল্পে নাম নথিভুক্ত করেছেন, তারা সকলেই গৃহস্থালী ব্যবহারের জন্য কেনা LPG সিলিন্ডারে সরকারি ভর্তুকি পাবেন। আসন্ন বিধানসভা নির্বাচনে ভোট কুড়োতেই মধ্যপ্রদেশের বিজেপি সরকারের এই সিদ্ধান্ত বলে মনে করছে রাজনৈতিক মহল।

রাজ্য সরকার জানিয়েছে, কেন্দ্রের ‘প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা’ প্রকল্পে নাম নথিভুক্তকরণের পর কেন্দ্রের তরফে ভর্তুকি পাওয়া যাবে। আর কেন্দ্রের ভর্তুকি যারা পাবেন, রাজ্যের তরফেও তারা খুব সহজেই ভর্তুকি পাবেন। একসঙ্গে দুইদিকের ভর্তুকি পেলে রান্নার গ্যাসের দাম এক ধাক্কায় নেমে আসবে ৪৫০ টাকায়। প্রসঙ্গত, সাম্প্রতিক বিধানসভা নির্বাচনের আগে রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলটও রাজ্যের দারিদ্র সীমার নীচে বসবাসকারী বাসিন্দাদের জন্য ৫০০ টাকায় রান্নার গ্যাসের কথা ঘোষণা করেছিলেন। এবার মধ্যপ্রদেশের বিজেপি সরকারও একই পথে হাঁটছে।

অন্যদিকে, শনিবার মধ্যপ্রদেশের কংগ্রেসও নির্বাচনের প্রতিশ্রুতিপত্র প্রকাশ করেছে। এদিন টুইটারে (বর্তমানে X) কংগ্রেস মুখপাত্র রনদীপ সিং সুরজেওয়ালা জানিয়েছেন, “১৫ মাস মধ্যপ্রদেশে সরকারে থেকে কংগ্রেস ২৭ লাখ কৃষকের ঋণ মকুব করেছে, ৮৭ শতাংশ মানুষের বিদ্যুতের বিল ১০০ টাকার কম করেছে, মাফিয়াদের বিরুদ্ধে পদক্ষেপ নিয়েছে। এবারে আমরা প্রতিশ্রুতি দিচ্ছি, ৫০০ টাকায় গ্যাস সিলিন্ডার দেওয়া হবে, ১০০ ইউনিট পর্যন্ত বিনামূল্যে বিদ্যুৎ ও ২০০ ইউনিট পর্যন্ত বিল হবে অর্ধেক। মেয়েদের মাসে ১৫০০ টাকা করে দেওয়া হবেস।"

তিনি জানান, "কৃষকদের জন্য ৫ হর্স পাওয়ার পর্যন্ত মোটরের বিল মকুব করা হবে, কর্মচারীদের জন্য ফেরত আনা হবে পুরনো পেনশন ব্যবস্থা। এছাড়াও, কৃষকদের যাবতীয় ঋণ মাফ করা হবে এবং পিছিয়ে পড়া অনগ্রসর শ্রেণীর জন্য থাকবে ২৭ শতাংশ সংরক্ষন এবং রাজ্যে হবে জাতিগত জনগণনা।”

MP: ভোট বড় বালাই - ৪৫০ টাকায় রান্নার গ্যাস সিলিন্ডারের ঘোষণা BJP-র, পাল্টা প্রতিশ্রুতি কংগ্রেসেরও
INDIA: একাধিক রাজ্যে ‘ইন্ডিয়া’ জোটের আসন ভাগাভাগি বেশ কঠিন হতে পারে
MP: ভোট বড় বালাই - ৪৫০ টাকায় রান্নার গ্যাস সিলিন্ডারের ঘোষণা BJP-র, পাল্টা প্রতিশ্রুতি কংগ্রেসেরও
ধর্মীয় অনুভূতিতে আঘাত - রামদেবের বিরুদ্ধে FIR দায়ের, ৫ অক্টোবর থানায় হাজিরা দেওয়ার নির্দেশ আদালতের

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in