Meghalaya Polls: মুখ্যমন্ত্রী সাংমার বিরুদ্ধে BJP-র প্রার্থী প্রাক্তন জঙ্গি নেতা মারাক

একসময় বিচ্ছিন্নতাবাদী, জঙ্গি আন্দোলনের সঙ্গে যুক্ত ছিলেন বার্নাড এন মারাক। গারো আদিবাসীদের জন্য পৃথক রাষ্ট্র গঠনের জন্য সশস্ত্র জঙ্গি গোষ্ঠী আচিক জাতীয় স্বেচ্ছাসেবক পরিষদে (ANVC) যোগ দিয়েছিলেন তিনি।
বার্নাড এন মারাক
বার্নাড এন মারাকগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

প্রাক্তন জঙ্গি নেতা বার্নাড এন মারাক (Bernard N Marak)-কে প্রার্থী করেছে বিজেপি (BJP)। মেঘালয়ের দক্ষিণ তুরা কেন্দ্রে, মুখ্যমন্ত্রী কনরাড কে সাংমার বিরুদ্ধে মারাককে বেছে নিয়েছে নরেন্দ্র মোদীর দল।

বৃহস্পতিবার, মেঘালয় বিধানসভা নির্বাচনের জন্য প্রার্থী তালিকা প্রকাশ করেছে বিজেপি। সেই তালিকায় নাম রয়েছে মারাকের।

জানা যাচ্ছে, একসময় বিচ্ছিন্নতাবাদী, জঙ্গি আন্দোলনের সঙ্গে যুক্ত ছিলেন বার্নাড এন মারাক। গারো আদিবাসীদের জন্য পৃথক রাষ্ট্র গঠনের জন্য সশস্ত্র জঙ্গি গোষ্ঠী আচিক জাতীয় স্বেচ্ছাসেবক পরিষদে (ANVC) যোগ দিয়েছিলেন তিনি। তবে, পরে তিনি পদ্ম শিবিরে যোগ দেন।

এই নেতার বিরুদ্ধে রয়েছে- ভারতীয় দন্ডবিধির ৩৪, ১২০, ১২০বি, ১২১, ১২১বি, ১২৩, ৩০৭, ৩৫৩, ৩৬৫, ৩৮৪, ৫০৬ ধারায় একাধিক ফৌজদারি মামলা রয়েছে। এমনকি, ধর্ষণের অভিযোগে মারাককে গ্রেফতারও করেছিল পুলিশ। পরে অবশ্য জামিনে ছাড়া পান তিনি। 

বাকিদের মধ্যে, পশ্চিম শিলং কেন্দ্রে প্রতিদ্বন্দ্বিতা করবেন আর্নেস্ট মাওরি। নির্বাচন প্রসঙ্গে তিনি বলেন, 'আসন্ন বিধানসভা ভোটে ৬০টি আসনেই লড়বে বিজেপি। দলের প্রচারের ট্যাগলাইন- 'এম পাওয়ার মেঘালয়'। এই রাজ্যেও হবে ডাবল ইঞ্জিন সরকার।' 

বিজেপির দুই বর্তমান বিধায়ক - সানবর শুল্লাই (Sanbor Shullai)-কে দক্ষিণ শিলং কেন্দ্রে এবং এ এল হেক (A L Hek)-কে পিন্থোরুখরা আসন থেকে প্রার্থী করা হয়েছে। এছাড়া, উত্তর শিলং থেকে টিকিট পেয়েছেন প্রাক্তন পুলিশ আধিকারিক মারিয়াহোম খারকরাং। যিনি গত বছর বিজেপিতে যোগ দিয়েছেন।

বার্নাড এন মারাক
Nagaland Polls: নাগাল্যান্ডে ৬০ আসনের মধ্যে মাত্র ২০ আসনে প্রতিদ্বন্দ্বিতা করবে বিজেপি!

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in