Gujarat Assembly Polls 22: বিজেপির প্রার্থী তালিকায় ক্রিকেটার রবীন্দ্র জাদেজার স্ত্রী

বৃহস্পতিবার দিল্লিতে একটি সাংবাদিক সম্মেলনে ১৬০ জন প্রার্থীর তালিকা প্রকাশ করেছেন কেন্দ্রীয় মন্ত্রী তথা বিজেপি নেতা ভূপেন্দ্র যাদব।
নরেন্দ্র মোদীর সঙ্গে সস্ত্রীক জাদেজা
নরেন্দ্র মোদীর সঙ্গে সস্ত্রীক জাদেজাছবি - পিএমও ট্যুইটার

গুজরাটে আসন্ন বিধানসভা নির্বাচনে বিজেপি প্রার্থীদের তালিকা প্রকাশ করলেন কেন্দ্রীয় মন্ত্রী তথা বিজেপি নেতা ভূপেন্দ্র যাদব। বৃহস্পতিবার দিল্লিতে একটি সাংবাদিক সম্মেলনে তিনি ১৬০ জন প্রার্থীর তালিকা প্রকাশ করেছেন। যার মধ্যে নাম রয়েছে ভারতীয় ক্রিকেট দলের খেলোয়াড় রবীন্দ্র জাদেজার স্ত্রী রিভাবার। পাশাপাশি, পাতিদার আন্দোলনের নেতা হার্দিক প্যাটেল আহমেদাবাদের বিরামগ্রাম বিধানসভা কেন্দ্র থেকে প্রার্থী হয়েছেন। চলতি বছরের শুরুতে কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ দিয়েছেন তিনি।

সাংবাদিক সম্মেলনে প্রার্থী তালিকা প্রকাশের সময় সেখানে উপস্থিত ছিলেন গুজরাট বিজেপির প্রধান সি আর পাতিল। ১৮২টি আসনের মধ্যে ১৬০টি আসনের প্রার্থী ঘোষণা করেছে বিজেপি। যার মধ্যে জামনগর উত্তর আসন থেকে বিজেপির টিকিটে লড়বেন রিভাবা। ২০১৯ সালে লোকসভা নির্বাচনের আগে বিজেপিতে যোগ দেন তিনি।

যাদব জানিয়েছেন, ১৬০ জন প্রার্থীর মধ্যে তফসিলি জাতি (এসসি)-র ১৪ জন, তফসিলি উপজাতি (এসটি)-র ৪২ জন, ১৪ জন মহিলা, ৪ জন ডাক্তার এবং ৪ জন পিএইচডি হোল্ডার রয়েছেন। বিজেপি নেতাদের কথায়, ১৬০ জন প্রার্থীর তালিকায় ৬৯ জন বিধায়ক রয়েছেন।

তবে, এই বছর বিজেপি গুজরাটে মোট ৩৮ জন বিদায়ী বিধায়ককে পুনরায় প্রার্থী ঘোষণা করেনি। যাদের মধ্যে রয়েছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী বিজয় রুপানি, ডেপুটি সিএম নীতিন প্যাটেল, প্রাক্তন মন্ত্রী ভূপেন্দ্র চূড়াসামা, আরসি ফালদু, প্রদীপ সিংহ জাদেজা, সৌরভ প্যাটেল, কৌশিক প্যাটেল সহ অনেকেই। তাঁরা প্রত্যেকেই বিজেপির হয়ে প্রতিদ্বন্দ্বিতা করতে 'অনিচ্ছুক' বলে জানিয়েছেন।

অন্যদিকে, আহমেদাবাদের ঘাটলোদিয়া আসন থেকে প্রার্থী হয়েছেন মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল। ২০১৭ সালে ওই কেন্দ্র থেকেই তিনি জিতেছিলেন। গুজরাটের মাজুরা আসন থেকে লড়বেন গুজরাটের স্বরাষ্ট্রমন্ত্রী হর্ষ সিংভি। রিভাবা এবং হার্দিক প্যাটেল ছাড়াও ১৬০ জন প্রার্থীর মধ্যে রয়েছেন মণিভাই ভাঘেলা। যিনি দলিত কংগ্রেস নেতা জিগনেস মেভানির জন্য ভাদগাম আসনটি ছেড়ে দিয়েছেন।

তালিকায় বাকিদের মধ্যে ভদোদরার ওয়াঘোদিয়া আসন থেকে লড়বেন বিতর্কিত বিজেপি বিধায়ক মধু শ্রীবাস্তব এবং বর্তমান আইনমন্ত্রী রাজেন্দ্র ত্রিবেদীকেও প্রার্থী করা হয়েছে। বর্তমান বিধায়ক ও মন্ত্রী ব্রিজেশ মের্জার পরিবর্তে মোরবি কেন্দ্র থেকে প্রার্থী করা হয়েছে কান্তিলাল অমরতিয়াকে। মের্জা কংগ্রেস বিধায়ক হিসাবে ২০১৭ সালের নির্বাচনে জয়লাভ করার পর ২০২০ সালে বিজেপিতে যোগ দেন। ২০২১ সালের উপনির্বাচনে তিনি মাত্র ৩০০০ ভোটের সামান্য কম ব্যবধানে বিজেপি প্রার্থী হিসাবে জেতেন।

নরেন্দ্র মোদীর সঙ্গে সস্ত্রীক জাদেজা
Bihar: গোপালগঞ্জ আসন অল্পের জন্য হাতছাড়া, RJD-র চিন্তা বাড়াচ্ছে BSP ও AIMIM-র ভোট কাটা

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in