Deputy Speaker: ডেপুটি স্পিকার পদে 'অযোধ্যা'-র সাংসদ অবধেশ প্রসাদ? জল্পনা তুঙ্গে

People's Reporter: এবারেও ডেপুটি স্পিকার পদে কাউকে নির্বাচিত করা হবেই এখনও পর্যন্ত এমন কোনও নিশ্চয়তা নেই। রীতি মেনে এই পদ যে বিরোধীদের দেওয়া হবেই তার কোনও নিশ্চয়তাও এনডিএ-র পক্ষ থেকে দেওয়া হয়নি।
ফৈজাবাদ কেন্দ্রের সমাজবাদী পার্টির সাংসদ অবধেশ প্রসাদ
ফৈজাবাদ কেন্দ্রের সমাজবাদী পার্টির সাংসদ অবধেশ প্রসাদফাইল ছবি, সংগৃহীত

লোকসভার ডেপুটি স্পিকার পদে ইন্ডিয়া মঞ্চের প্রার্থী হতে পারেন ফৈজাবাদের নবনির্বাচিত সাংসদ অবধেশ প্রসাদ। সদ্যসমাপ্ত লোকসভা নির্বাচনে তিনি আলোচনার কেন্দ্রে থাকা ফৈজাবাদ কেন্দ্র থেকে সমাজবাদী পার্টির এই প্রার্থী বিজেপি প্রার্থী ও বিদায়ী সাংসদ লাল্লু সিংকে ৫৪ হাজারের বেশি ভোটে পরাজিত করেছেন। উল্লেখ্য, এই ফৈজাবাদ কেন্দ্রের মধ্যেই পড়ে অযোধ্যা। তাই তাঁকে অনেকেই অযোধ্যার সাংসদও বলছেন। যদিও সংসদের বর্তমান অধিবেশনে ডেপুটি স্পিকার নির্বাচনের সম্ভাবনা কম।

সূত্র অনুসারে, এবারেও ডেপুটি স্পিকার পদে কাউকে নির্বাচিত করা হবেই এখনও পর্যন্ত এমন কোনও নিশ্চয়তা নেই। এমনকি রীতি মেনে এই পদ যে বিরোধীদের দেওয়া হবেই এমন কোনও নিশ্চয়তাও এখনও পর্যন্ত এনডিএ-র পক্ষ থেকে দেওয়া হয়নি। সপ্তদশ লোকসভাতেও কাউকে ডেপুটি স্পিকার পদে নির্বাচিত করা হয়নি। পুরো সময়কালই এই পদ ফাঁকা ছিল।

সূত্র অনুসারে, ডেপুটি স্পিকার পদে বিরোধী ইন্ডিয়া মঞ্চ এমন কাউকে প্রার্থী করতে চাইছেন যা সারা দেশের কাছে এক বার্তা পৌঁছে দিতে পারে। তাই কোনও প্রভাবশালী রাজনৈতিক ব্যক্তিত্বকেই এই পদে মনোনীত করা উচিত বলেই বিরোধী শিবিরের মত। সেক্ষেত্রে একজন দলিত সাংসদকে ডেপুটি স্পিকার পদে প্রার্থী করে দেশের সামনে এক নজির তৈরির কথাই ভাবা হয়েছে।

যেহেতু স্পিকার পদে কংগ্রেসের পক্ষ থেকে কে সুরেশ প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন তাই আবারও তাঁর নাম ডেপুটি স্পিকারের পদে ভাবা যুক্তিসঙ্গত নয় বলেই অভিমত ইন্ডিয়া মঞ্চের নেতৃত্বের। ইতিমধ্যেই দ্রুততার সঙ্গে ডেপুটি স্পিকার পদে নির্বাচনের দাবি জানিয়ে ইন্ডিয়া মঞ্চের পক্ষ থেকে স্পিকার ওম বিড়লাকে চিঠি দেওয়া হয়েছে।

সদ্যসমাপ্ত লোকসভা নির্বাচনে এনডিএ শিবির পেয়েছে ২৯৩ আসন এবং বিরোধী ইন্ডিয়া মঞ্চ জয়ী হয়েছে ২৩৬ আসনে। এছাড়াও ৪ নির্দল সাংসদ এবং অন্য ৬ দলের ৯ জন সাংসদ কোনও শিবিরের অন্তর্ভুক্ত নন।

সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুসারে, এর আগেই তৃণমূলের পক্ষ থেকে ইন্ডিয়া মঞ্চের কাছে জানানো হয়েছে তাদের ২৯ সাংসদের কারোর নাম যেন ডেপুটি স্পিকার হিসেবে বিবেচনা না করা হয়।

ফৈজাবাদ কেন্দ্রের সমাজবাদী পার্টির সাংসদ অবধেশ প্রসাদ
Ayodhya: উদ্বোধনের ছ’মাসেই রামমন্দির-রামপথের বেহাল দশা! ৬ অফিসারকে বরখাস্ত ক্ষুব্ধ যোগীর
ফৈজাবাদ কেন্দ্রের সমাজবাদী পার্টির সাংসদ অবধেশ প্রসাদ
Manipur: মণিপুরে মুখ্যমন্ত্রী বদল? দলীয় বিধায়করা চাপ বাড়ালেও ইস্তফার সম্ভাবনা ওড়ালেন এন বীরেন সিং

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in