বিজেপি বিরোধী লড়াইয়ে ব্যর্থ কংগ্রেস: মমতা
ফাইল চিত্র , সংগৃহীত

বিজেপি বিরোধী লড়াইয়ে ব্যর্থ কংগ্রেস: মমতা

মমতার সাফ কথা, তিনি কংগ্রেসকে নিয়েই মহাজোট ভাবছেন। তবে ব্যর্থতার বাস্তবতা মাথায় রেখেই জোটে আসতে হবে কংগ্রেসকে।

বিজেপি বিরোধী লড়াইয়ে কংগ্রেস ব্যর্থ হওয়ায় লড়াই চালাবে তৃণমূলই। ফের স্পষ্ট বার্তা দিলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। ‘আসল কংগ্রেস তৃণমূল’—মুখপত্র থেকে ভবানীপুর উপনির্বাচনের প্রচার, সর্বত্রই কংগ্রেসকে কটাক্ষ করেছেন দলীয় মুখপাত্র জাগো বাংলায়। তা নিয়ে রাজ্য ও দেশীয় রাজনীতিতে তীব্র জল্পনা তৈরি হয়েছে।

কংগ্রেসের শীর্ষ নেতাদের নির্দেশে রাজ্যে তৃণমূলের এই ধরনের কটাক্ষের প্রতিবাদে আসরে নামেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরী। তাঁর অভিযোগ, বিজেপি বিরোধী মহাজোটে সোনিয়া গান্ধীর সঙ্গে বৈঠক করেও মমতা বন্দ্যোপাধ্যায় কী করে এ-ধরনের বক্তব্য পেশ করেন। তার প্রেক্ষিতে মমতার সাফ কথা, তিনি কংগ্রেসকে নিয়েই মহাজোট ভাবছেন। তবে ব্যর্থতার বাস্তবতা মাথায় রেখেই জোটে আসতে হবে কংগ্রেসকে।

বিজেপি বিরোধী লড়াইয়ে ব্যর্থ কংগ্রেস: মমতা
কংগ্রেসকে খতম করার জন্য বিজেপি পিছন থেকে AAP ও TMCকে মদত দিচ্ছে - অধীর রঞ্জন চৌধুরী

বুধবার মুখপত্রের উৎসব সংখ্যা প্রকাশে তৃণমূল সুপ্রিমো লিখেছেন, ‘বাস্তব হল সাম্প্রতিক অতীতে কংগ্রেস দিল্লির দরবারে বিজেপিকে মোকাবিলায় ব্যর্থ হয়েছে। প্রমাণ দু’টি লোকসভা নির্বাচন।' ২০২৪ সালের লোকসভা নির্বাচনে বিজেপিকে হটানোই মূল লক্ষ্য তৃণমূলের।

তাই তৃণমূল নেত্রীর আহ্বান, ‘বিজেপি বিরোধী সব দলের উচিত একজোট হওয়া। নিজেদের অঙ্কে নয়, দেশের স্বার্থে একজোট হতে হবে। আমরা কখনওই কংগ্রেসকে বাদ দিয়ে ভাবছি না। বিজেপি বিরোধী সকলকে নিয়ে চলতে চায় তৃণমূল।’ কিন্তু কংগ্রেসকে তাদের অবস্থার কথা বুঝতে হবে, এটাই বার্তা নেত্রীর।

প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরি এদিন পালটা বলেছেন, ‘কংগ্রেসকে শেষ করতে বিজেপির সঙ্গে অলিখিত জোট করেছে তৃণমূল এবং আপ। গোটা দেশে একমাত্র কংগ্রেসই বিজেপির বিরুদ্ধে আদি ও অকৃত্রিমভাবে লড়াই চালিয়ে যাচ্ছে।’

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.