শুক্রবার পাটনায় বিজেপি বিরোধী মহাজোটের বৈঠক, কে কে থাকছেন আর কে থাকছেন না?

আগামী বছরের লোকসভা ভোটকে সামনে রেখে শুক্রবার পাটনায় বৈঠকে বসতে চলেছে দেশের প্রায় সমস্ত আঞ্চলিক দল-সহ সর্বভারতীয় বিরোধী দলগুলি।
বামদিক থেকে নীতিশ কুমার, সীতারাম ইয়েচুরি, রাহুল গান্ধী এবং স্ট্যালিন
বামদিক থেকে নীতিশ কুমার, সীতারাম ইয়েচুরি, রাহুল গান্ধী এবং স্ট্যালিনফাইল ছবি

মঞ্চ প্রায় তৈরি। বিজেপি বিরোধী শক্তিদের এক ছাদের তলায় বৈঠকে বসা এবার শুধু সময়ের অপেক্ষা। আগামী বছরের লোকসভা ভোটকে সামনে রেখে শুক্রবার পাটনায় বৈঠকে বসতে চলেছে দেশের প্রায় সমস্ত আঞ্চলিক দল-সহ সর্বভারতীয় বিরোধী দলগুলি। কেন্দ্র সরকারের বিরোধীতায় এই ‘মহাজোট’ বৈঠকে দেশের প্রায় ২০টি রাজনৈতিক দলের সুপ্রিমোরা যোগ দেবেন বলে জানা গিয়েছে। লোকসভা ভোটের আগে এই বৈঠক দেশের বিজেপি বিরোধী রাজনীতির জন্য যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

বিহারের মুখ্যমন্ত্রী তথা জেডিইউ নেতা নিতীশ কুমার ব্যক্তিগত উদ্যোগে তাঁর রাজ্যে এই বৈঠক ডেকেছেন। নীতিশের নেতৃত্বে জেডিইউ একসময় বিজেপির সঙ্গে হাত মিলিয়ে চললেও গত বছর আগস্ট মাসে গেরুয়া শিবিরের নেতৃত্বাধীন এনডিএ জোট থেকে বেরিয়ে আসেন তাঁরা। লালু প্রসাদ যাদবের রাষ্ট্রীয় জনতা দল (আরজেডি) ও কংগ্রেসের সঙ্গে সমঝোতা করে এরপর বিহারে জোট সরকার গঠন করেন নীতিশ কুমার। তারপর থেকেই বিজেপি বিরোধী ‘মহাজোট’-এ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন তিনি। শুক্রবার তাঁর রাজ্যে এই বিরোধী মহাজোটের বৈঠক বিজেপি সরকারের বিরুদ্ধে লড়াইয়ের ময়দানে নামার আগে বিরোধীদের মনোবল বাড়াবে বলেই আশা করা হচ্ছে।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যয় সহ জাতীয় কংগ্রেস নেতা রাহুল গান্ধী ও সভাপতি মল্লিকার্জুন খাড়গে, তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী ও ডিএমকে প্রধান এমকে স্ট্যালিন, এনসিপি প্রধান শরদ পওয়ার, দিল্লির মুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টির সুপ্রিমো অরবিন্দ কেজরিওয়াল, ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী তথা জেএমএম প্রধান হেমন্ত সোরেন, পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ও আপ নেতা ভগবন্ত মান, সিপিআইএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি, সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব এবং জেকেপিডিপি প্রধান তথা জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির মতো হেভিওয়েট নেতারা শুক্রবারের বৈঠকে উপস্থিত থাকতে পারেন বলে জানা গিয়েছে। তবে এই বৈঠকে থাকছেন না উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বহুজন সমাজ পার্টি (বিএসপি)-র সুপ্রিমো মায়াবতী।

বৃহস্পতিবারই বৈঠকে যোগ দেওয়ার জন্য পাটনা পৌঁছে যাবেন মমতা বন্দ্যোপাধ্যায়, অরবিন্দ কেজরিওয়াল ও মেহবুবা মুফতি। যদিও এই ‘মহাজোট’-এর বৈঠকে যাওয়ার আগে বৃহস্পতিবার সন্ধ্যায় তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আরজেডি সুপ্রিমো লালু প্রসাদ যাদবের সঙ্গে দেখা করতে পারেন বলে সূত্রে খবর।

বামদিক থেকে নীতিশ কুমার, সীতারাম ইয়েচুরি, রাহুল গান্ধী এবং স্ট্যালিন
Manipur: প্রায় দু'মাস পর সর্বদল বৈঠকের ডাক শাহের, ‘সামান্যই দেরি হয়েছে’ কটাক্ষ কংগ্রেসের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in