Patanjali: লাইসেন্স স্থগিত হওয়া ১৪টি পণ্যের বিক্রি বন্ধ করল পতঞ্জলি, দেখুন তালিকা

People's Reporter: আদালতের নির্দেশের পর মঙ্গলবার পতঞ্জলি জানিয়েছিল, লাইসেন্স স্থগিত হওয়া ওই ১৪ টি পণ্য বিক্রি বন্ধ করা হয়েছে। পাশাপাশি, দেশের ৫,৬০৬টি দোকানকে ওই পণ্য ফেরত পাঠানোর নির্দেশ দিয়েছে।
ফাইল ছবি
ফাইল ছবি ছবি সৌজন্য - ন্যাশনাল হেরাল্ড

পতঞ্জলিকে সমস্ত বিভ্রান্তিকর বিজ্ঞাপন তুলে নিতে হবে। মঙ্গলবার পতঞ্জলি আয়ুর্বেদ সংস্থার বিভ্রান্তিকর এবং মিথ্যা বিজ্ঞাপন মামলায় এমনই নির্দেশ দিয়েছিল দেশের শীর্ষ আদালত। আদালতের নির্দেশের পর সংস্থা জানিয়েছিল, ইতিমধ্যেই ওই পণ্যগুলি বিক্রি করা বন্ধ করেছে তারা।

মঙ্গলবার শীর্ষ আদালত জানিয়েছিল, গত এপ্রিলে উত্তরাখণ্ড সরকারের লাইসেন্সিং বিভাগ পতঞ্জলির যে ১৪টি পণ্য উৎপাদন বন্ধের নির্দেশ দিয়েছিল, সেগুলি বিজ্ঞাপন অবিলম্বে ডিজিটাল সংবাদমাধ্যম, সমাজমাধ্যম-সহ অন্যান্য মাধ্যম থেকে মুছে ফেলতে হবে। পাশাপাশি, ওই বিজ্ঞাপন সংক্রান্ত পুরো বিষয়টির নজরদারি করার নির্দেশ দেওয়া হয়েছিল ‘ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন’ (আইএমএ)-কে।

আদালতের নির্দেশের পর মঙ্গলবার পতঞ্জলি আয়ুর্বেদ সংস্থা জানিয়েছিল, স্থগিত হওয়া ওই ১৪ টি পণ্য ইতিমধ্যেই বিক্রি বন্ধ করা হয়েছে। পাশাপাশি, দেশের ৫,৬০৬টি দোকানকে ওই পণ্য ফেরত পাঠানোর নির্দেশ দিয়েছে।

এক নজরে দেখে নেওয়া যাক বন্ধ হওয়া ১৪ টি পণ্য –

তালিকার প্রথমে রয়েছে ‘শ্বাসরি গোল্ড’ ক্যাপসুল - নিঃশ্বাস-প্রশ্বাস এবং ফুসফুসের সমস্যার সমাধানের দাবি তুলে এই পণ্য বিক্রি করত পতঞ্জলি।

দ্বিতীয়তে রয়েছে ‘শ্বাসরি বটি’ ক্যাপসুল - কাশির নিরাময় করে বলে দাবি তুলে এই পণ্য বিক্রি হত।

তৃতীয়তে রয়েছে ‘ব্রঙ্কোম’ – ব্রঙ্কাইটিস সমস্যার সমাধানের দাবি তুলে এটা বিক্রি করা হত।

চতুর্থ এবং পঞ্চম স্থানে রয়েছে ‘শ্বাসরি প্রবাহী’ এবং ‘শ্বাসরি আভালেহ’

তালিকায় রয়েছে পতঞ্জলির ‘শক্তিবর্ধক’ পণ্য ‘মুক্তবতী এক্সট্রা পাওয়ার’ এবং হৃদ্‌যন্ত্রের প্রদাহ কমানোর দাবি করে বিক্রি করা পণ্য ‘লিপিডম’

এছাড়া তালিকায় রয়েছে ‘বিপি গ্রিট’ নামে একটি ট্যাবলেটও, যা রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে বলে দাবি পতঞ্জলির। ‘মধুগ্রিট’ নামে একটি ট্যাবলেটেরও লাইসেন্স বাতিল করা হয়েছে। পতঞ্জলির দাবি ছিল, উচ্চ রক্তচাপ কমানোর পাশাপাশি এই পণ্য রক্তে শর্করার মাত্রা ঠিক রাখে।

পতঞ্জলির ‘মধুনাশিনীবতী এক্সট্রা পাওয়ার’-এর লাইসেন্সও বাতিল করা হয়েছে। এর পাশাপাশি বাতিল করা হয়েছে ‘লিভামৃত অ্যাডভান্স’, ‘লিভোগ্রিট’ নামে দু’টি ট্যাবলেটের লাইসেন্সও।

এছাড়া তালিকায় রয়েছে ‘আইগ্রিট গোল্ড’ এবং ‘পতঞ্জলি দৃষ্টি আই ড্রপ’। এই দু’টি পণ্য চোখের স্বাস্থ্য ভাল রাখার দাবি নিয়ে বিক্রি করা হত।

ফাইল ছবি
Tripura: ত্রিপুরায় এইডস প্রতিরোধে সতর্কতা - কীভাবে শিক্ষার্থীদের মধ্যে দ্রুত ছড়িয়ে পড়ছে মারণ রোগ?
ফাইল ছবি
NEET 2024: নিট-ইউজি পরীক্ষা বাতিল করে দেবে সুপ্রিম কোর্ট? কড়া পর্যবেক্ষণ শীর্ষ আদালতের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in