৬৬ শিশু মৃত্যুর ঘটনায় অভিযুক্ত ওষুধ কোম্পানির উৎপাদন বন্ধ করতে এত দেরী! প্রশ্নের মুখে হরিয়ানা সরকার

এএনআই-র রিপোর্টে বলা হয়েছে, সোনিপাতের ওষুধ প্রস্তুতকারক সংস্থা মেইডেন ফার্মাকিউটিক্যালসের কারখানায় 'কাফ সিরাপ' তৈরীর ক্ষেত্রে বড় ধরণের অনিয়ম পাওয়া গেছে।
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

হরিয়ানার মেইডেন ফার্মাসিউটিক্যালসের তৈরী 'কাফ সিরাপ' খেয়ে গাম্বিয়ায় ৬৬ জন শিশুর মৃত্যু হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)-র তরফে এমন অভিযোগ ওঠার ৭ দিন পর অভিযুক্ত কোম্পানির ওষুধ উৎপাদন বন্ধ করল হরিয়ানার বিজেপি সরকার। এত গুরুতর অভিযোগ থাকা সত্ত্বেও উৎপাদন বন্ধের সিদ্ধান্ত নিতে সরকারের এক সপ্তাহ সময় কেন লাগল, তা নিয়ে প্রশ্ন উঠছে বিভিন্ন মহলে।

সংবাদ সংস্থা এএনআই-র রিপোর্টে বলা হয়েছে, সোনিপাতের ওই ওষুধ প্রস্তুতকারক সংস্থায় 'কাফ সিরাপ' তৈরীর ক্ষেত্রে বড় ধরণের অনিয়ম পাওয়া গেছে।

হরিয়ানার স্বাস্থ্যমন্ত্রী অনিল ভিজ জানিয়েছেন, "বিশ্ব স্বাস্থ্য সংস্থা উল্লিখিত মেইডেন কোম্পানির তিনটি ওষুধের নমুনা কলকাতার সেন্ট্রাল ড্রাগ ল্যাবে পাঠানো হয়েছে। সেই রিপোর্ট এখনও আসেনি। রিপোর্টে যদি ভুল কিছু পাওয়া যায় তাহলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।" তবে, কেন্দ্র এবং রাজ্য সরকারের যৌথ পরিদর্শনে ওষুধ প্রস্তুতির ক্ষেত্রে প্রায় ১২ ধরণের ত্রুটি পাওয়া গেছে। যা মাথায় রেখেই রাজ্য সরকার উৎপাদন বন্ধের নোটিশ দিয়েছে।

মেইডেন কোম্পানির বিরুদ্ধে জারি করা শো-কজ নোটিশে উল্লেখ করা আছে, ফার্মটি ওষুধ তৈরী এবং তা পরীক্ষা-নিরীক্ষা করার জন্য ব্যবহৃত সরঞ্জাম ও যন্ত্রপাতির কোনও লগবুক দেখাতে পারেনি। শুধু তাই নয়, কাশির সিরাপে ব্যবহৃত বিপজ্জনক রাসায়নিকগুলির ব্যাচ সংখ্যাও উল্লেখ করা নেই। রাসায়নিকগুলিতে ইথিলিন গ্লাইকল, ডাইইথিলিন গ্লাইকল, সরবিটল সলিউশন এবং সোডিয়াম মিথাইল প্যারাবেন রয়েছে। কোম্পানিটি সিরাপ তৈরির প্রক্রিয়া এবং পদ্ধতি যাচাইও এড়িয়ে গেছে।

সূত্র মারফত আরও জানা গেছে, প্রোপিলিন গ্লাইকোল-র একটি ব্যাচকে কোম্পানি "স্ট্যান্ডার্ড কোয়ালিটি" ঘোষণা করেছিল। তবে সেটাও বিভিন্ন মাপকাঠি পূরণে ব্যর্থ হয়েছে। এমনকি, তদন্তকারীদের কাছে কাশির সিরাপের কোনও প্রক্রিয়াধীন পরীক্ষার প্রতিবেদন সরবরাহ করতে পারেনি কোম্পানিটি। এর পাশাপাশি, ওষুধ উৎপাদনের এবং পণ্য বিক্রির যে তারিখ দেওয়া হয়েছিল তার মধ্যেও যথেষ্ট অসংগতি পাওয়া গেছে।

এই সকল ঘটনার জেরে হরিয়ানার স্টেট ড্রাগ কন্ট্রোলার মেইডেন কোম্পানিকে ৭ দিনের মধ্যে শো-কজ নোটিশের জবাব দিতে বলেছে। অন্যথায়, ওষুধ তৈরীর লাইসেন্স বাতিল করা হতে পারে। এমনকি কঠোর আইনি ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

প্রতীকী ছবি
WHO: ভারতে প্রস্তুত কাফ সিরাপ খেয়ে গাম্বিয়ায় ৬৬ শিশুর মৃত্যু - WHO-র সতর্কবার্তা জারি
প্রতীকী ছবি
Muzaffarnagar Riots: দোষী সাব্যস্ত BJP বিধায়ক বিক্রম সাইনি সহ ১২ জন, অস্বস্তিতে গেরুয়া শিবির
প্রতীকী ছবি
TET Scam: সুপ্রিমকোর্টেও ধাক্কা মানিক ভট্টাচার্যের! খারিজ রক্ষাকবচের আবেদন

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in