Mediclaim: রোগ নথিভুক্ত না থাকলেও গ্রাহককে বিমার প্রাপ্য টাকা দিতে হবে, নির্দেশ সুপ্রিম কোর্টের

শীর্ষ আদালত জানিয়েছে, যদি কোনও বিমা গ্রাহক হঠাৎ অসুস্থ হয়ে পড়েন, তিনি এমন কোনও রোগে আক্রান্ত হলেন, যে রোগটি বিমায় নথিভুক্ত করা নেই বা হয়নি, সেক্ষেত্রেও গ্রাহককে প্রাপ্য টাকা বিমা সংস্থাকে দিতে হবে।
Mediclaim: রোগ নথিভুক্ত না থাকলেও গ্রাহককে বিমার প্রাপ্য টাকা দিতে হবে, নির্দেশ সুপ্রিম কোর্টের
সুপ্রিম কোর্ট ফাইল ছবি সংগৃহীত

স্বাস্থ্যবিমা নিয়ে বড়সড় রায় দিল সুপ্রিম কোর্ট। বিমা সংস্থা অসুস্থতার যে তালিকা দেয়, তার বাইরে উপভোক্তা অসুস্থ হলে প্রাপ্য পেতে বাধ্য। কোনও ভাবেই তাঁকে বঞ্চিত করা যাবে না। এমনটাই নির্দেশ সুপ্রিম কোর্টের।

বিদেশ যাওয়ার আগে স্বাস্থ্যবিমার টাকা পেতে সমস্যায় পড়তে হয় মনমোহন নন্দ নামে জনৈক এক ব্যক্তিকে। তিনি মামলা দায়ের করেন। সেই মামলার রায়ে মঙ্গলবার সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছে, স্বাস্থ্যবিমার গ্রাহক ‘প্রোপোজাল ফর্ম’-এ যে অসুস্থতার কথা জানান, কেবল সেই অসুস্থতার কথা উল্লেখ করে বিমা সংস্থা তাঁকে প্রাপ্য থেকে বঞ্চিত করতে পারে না। এদিন ওই মামলার শুনানি হয় বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় ও বিভি নগরত্নের ডিভিশন বেঞ্চে।

জানা গিয়েছে, ওই ব্যক্তি আমেরিকায় যাওয়ার আগে একটি স্বাস্থ্যবিমা কেনেন। সান ফ্রান্সিসকো বিমানবন্দরে পৌঁছনোর পরই তিনি হৃদরোগে আক্রান্ত হলে তাঁকে সেখানকার একটি হাসপাতালে ভর্তি করানো হয়। তাঁর অ্যাঞ্জিয়োপ্লাস্টি হয়। হৃদযন্ত্রে তিনটি স্টেন্টও বসে। চিকিৎসার জন্য বিপুল পরিমাণ টাকা খরচ হয় মনমোহনের। তাঁর স্বাস্থ্যবিমা কেনা থাকায় বিমা সংস্থার কাছে চিকিৎসার প্রাপ্য টাকার দাবি জানান। কিন্তু বিমা সংস্থা সেই আবেদন খারিজ করে। সংস্থার পক্ষ থেকে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়, বিমা করার সময় বিমাগ্রাহক তাঁর হাইপারলিপিডিমিয়া এবং ডায়াবিটিসের কথা তাদের কাছে গোপন করেছেন। তাই গ্রাহককে তাঁর প্রাপ্য টাকা দেওয়া যাবে না।

কিন্তু এব্যাপারে সাফ মতামত জানিয়ে দিল শীর্ষ আদালত। জানিয়েছে, যদি কোনও বিমা গ্রাহক হঠাৎ অসুস্থ হয়ে পড়েন, তিনি এমন কোনও রোগে আক্রান্ত হলেন, যে রোগটি বিমায় নথিভুক্ত করা নেই বা হয়নি, সেক্ষেত্রেও গ্রাহককে প্রাপ্য টাকা বিমা সংস্থাকে দিতে হবে।

সুপ্রিম কোর্ট
ফের একবার স্বাস্থ্য পরিষেবায় দেশের সেরা কেরল, সবচেয়ে খারাপ অবস্থা উত্তরপ্রদেশে: NITI Aayog

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in