Delhi: এবার ডেঙ্গু থেকে সেরে ওঠার পর ব্ল্যাক ফাঙ্গাসের হানা, আচমকাই চলে যাচ্ছে দৃষ্টিশক্তি

এমনটাই হয়েছে দিল্লির এক ব্যক্তির। ৪৯ বছর বয়সী ওই ব্যক্তি ডেঙ্গু থেকে সুস্থ হয়ে উঠছিলেন। তারপরেই তাঁর শরীরে এই ভাইরাস পাওয়া গিয়েছে।
Delhi: এবার ডেঙ্গু থেকে সেরে ওঠার পর ব্ল্যাক ফাঙ্গাসের হানা, আচমকাই চলে যাচ্ছে দৃষ্টিশক্তি
ছবি - প্রতীকী

এতদিন শোনা যাচ্ছিল, করোনা আক্রান্ত হয়ে সেরে ওঠার পর অনেকেরই দৃষ্টিশক্তি ঝাপসা হয়ে যাচ্ছে। মিউকরমাইকোসিসের হানা ঘটছে তাঁদের শরীরে। এবার তার থেকেও ভয়াবহ তথ্য পাওয়া গেল। ডেঙ্গুর পরবর্তী প্রভাব হিসাবে শরীরে মিউকরমাইকোসিসের হানা ঘটতে পারে।

এমনটাই হয়েছে দিল্লির এক ব্যক্তির। ৪৯ বছর বয়সী ওই ব্যক্তি ডেঙ্গু থেকে সুস্থ হয়ে উঠছিলেন। তারপরেই তাঁর শরীরে এই ভাইরাস পাওয়া গিয়েছে। তিনি বর্তমানে একটি বেসরকারি নার্সিংহোমে চিকিৎসাধীন।

চিকিৎসকদের একাংশের মতে, করোনার দ্বিতীয় ঢেউয়ে অনেকেই ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হচ্ছিলেন। মূলত যাঁরা ডায়াবেটিসে আক্রান্ত, তাঁদের এই প্রবণতা বেশি থাকলেও কিডনির সমস্যা, লিভার, হার্টের সমস্যা যাঁদের বেশি, তাঁদেরও ইমিউনিটি কমে যায় অনেকটাই। ফলে করোনা পরবর্তী সময়ে তাঁরা ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হন। তবে ডেঙ্গুর পরে ব্ল্যাক ফাঙ্গাসের হানা বিরল ঘটনা।

নয়াদিল্লিতে ডেঙ্গুতে আক্রান্ত সংখ্যা ক্রমশ বাড়ছে। সূত্রের খবর, নভেম্বরের প্রথম সপ্তাহেই প্রায় ১ হাজার ১৭০ জন ডেঙ্গুতে আক্রান্ত হন। সরকারি রিপোর্ট অনুসারে, গত ৬ই নভেম্বর পর্যন্ত ৯ জনের মৃত্যু হয়েছে। ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ২ হাজার ৭০৮ জন। ২০১৭ সালের পর এবারই এত সংখ্যক মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হলেন।

এদিকে শনিবার ওই বেসরকারি হাসপাতাল বিবৃতি জারি করে বলেছে, ওই ব্যক্তি একপ্রকার বিরল রোগ ডেঙ্গু পরবর্তী মিউকরমাইকোসিসে আক্রান্ত হয়েছেন তিনি। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, দিন পনেরো আগে তিনি ডেঙ্গু থেকে সেরে ওঠেন। এরপর আচমকাই তিনি বুঝতে পারেন যে, একটি চোখে তিনি দেখতে পাচ্ছেন না। এরপর হাসপাতালে ভর্তি হন।

ছবি - প্রতীকী
গোবরে সারে না কোভিড, বরং ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হতে পারেন - সতর্কবার্তা চিকিৎসকদের

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in