নিয়মিত 'সূর্য নমস্কার' করলে করোনা হবে না, দাবি কেন্দ্রীয় আয়ুষ মন্ত্রী সর্বানন্দ সোনোওয়ালের

আয়ুশমন্ত্রী বলেছেন, এটা প্রমাণিত সত্য যে, সূর্য নমস্কার করলে জীবনীশক্তি বাড়ে, রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে। ফলে এটি করোনাকে দূরে রাখতে পারে।
নিয়মিত 'সূর্য নমস্কার' করলে করোনা হবে না, দাবি কেন্দ্রীয় আয়ুষ মন্ত্রী সর্বানন্দ সোনোওয়ালের
সর্বানন্দ সোনোওয়ালফাইল চিত্র - সংগৃহীত

নিয়ম করে সূর্য প্রণাম করুন। সুস্থ থাকবে শরীর। হামলা করবে না করোনা ভাইরাস। এমনই দাওয়াই দিলেন কেন্দ্রীয় আয়ুষ মন্ত্রী সর্বানন্দ সোনোওয়াল। গোটা দেশে বর্তমান কোভিড পরিস্থিতি যথেষ্ট উদ্বেগের। প্রতিদিন সংক্রমিতের সংখ্যা বাড়ছে লাফিয়ে লাফিয়ে। এই পরিস্থিতিতে দাবি, নিয়মিত সূর্য নমস্কার করলে, দূরে থাকবে করোনা ভাইরাস।

আয়ুষমন্ত্রী বলেছেন, এটা প্রমাণিত সত্য যে, সূর্য নমস্কার করলে জীবনীশক্তি বাড়ে। রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে। ফলে এটি করোনাকে দূরে রাখতে পারে। আগামীকাল ( ১৪ জানুয়ারি) 'আজাদি কা অমৃত মহোৎসব' উপলক্ষে বিশ্বব্যাপী সূর্য নমস্কার ডেমোনস্ট্রেশন প্রোগ্রাম আয়োজন করেছে আয়ুষ মন্ত্রক।

আশা করা হচ্ছে, কয়েক কোটি মানুষ এই অনুষ্ঠানে অংশ নেবেন। বর্তমানে কোভিড সংক্রমণ যেভাবে বাড়ছে, তাতে মকর সংক্রান্তিতে সূর্য নমস্কারই বেশি যুক্তিযুক্ত বলে মনে করেন তিনি। মন্ত্রী জানান, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নির্দেশ অনুযায়ী এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এই প্রসঙ্গে আয়ুষ মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী মহেন্দ্র মুঞ্জাপাড়া বলেছেন, 'সূর্য নমস্কার শরীর ও মনকে পুনরুজ্জীবিত করে। আণবিক জেনেটিক্সের উপর যোগব্যায়ামের প্রভাব নিয়ে গবেষণা চলছে।'

সূর্য নমস্কার প্রসঙ্গে আয়ুষের সচিব বৈদ্য রাজেশ কোটেচার জানান, 'জীবনীশক্তির জন্য সূর্য নমস্কার প্রয়োজন।' দেশ-বিদেশে সব যোগাসনের প্রতিষ্ঠান, ইন্ডিয়ান যোগা অ্যাসোসিয়েশন, ন্যাশনাল যোগা স্পোর্টস ফেডারেশন, যোগা সার্টিফিকেশন বোর্ড, ফিট ইন্ডিয়া-সহ বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান এই প্রোগ্রামে অংশ নেবে বলে জানান তিনি।

ভিডিও বার্তায় সূর্য নমস্কারের প্রচার করবেন ক্রীড়া ও বিনোদন জগতের তারকারা। সাই-এর খেলোয়াড় ও কর্মীও এই প্রোগ্রামে অংশ নেবেন। সাধারণ মানুষও এতে অংশ নিতে পারবেন। ১৪ জানুয়ারি নির্ধারিত ওয়েবসাইটে নিজেদের নাম নথিভুক্ত করে সাধারণ মানুুষ তাঁদের ভিডিও বা ছবি আপলোড করতে পারবেন।

সর্বানন্দ সোনোওয়াল
চারপাশের বায়ু পরিশ্রুত রাখতে ‘অগ্নিহোত্র’ করেন, তাই মাস্ক পরেন না, দাবি মধ্যপ্রদেশের মন্ত্রীর

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in