সূর্য থেকে ওম ধ্বনি - কিরণ বেদির ট্যুইট ঘিরে সোশ্যাল মিডিয়ায় বিদ্রূপের ঝড়

কিরণ বেদী
কিরণ বেদীফাইল ছবি সংগৃহীত

মহাশূন্য নিয়ে রহস্যের শেষ নেই। হাইড্রোজেন, হিলিয়াম ও অন্যান্য গ্যাসীয় উপাদান নিয়ে গঠিত সৌর পরিবারের প্রধান নেতা সূর্যকে নিয়েও রয়েছে অসংখ্য রহস্য। সূর্য থেকে বিভিন্ন তড়িৎ চুম্বকীয় তরঙ্গের বিকিরণের ফলে সৃষ্টি হয় বিভিন্ন শব্দেরও। একথা জানিয়েছেন মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসাও।

তবে সূর্য মামা বসে বসে যে ওম নাম জপ করে তা জানালেন প্রাক্তন আইপিএস অফিসার কিরণ বেদী। এটি সামনে আসতেই নেট দুনিয়ায় হাসির রোল ফুটে উঠেছে। অসংখ্য হাসির মিম বানিয়ে কৌতুক করছেন অনেকে।

সম্প্রতি কিরণ বেদী তাঁর নিজস্ব ট্যুইটার অ্যাকাউন্ট থেকে একটি ভিডিও প্রকাশ করেন। যেখানে তিনি জানান যে সূর্য থেকে ওম ধ্বনি নির্গত হচ্ছে। যা স্বীকার করেছে নাসাও। এই ভিডিও ভাইরাল হতেই সোশ্যাল মিডিয়ায় হাসির খোরাকে পরিণত হয়েছেন তিনি। প্রায় ছ হাজার বারেরও বেশি রিট্যুইট হয়েছে এই পোস্ট।

Indian ConstitutionFundamental Duties (Article 51A)It shall be the duty of every citizens of India-(h) to develop the scientific temper, humanism and the spirit of inquiry and reform.पता नहीं आपने सिविल सर्विस की परीक्षा कैसे पास की थी. शर्म आती है हमें.— Prof. Dilip Mandal (@Profdilipmandal) January 4, 2020

উল্লেখ্য, ২০১৮ সালে নাসা সূর্য তরঙ্গকে শ্রবণযোগ্য বলে জানায়। তারা একটি ভিডিও ও সামনে আনে। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা জানায় মহাজাগতিক বিভিন্ন বস্তু যেমন গ্রহ, উপগ্রহ, ধূমকেতুদের নিজস্ব শব্দ আছে। ঠিক তেমনই সূর্য থেকেও ভেসে আসে বিভিন্ন শব্দ। সূর্যের বাইরের স্তর থেকে আসা শক ওয়েভের সঙ্গে প্লাজমা ওয়েভের সংঘর্ষের ফলে তৈরি হয় একটি তড়িৎ চুম্বকীয় তরঙ্গ।

সূর্যের বাইরের স্তর থেকে আসা এই তরঙ্গ রেকর্ড করেছে নাসা। কিন্তু পদুচেরীর লেফটেন্যান্ট গভর্নর তথা আইপিএস কিরণ বেদী একটি কম্পোজ করা ভিডিও পোস্ট করে জানান সূর্য ওম ধ্বনি জপ করছে।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in