বারবার অনুরোধ সত্ত্বেও ডেঙ্গু নিয়ে কোনও তথ্য দিচ্ছে না পশ্চিমবঙ্গ - অভিযোগ কেন্দ্রের

যদি পশ্চিমবঙ্গ সরকার ডেঙ্গুর তথ্য এবং পরিসংখ্যান না পাঠায়, সেক্ষেত্রে কেন্দ্রের পক্ষে এই বিষয়ে আর সাহায্য করা সম্ভব হবে না। - রাজ্যকে হুঁশিয়ারী কেন্দ্রীয় প্রতিমন্ত্রীর
রাজ্যে বাড়ছে ডেঙ্গু
রাজ্যে বাড়ছে ডেঙ্গুগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

পশ্চিমবঙ্গই একমাত্র রাজ্য, যারা ডেঙ্গু সংক্রান্ত কোনও তথ্য, পরিসংখ্যান কেন্দ্রকে দিচ্ছে না। শুক্রবার একথা জানালেন কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী ভারতী প্রবীণ পাওয়ার। রাজ্যের বুকে ভয়াবহ আকার ধারণ করেছে ডেঙ্গু, প্রতিদিনই আক্রান্তের সাথে পাল্লা দিয়ে বাড়ছে মৃতের সংখ্যা। এরই মাঝে কেন্দ্র-রাজ্যের বিতর্ক তুঙ্গে।

শুক্রবার ডায়রিয়া জনিত রোগ ও পুষ্টি বিষয়ক ১৬তম এশিয়া সম্মেলনে বক্তব্য রাখার সময় ভারতী প্রবীণ পাওয়ার বলেন, "ডেঙ্গু নিয়ে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের যে পোর্টাল প্রকাশ করা হয়েছে সেখানে পশ্চিমবঙ্গ ছাড়া বাকি সব রাজ্যের আক্রান্ত এবং মৃতের সংখ্যা দেওয়া রয়েছে। বারংবার অনুরোধ করা সত্ত্বেও আক্রান্ত এবং মৃতের কোনও পরিসংখ্যান পাঠায়নি রাজ্য সরকার। অবিলম্বে তাদের উচিত কেন্দ্রকে এই সংক্রান্ত যাবতীয় তথ্য পাঠানো।"

রাজ্যকে একটি সর্তকবার্তা জারি করে তিনি বলেন, ডেঙ্গুর মত একটি ভেক্টর-বাহিত রোগের মোকাবিলা করার জন্য প্রতিটি রাজ্যকে সহায়তা করতে প্রস্তুত কেন্দ্র। কিন্তু এরপরও যদি পশ্চিমবঙ্গ সরকার ডেঙ্গুর তথ্য এবং পরিসংখ্যান না পাঠায়, সেক্ষেত্রে কেন্দ্রের পক্ষে এই বিষয়ে আর সাহায্য করা সম্ভব হবে না।

এ প্রসঙ্গে শুক্রবার রাজ্যের সংসদ বিষয়ক ও কৃষিমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় বলেন, "কেন্দ্র যদি তথ্য চায়, আমরা তা অবশ্যই দেব। কিন্তু ডেঙ্গু সংক্রান্ত কোনও তথ্য বা পরিসংখ্যান কেন্দ্রের কাছে স্বেচ্ছায় পাঠাতে বাধ্য নয় রাজ্য সরকার।"

অন্যদিকে রাজ্যের ভয়াবহ ডেঙ্গু পরিস্থিতি নিয়ে বারবার সরব হয়েছে বিরোধীরা। তৃণমূলের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়ে সিপিআই(এম) নেতা সুজন চক্রবর্তী গতকাল বলেন, "সরকারি তথ্য অনুযায়ী কম করে ৫৫ হাজার মানুষ ডেঙ্গু আক্রান্ত। মারা গিয়েছেন অন্তত ৭৫জন। কিন্তু কোভিডের অভিজ্ঞতা থেকে আমরা জানি, এরাজ্যের সরকার দায়িত্ব নিয়ে তথ্য গোপন করে। ফলে প্রকৃত আক্রান্তের সংখ্যা অনেক বেশি হওয়াটাই স্বাভাবিক।"

তিনি আরও জানান, ডেঙ্গু আক্রান্ত হয়ে বুধবার এক শিশুর মৃত্যু হয়েছে। আর মুখ্যমন্ত্রী এই ভয়াবহ পরিস্থিতিকে হালকা করার চেষ্টা করছেন! তিনি বলেছেন, একটু একটু ডেঙ্গু হচ্ছে! এটা তো ডেঙ্গু পরিস্থিতিকে গোপন করার চেষ্টা! এর মাধ্যমেই ডেঙ্গুর বিপদ বাড়িয়ে চলেছেন তিনি।

রাজ্যে বাড়ছে ডেঙ্গু
ডেঙ্গুর দাপটের সাথে চোখ রাঙাচ্ছে ম্যালেরিয়া, শেষ ২ মাসে রাজ্যে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা ৯,৭৪৪
রাজ্যে বাড়ছে ডেঙ্গু
TMC: 'ছোট্ট ঘটনায় পুলিশের ভূমিকা একটু কলঙ্কিত হল' - কামড়কাণ্ডে মন্তব্য সৌগত রায়ের
রাজ্যে বাড়ছে ডেঙ্গু
Dengue: নিত্য নতুন উপসর্গ নিয়ে আরও ভয়ঙ্কর হচ্ছে ডেঙ্গু! চিন্তায় চিকিৎসক মহল

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in