COVID-19: দেশের ৪ কোটি মানুষ ভ্যাকসিনের প্রথম ডোজই নেননি এখনও - কেন্দ্র

ভারতী জানান, ‘১৮ জুলাই পর্যন্ত প্রায় ৪ কোটি উপভোক্তা কোভিড ভ্যাকসিন নেননি’। সরকারি কোভিড ভ্যাকসিনেশন সেন্টার গুলির তথ্য অনুযায়ী মোট ভ্যাকসিন দেওয়া হয়েছে ১৭৮ কোটি ৩৮ লক্ষ ৫২ হাজার ৫৬৬ টি।
ছবি প্রতীকী
ছবি প্রতীকীগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

দেশের ৪ কোটি মানুষ এখনও পর্যন্ত কোভিডের একটাও টীকা নেননি। শুক্রবার লোকসভায় একথা জানালেন কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরের মন্ত্রী ভারতী পারভিন পাওয়ার।

করোনা মহামারির থেকে রক্ষা পাওয়ার জন্য গত বছর থেকে টীকা দেওয়া শুরু করেছে সরকার। কিন্তু তারপরেও দেখা যাচ্ছে এখনও কোভিড ভ্যাকসিনের প্রথম ডোজ নেননি ৪ কোটি মানুষ। শুক্রবার লোকসভায় প্রশ্ন ওঠে দেশে মোট কতজন এখনও পর্যন্ত টীকা নেননি। সেই প্রশ্নের উত্তরে ভারতী পাওয়ার জানান, ‘১৮ জুলাই পর্যন্ত পাওয়া তথ্য অনুসারে প্রায় ৪ কোটি উপভোক্তা এখনও পর্যন্ত কোভিড ভ্যাকসিন নেননি’। সরকারি কোভিড ভ্যাকসিনেশন সেন্টারগুলির তথ্য অনুযায়ী, মোট ভ্যাকসিন দেওয়া হয়েছে ১৭৮ কোটি ৩৮ লক্ষ ৫২ হাজার ৫৬৬ টি।

চলতি বছরের মার্চ মাস থেকে স্বাস্থ্যকর্মী, প্রথম সারির কর্মীদের ও ৬০ বছরের উর্দ্ধে বিনামূল্যে বুস্টার ডোজ দেওয়া শুরু হয়েছে। এপ্রিল মাস থেকেই সরকারি ও বেসরকারি ভ্যাকসিন সেন্টারে ১৮-৫৯ বছর বয়সীদের জন্য এই ডোজ দেওয়া শুরু হয়ে গেছে। চলতি মাসের ১৫ তারিখ থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষ্যে বিনামূল্যে সমস্ত উপভোক্তাদের এই ডোজ দেওয়া হচ্ছে। স্বাস্থ্য মন্ত্রক সূত্রে জানা যাচ্ছে, ৯৮% প্রাপ্ত বয়স্ক ভারতীয়ের কোভিড ভ্যাকসিনের প্রথম ডোজ নেওয়া হয়ে গেছে।

ছবি প্রতীকী
Organ donation: ব্রেন-ডেড তরুণীর অঙ্গদান! নতুন জীবন ফিরে পেল ২ ভারতীয় সেনা সহ ৫ জন

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in