রজনীকান্ত
রজনীকান্তফাইল ছবি সংগৃহীত

সাবধান! বিনা অনুমতিতে রজনীকান্তের নাম, ছবি ও কন্ঠস্বর ব্যবহার করলে হতে পারে জেল

যে বা যারা তাঁর ছবি বিনা অনুমতিতে ব্যবসাক্ষেত্রে ব্যবহার করবে তাদের বিরুদ্ধে ফৌজদারি আইনে মামলা দায়ের করবেন তিনি। এমনই নির্দেশিকা জারি করা হয়েছে।

এবার থেকে অনুমতি ছাড়া আর ব্যবহার করা যাবে না দক্ষিণী সুপারস্টার রজনীকান্তের ছবি বা কন্ঠস্বর। যে বা যারা তাঁর ছবি বিনা অনুমতিতে ব্যবসাক্ষেত্রে ব্যবহার করবে তাদের বিরুদ্ধে ফৌজদারি আইনে মামলা দায়ের করবেন তিনি। এমনই নির্দেশিকা জারি করা হয়েছে।

ভারতীয় সিনেমার অন্যতম আইকন অমিতাভ বচ্চনের পথ বেছে নিলেন রজনীকান্ত। রজনীকান্তের জনপ্রিয়তা দেশ এবং দেশের বাইরে লক্ষ্যণীয়। বিভিন্ন জায়গায় বিনা অনুমতিতেই রজনীকান্তের ছবি ও কন্ঠস্বর ব্যবহার করা হয়। কিন্তু অনেক সময় দেখা যায় বিভিন্ন ক্ষতিকর জিনিসের ওপর অভিনেতা অভিনেত্রীদের ছবি লাগিয়ে ক্রেতাদের কাছে বিক্রি করা হয়। প্রিয় অভিনেতার ছবি দেখে অনেকে কিনেও ফেলেন। পরে ঠকেও যান। তাতে জনপ্রিয়তার ওপর প্রভাব পড়ে।

এবার থেকে আর কোনো টি-শার্ট বা টুপিতেও রজনীকান্তের ছবি দেখা যাবে না। নির্দেশিকা জারির পরেও যদি বিক্রেতা বিনা অনুমতিতে বিক্রি করে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

প্রসঙ্গত, এর আগে ২০২২ সালে অভিতাভ বচ্চন দিল্লি হাইকোর্টে একটি মামলা দায়ের করেছিলেন। তাঁর নাম, ছবি ও কন্ঠস্বর যেন সুরক্ষিত থাকে সেই আবেদন জানিয়েছিলেন তিনি। শুধু ভারতেই নয় দেশের বাইরেও যাতে তাঁর অনুমতি ছাড়া নাম, ছবি ব্যবহার না হয় সেটারও আবেদন করেছিলেন।

তাঁর আইনজীবী আদালতে জানিয়েছিলেন, ধরুন কেউ টি-শার্ট বানালো এবং তাতে অভিনেতার ছবি বসিয়ে দিলো। আবার কেউ ধরুন তাঁর (অমিতাভ বচ্চন) পোস্টার বিক্রি করছে। কেউ আবার অমিতাভ বচ্চনের নামে ডোমেইন তৈরি করছে। কঠোর পদক্ষেপ গ্রহণ করা উচিত।

রজনীকান্ত
Pathaan: বিতর্ক উড়িয়ে বক্স অফিসে 'পাঠান' সুনামি! বিশ্বব্যাপী আয় প্রায় সাড়ে ৫০০ কোটি

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in