UP Polls 22: 'ইউপি মে কা বা?' উত্তরপ্রদেশ ভোটযুদ্ধে ভোজপুরী গানের লড়াই

ভোজপুরী সঙ্গীত শিল্পী নেহা সিং রাঠোর বনাম বিজেপি সাংসদ, অভিনেতা রবি কিষাণ। উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের মুখে দুই রাজনৈতিক গানের লড়াই আপাতত আকর্ষণের কেন্দ্রে।
নেহা সিং রাঠোর ও রবি কিষাণ
নেহা সিং রাঠোর ও রবি কিষাণছবি ফেসবুক থেকে সংগৃহীত

ভোজপুরী সঙ্গীত শিল্পী নেহা সিং রাঠোর বনাম বিজেপি সাংসদ, অভিনেতা রবি কিষাণ। উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের মুখে দুই রাজনৈতিক গানের লড়াই আপাতত আকর্ষণের কেন্দ্রে। বিহার বিধানসভা নির্বাচনের সময় গানের মাধ্যমে বিজেপি তথা এনডিএ-র কড়া সমালোচনা করা নেহা সিং রাঠোর এবার উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের ময়দানে। রবি কিষাণের করা বিজেপির ‘যোগী কে সরকার বা’ র‍্যাপের পাল্টা নেহা সিং রাঠোরের ‘ইউপি মে কা বা’ র‍্যাপ এখন রীতিমত ভাইরাল। সম্প্রতি এক ফেসবুক লাইভে নেহা সিং রাঠোর জানিয়েছেন তিনি কোনো রাজনৈতিক দলের সদস্য নন। কিন্তু দেশের একজন নাগরিক হিসেবে তিনি সরকারের কাছে প্রশ্ন রেখেছেন।

উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচন উপলক্ষ্যে সম্প্রতি সাংসদ অভিনেতা রবি কিষাণকে নির্বাচনী প্রচারে ব্যবহার করে বিজেপির র‍্যাপ ছিলো ‘যোগী কে সরকার বা’। যার পাল্টা নেহা সিং রাঠোর প্রকাশ করেছেন, ‘ইউ পি মে কা বা’ র‍্যাপ। যে র‍্যাপের ছত্রে ছত্রে আক্রমণের নিশানায় যোগী আদিত্যনাথের বিজেপি সরকার। সেখানে উঠে এসেছে লখিমপুর খেরির ঘটনা থেকে কোভিড মহামারী নিয়ন্ত্রণে সরকারের ব্যর্থতা, হাথরস কান্ড।

রবি কিষাণ তাঁর র‍্যাপে বলেছিলেন ‘যোগী কে সরকার বা’। সঙ্গে সঙ্গেই তাঁর র‍্যাপে রবি জানান উন্নয়নের কথা, রাস্তার কথা, জলের কথা, অপরাধীদের জেলে ভরার কথা, বিদ্যুতের কথা। একদম শেষে রবি কিষাণ বলেছেন, ‘করোনা গইল হর বা, ইউ পি মে সব বা’।

রাতারাতি এই র‍্যাপের উত্তর তৈরি করে প্রচার করেন নেহা সিং রাঠোর। যে র‍্যাপের ধাক্কায় এখন বেসামাল বিজেপি। রবি কিষাণের র‍্যাপের উত্তরে নেহা সিং রাঠোর তাঁর র‍্যাপে জানিয়েছেন, ‘করোনা সে লখন মর গইল লে, লাশো সে গঙ্গা ভর গইল রে, কাফন নোচাত কুকুর বিলার বা, এ বাবা, ইউ পি মে কা বা?’ যার অর্থ, কোভিডে লাখো মানুষ মারা গেছে, গঙ্গা লাশে ভরে গেছে, কুকুর মৃতদেহ ছিঁড়ে খেয়েছে, উত্তরপ্রদেশে কী আছে?

লখিমপুর খেরির প্রসঙ্গ টেনে নেহা সিং রাঠোর তাঁর র‍্যাপে বলেছেন, ‘মন্ত্রী কে বেটুয়া বড়া রংদার বা, কিষাণ কে ছাতি পে রোন্ডাট মোটর কার বা, এ চৌকিদার বোলো কে জমিন্দার বা?’ যার অর্থ, মন্ত্রীর ছেলের ব্যবহার, কৃষকদের গাড়ির নিচে পিষে মারা, ও চৌকিদার, এ সবের জন্য দায়ী কে?

নেহা সিং রাঠোর তাঁর গান শেষ করেছেন রবি কিষাণের বিখ্যাত এক সংলাপ দিয়ে। যেখানে তিনি বলেছেন, ‘জিন্দেগী ঝান্ড বা, ফির ভি ঘমান্ড বা’। যার অর্থ মানুষের জীবন শেষ হয়ে যাচ্ছে, তবু ঔদ্ধত্য কমছে না।

নেহা সিং রাঠোর ও রবি কিষাণ
UP Polls 22: গোরক্ষপুরে আদিত্যনাথ, প্রথম দু'দফার প্রার্থী তালিকা ঘোষণা বিজেপির

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in