কর্ণী সেনার হুমকির জেরে বদলে গেল ছবির নাম - ‘পৃথ্বীরাজ’ হয়ে গেল ‘সম্রাট পৃথ্বীরাজ’

দ্বাদশ শতকের চৌহান বংশের রাজা পৃথ্বীরাজ চৌহানের শাসনকাল ও তাঁর জীবন নিয়ে তৈরি হয়েছে এই বলিউড ছবি। দ্বাদশ শতেকর শেষে উত্তর ভারতের আজমের ও দিল্লির শাসনকর্তা ছিলেন পৃথ্বীরাজ।
কর্ণী সেনার হুমকির জেরে বদলে গেল ছবির নাম - ‘পৃথ্বীরাজ’ হয়ে গেল ‘সম্রাট পৃথ্বীরাজ’
পৃথ্বীরাজ ছবির পোষ্টার

অক্ষয় কুমারের ছবি ‘পৃথ্বীরাজ’ –এর নাম পরিবর্তন নিয়ে আগেই সরব হয়েছিল কর্ণী সেনারা। ছবি বয়কটের হুমকি দিয়েছিল তারা। প্রযোজক যশরাজ ফিল্ম কোম্পানির তরফে সেই দাবী মেনেও নেওয়া হল। পাল্টে ফেলা হল ছবির নাম।

খিলাড়ী অক্ষয় কুমারকে এই ছবিতে রাজপুত রাজা পৃথ্বীরাজ চৌহানের ভূমিকায় দেখা যাবে। এই বলিউড ছবিতে প্রথমবারের মতো দেখা যাবে ২০১৭ সালে ‘মিস ওয়ার্ল্ড’ বিজেতা মানুষী চিল্লারকে। যশরাজ ফিল্মস্ প্রযোজিত এই ছবিটির নাম প্রকাশ হবার পরই কর্ণী সেনা ছবির নাম পাল্টানোর দাবী করে। একটি জনস্বার্থ মামলা দায়ের করা হয়, তাঁদের তরফে। আর হুমকিও দেওয়া হয় ছবির নাম না পরিবর্তন হলে রাজস্থানে ছবিটি বয়কট করা হবে।

ঘটনার পর প্রযোজনা সংস্থার তরফে কর্ণী সেনাকে একটি চিঠি পাঠানো হয়। সেই চিঠিতে উল্লেখ করা হয়, সম্রাট পৃথ্বীরাজ চৌহানের প্রতি সম্মাননা জ্ঞাপন ও তাঁর কৃতত্বকে বড়ো পর্দায় দেখানোই এই ছবির উদ্দেশ্য। কর্ণী সেনার দাবী মেনে নিয়ে ছবির নাম পরিবর্তন করে ‘সম্রাট পৃথ্বীরাজ’ রাখা হয়। এবং প্রযোজকদের তরফে বন্ধুত্বের সুরে বলা হয়, ছবির রিলিজে তাঁরা কর্ণীদের পাশে চাই।

দ্বাদশ শতকের চৌহান বংশের রাজা পৃথ্বীরাজ চৌহানের শাসনকাল ও তাঁর জীবন নিয়ে তৈরি হয়েছে এই বলিউড ছবি। দ্বাদশ শতেকর শেষে উত্তর ভারতের আজমের ও দিল্লির শাসনকর্তা ছিলেন পৃথ্বীরাজ। ছবিটির ট্রেলার ইতিমধ্যে প্রকাশ্যে এসেছে। চন্দ্রপ্রকাশ দুভেদি পরিচালিত এই ছবিটি মুক্তি পাবে ৩রা জুন।

প্রসঙ্গত উল্লেখ্য, ২০১৭ সালে, সঞ্জয় লীলা বনশালী পরিচালিত এবং দীপিকা পাড়ুকোন অভিনীত ‘পদ্মাবতী’ সিনেমার বিরুদ্ধেও কর্ণী সেনা জোরদার আন্দোলন করেছিল। রাজপুত নারীদের অপমান করা হচ্ছে অভিযোগ আনা হয়েছিল। করণী সেনাদের আন্দোলন একসময়ে হিংসাত্মক পর্যায়ে পৌঁছে যায়। অবশেষে পদ্মাবতী নাম বদলে করা হয় ‘পদ্মাবত’।

কর্ণী সেনার হুমকির জেরে বদলে গেল ছবির নাম - ‘পৃথ্বীরাজ’ হয়ে গেল ‘সম্রাট পৃথ্বীরাজ’
এবার কর্ণী সেনার রোষের মুখে অক্ষয় কুমারের 'পৃথ্বীরাজ' - নিষেধাজ্ঞা চেয়ে জনস্বার্থ মামলা

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in