Pathaan: ফের বিতর্কে 'পাঠান' - গান এবং ছবির দৃশ্যে রদবদলের নির্দেশ সেন্সর বোর্ডের

নতুন বছরের ২৫ জানুয়ারী সিদ্ধার্থ আনন্দ পরিচালিত 'পাঠান' মুক্তি পাবে সারা দেশের বিভিন্ন প্রেক্ষাগৃহে।
দীপিকা পাড়ুকোন ও শাহরুখ খান
দীপিকা পাড়ুকোন ও শাহরুখ খান ছবি - ট্যুইটার

বিতর্ক যেন আর পিছু ছাড়ছে না 'পাঠান'-র। কখনও গানের দৃশ্য থেকে শুরু করে অভিনেত্রীর পোশাক নিয়ে উঠছে শোরগোল। আবার কেউ কেউ দেশব্যাপী ছবি বয়কটের ডাক দিয়ে অভিনেতা 'কিং খান'-কে জ্যান্ত পুড়িয়ে মারার হুমকি দিচ্ছে। তবে এবার সরাসরি দেশের সেন্সর বোর্ড (The Central Board of Film Certification)-র রোষানলের মুখে 'পাঠান'।

নতুন বছরের ২৫ জানুয়ারী সিদ্ধার্থ আনন্দ পরিচালিত 'পাঠান' মুক্তি পাবে সারা দেশের বিভিন্ন প্রেক্ষাগৃহে। সূত্রের খবর, ছবি মুক্তির আগে সেটি সেন্সর বোর্ডের (সিবিএফসি) ছাড়পত্রের জন্য পাঠানো হয়। ছবি দেখার পর সংস্থার চেয়ারপার্সন প্রসূন যোশীর অধীনস্থ বোর্ড ছবিতে কিছু পরিবর্তনের সিদ্ধান্ত নেয়।

প্রসূন যোশীর দাবি, গাইডলাইন মেনেই আমরা ‘পাঠান’ দেখেছি। ছবিটির নির্মাতাদের গান ছাড়াও ছবিতে প্রয়োজনীয় পরিবর্তন করে তারপর আবার সেটি আমাদের কাছে পাঠাতে বলা হয়েছে। সিবিএফসি সব সময়েই শৈল্পিক বহিঃপ্রকাশ এবং দর্শকের সংবেদনশীলতা মধ্যে সঠিক ভারসাম্য বজায় রাখার চেষ্টা করে। এবারও তার অন্যথা হবে না। সবদিক ভেবেচিন্তেই সিবিএফসি সঠিক সিদ্ধান্তে আসার চেষ্টা করে।

প্রসঙ্গত, গত ১২ ডিসেম্বর পাঠান ছবির একটি গান 'বেসরম রং' মুক্তি পাওয়ার পর থেকেই গানের দৃশ্য এবং দীপিকা পাড়ুকোনের পোশাক নিয়ে শুরু হয় জোর চর্চা। গেরুয়া রং-র পোশাক নিয়ে তীব্র আপত্তি জানায় কেন্দ্রের মসনদে থাকা বিজেপি সরকার। তবে, সেই সময় কোনও মন্তব্য না করলেও, সম্প্রতি ২৮ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের মঞ্চে দাঁড়িয়ে নাম না করেই ক্ষোভ প্রকাশ করেন বলিউড 'বাদশা' শাহরুখ খান।

দীপিকা পাড়ুকোন ও শাহরুখ খান
নাট্যকর্মীদের উপর হামলাকারী হয়তো পরে বাংলার সংস্কৃতি মন্ত্রী হবেন - তৃণমূলকে কটাক্ষ অনির্বাণের
দীপিকা পাড়ুকোন ও শাহরুখ খান
বিষয়টা আমার আর মিঠুনদার উপর ছাড়ুন - কুণালকে পাল্টা জবাব দেবের, তৃণমূলের অন্দরে ফাটল?
দীপিকা পাড়ুকোন ও শাহরুখ খান
কেক উৎসবের দিন করা যাবেনা নাট্য উৎসব! অভিনেতা অমিত সাহাকে ব্যাপক মারধরের অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in