Justin Bieber: মুখে পক্ষাঘাতে আক্রান্ত পপ-গায়ক, বাতিল করলেন ওয়ার্ল্ড ট্যুর কনসার্ট

গায়ক তাঁর ইন্সটাগ্রামে পোস্ট করা একটি ভিডিওতে ভক্তদের উদ্দেশ্যে বলেছেন, তিনি ‘রামসে হান্ট সিনড্রোম’-এ আক্রান্ত হয়েছেন। যা তাঁর মুখের ডানদিকের অংশে পক্ষাঘাত সৃষ্টি করছে।
Justin Bieber: মুখে পক্ষাঘাতে আক্রান্ত পপ-গায়ক, বাতিল করলেন ওয়ার্ল্ড ট্যুর কনসার্ট
জাস্টিন বিবারছবি - ইন্সটাগ্রাম

প্রখ্যাত ইংরাজি পপ গায়ক জাস্টিন বিবার ভুগছেন বিরল রোগে। নির্ধারিত কনসার্টের কয়েক ঘন্টা আগে, হঠাৎ অসুস্থতার কারণে ‘ওয়ার্ল্ড ট্যুর’ থেকে বিরতি নিয়েছেন তিনি। এই ট্যুরে টরেন্টো সহ বিশ্বের বিভিন্ন শহরে কনসার্ট করার কথা ছিল জাস্টিনের।

শুক্রবার (১০ই জুন), গায়ক তাঁর ইনস্টাগ্রামে পোস্ট করা একটি ভিডিওতে ভক্তদের উদ্দেশ্যে বলেছেন, তিনি ‘রামসে হান্ট সিনড্রোম’-এ আক্রান্ত হয়েছেন। যা তাঁর মুখের ডানদিকের অংশে পক্ষাঘাত সৃষ্টি করছে।

কি এই ‘রামসে হান্ট সিনড্রোম’?

রামসে হান্ট সিনড্রোম বা হারপিস জোস্টার ওটিকাস হল একটি বিরল স্নায়বিক ব্যাধি যা সাধারণত মুখমন্ডলের স্নায়ু পক্ষাঘাত সৃষ্টি করে। প্রথমে একটি ফুসকুড়ি বা ফোঁড়া জাতীয় জিনিস মুখে দেখা যায়। যা সাধারণত কান বা মুখের স্নায়ুকে প্রভাবিত করে। এর ফলস্বরূপ রোগীর শ্রবণশক্তি হ্রাস পায়। এই রোগটি ভেরিসেলা জোস্টার ভাইরাস দ্বারা সৃষ্ট হয়, যা শিশুদের মধ্যে চিকেনপক্স এবং প্রাপ্তবয়স্কদের মধ্যে দাদ সৃষ্টি করে। শরীরের বিভিন্ন অঙ্গে এই ভাইরাস প্রভাব বিস্তার করতে পারে কিন্তু এই সিন্ড্রোমটি আরও ভয়াবহ রূপ নিতে পারে কান ও মুখের ক্ষেত্রে। যা দীর্ঘকালীন মুখের পক্ষাঘাত এবং শ্রবণশক্তি হ্রাসের কারণ হতে পারে।

এই রোগের উপসর্গ বৃদ্ধ ও প্রাপ্তবয়স্কদের মধ্যে সবচেয়ে বেশি দেখা যায়। বিশেষত, ৬০ বছরের বেশি বয়সীদের মধ্যে। সাধারণত চিকেনপক্সের ভাইরাসটি নির্মূল না হলে, তা স্নায়ুতে অবস্থান করে কোনরকম লক্ষণ ছাড়া। কয়েক বছর পরে, আবার এই ভাইরাস মুখের স্নায়ুতে পুনরায় সক্রিয় এবং প্রভাব বিস্তারে সক্ষম হয়। যার ফলে রামসে হান্ট সিনড্রোম হয়।

প্রচণ্ড বেদনা ও অস্বস্তিদায়ক এই রোগে পড়েছেন ২৮ বছরের কানাডিয়ান গায়ক জাস্টিন। তিনি একটি ভিডিও পোস্ট করে তাতে ব্যাখ্যা করেছেন, "যেমন দেখতে পাচ্ছেন আমার এই চোখটি সম্পূর্ণভাবে খুলতে পারছি না। আমি আমার মুখের ডানপাশে হাসতে পারছি না, এমনকি ঠোঁটের ডানদিকের অংশ নাড়াতে পর্যন্ত পারছি না। নাসারন্ধ্রটি দেখিয়ে বলেন এটিও নড়বে না। সুতরাং, আমার মুখের ডানদিক সম্পূর্ণভাবে পক্ষাঘাতে আক্রান্ত হয়েছে।"

শ্রোতা-ভক্তকুলের উদ্দেশ্যে বলেন, "যারা আমার সাম্প্রতিক কনসার্ট বাতিলের কারণে হতাশ, আমি তাঁদের উদ্দেশ্যে বলতে চাই, আমি শারীরিকভাবে কনসার্টগুলি করতে সক্ষম নই। এই অবস্থাটি বেশ গুরুতর, যা আপনারা দেখতেই পাচ্ছেন।"

জাস্টিন আরও বলেছেন, তিনি মুখের ব্যায়াম করছেন। ডাক্তারের পরামর্শ অনুযায়ী বিশ্রামও নিচ্ছেন। এই অবস্থা শিথিল হলে সম্পূর্ণ সুস্থ হয়েই মঞ্চে ফিরে আসতে চান গায়ক। যদিও সুস্থ হয়ে কবে আবার মঞ্চে ফিরবেন সে বিষয়ে কোন আভাস দিতে চাননি তিনি। বলেন, গান গাওয়ার জন্য তাঁর জন্ম হয়েছে ফলে তিনি একটু সময় নিয়ে তাড়াতাড়িই মঞ্চে ফিরতে চান। প্রথম দু’বার কোরোনা মহামারীর কারণে কনসার্ট স্থগিত ছিল এবার অসুস্থতার জন্য তৃতীয় বারের মতো কনসার্ট বাতিল করলেন জাস্টিন বিবার।

জাস্টিন বিবার
'Samrat Prithviraj': জাতীয়তাবাদের অতিরিক্ত ব্যবহারই বক্স অফিসে পৃথ্বীরাজের ব্যর্থতার কারণ - সমীক্ষা

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in