Gulzar: গীতিকার গুলজারকে ডি.লিট দেওয়ার অনুমতি দিল না কেন্দ্র

এলাহাবাদ ইউনিভার্সিটির পাবলিক রিলেশন অফিসার জানিয়েছেন, "গুলজারকে সম্মানসূচক ডি.লিট ডিগ্রি দেওয়ার জন্য আমরা এখনও কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের অনুমোদন পাইনি। তাই সমাবর্তন অনুষ্ঠানে যোগ দেবেন না তিনি।"
Gulzar: গীতিকার গুলজারকে ডি.লিট দেওয়ার অনুমতি দিল না কেন্দ্র
গুলজারফাইল ছবি সংগৃহীত

বিশিষ্ট গীতিকার এবং লেখক গুলজারকে ডি.লিট (Doctor of literature) উপাধি দেওয়ার অনুমতি দিল না কেন্দ্র সরকার। এলাহাবাদ বিশ্ববিদ্যালয় গুলজারকে এই সম্মানসূচক ডিগ্রি দিতে চেয়েছিল। এর জন্য কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের অনুমোদন চেয়ছিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। কিন্তু মন্ত্রক এখনও সেই অনুমোদন দেয়নি। সোমবার অর্থাৎ আগামীকাল বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

এলাহাবাদ ইউনিভার্সিটির পাবলিক রিলেশন অফিসার জয়া কাপুর জানিয়েছেন, "গুলজারকে সম্মানসূচক ডি.লিট ডিগ্রি দেওয়ার জন্য আমরা এখনও কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের অনুমোদন পাইনি। তাই সমাবর্তন অনুষ্ঠানে যোগ দেবেন না গুলজার।"

বিশ্ববিদ‍্যালয়ের একাডেমিক কাউন্সিল এবং এক্সিকিউটিভ কাউন্সিলের তরফ থেকে গুলজারকে এই সম্মানসূচক ডিগ্রী প্রদানের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এর পরিপ্রেক্ষিতে একটি প্রস্তাব তৈরি করে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের অনুমোদনের জন্য পাঠানো হয়েছিল। কিন্তু মন্ত্রক সেই প্রস্তাবে সাড়া দেয়নি।

কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান এই সমাবর্তন অনুষ্ঠানের প্রধান অতিথি। এলাহাবাদ বিশ্ববিদ্যালয়ের চ‍্যান্সেলরের পদমর্যাদায় অনুষ্ঠানে যোগ দেবেন বোম্বে স্টক এক্সচেঞ্জের সিইও এবং ম‍্যানেজিং ডিরেক্টর আশিষ চৌহান।

২০১৮-১৯ এবং ২০১৯-২০ শিক্ষাবর্ষের মেধাবী শিক্ষার্থীদের মেডেল প্রদান করা হবে এই সমাবর্তন অনুষ্ঠানে। এছাড়াও ৫৫০ জন পড়ুয়াকে পিএইচডি ডিগ্রি দেওয়া হবে।

-With IANS Inputs

গুলজার
Kangana Ranaut: জাভেদ আখতারের করা মানহানির মামলায় কঙ্গনা রানাউতকে তীব্র ভর্ৎসনা আদালতের

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in